জনবল নিয়োগ দেবে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন
২০ ডিসেম্বর, ২০১৭ ইং
জনবল নিয়োগ দেবে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন
সম্প্রতি জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন। এবারের প্রক্রিয়ায় ৪১০ জন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর  নিয়োগ দেয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। পদটিতে নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। ইতোমধ্যে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া, চলবে আগামী ৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত। বিস্তারিত লিখেছেন মাহবুব শরীফ

 

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের শূন্য পদগুলো পূরণের লক্ষ্যে সম্প্রতি জনবল নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। শুধুমাত্র প্রকৃত বাংলাদেশিরাই আবেদন করতে পারবে এই পদের জন্য।

আবেদন পদ্ধতি

এবারের প্রক্রিয়ায় আগ্রহীরা অনলাইন ও এসএমএস এর মাধ্যমে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করতে হলে আগ্রহী প্রার্থীদেকে এই http://badc.teletalk.com.bd  লিংকে প্রবেশ করহে হবে। ১৪ ডিসেম্বর থেকে শুরু হয়েছে আবেদনের কার্যক্রম। অনলাইনে আবেদনের ক্ষেত্রে নির্দেশনা মোতাবেক আবেদনপত্র পূর্ণ করলে প্রার্থীদেরকে একটি User ID  প্রদান করা হবে। User ID  প্রাপ্তগণ অনলাইনে আবেদন করার পর পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে এসএমএস এর মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে পারবেন। অনলাইনে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর স্বাক্ষর ৩০০ বাই ৮০ পিক্সেল ও সদ্য তোলা রঙিন ছবি ৩০০ বাই ৩০০ পিক্সেল নির্ধারিত স্থানে আপলোড করতে হবে। অনলাইনে আবেদনের তথ্য যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহূত হবে, সেহেতু অনলাইনে আবেদনপত্র Submit করার পূর্বে আবেদনের সকল তথ্য সম্পর্কে প্রর্থীদের শতভাগ নিশ্চিত হতে হবে। অনলাইনে আবেদনের একটি প্রিন্টকপি পরীক্ষা সংক্রান্ত যেকোন প্রয়োজনে সহায়ক হিসেবে কাজ করবে।

এসএমএস প্রেরণের নিয়ম

অনলাইনে আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে নির্দেশনা অনুযায়ী ছবি ও স্বাক্ষর করার পর আবেদনপত্র দাখিল শেষে আবেদনকারীরা একটি  User ID  পাবেন।  এছাড়াও আবেদনকারীরা একটি Applicant’s copy কপি প্রদান করা হবে। উক্ত Applicant’s copy টি আবেদনকারীরা প্রিন্ট অথবা ডাউনলোড করে নিতে পারবেন।  Applicant’s কপিতে User ID  নম্বর দেয়া থাকবে। উক্ত ইউজার আইডি ব্যবহার করে প্রার্থীগণ টেলিটক প্রিপেইড নম্বর ব্যবহার করে এসএসএম এর মাধ্যমে পরীক্ষার ফি বাবদ ৫০০ টাকা জমা দিতে হবে। আবেদনপত্র অনলাইনে দাখিল করলেও এসএমএস এর মাধ্যমে পরীক্ষার ফি জমা না দিলে আবেদনপ্রত্র গৃহীত হবে না।
প্রার্থীদের টেলিটক প্রিপেইড নম্বর থেকে সর্বমোট দুইটি এসএমএস করতে হবে। প্রথম এসএমএস : BADC
User ID লিখে 1622   নম্বরে Send করতে হবে। দ্বিতীয় এসএমএস : BADCyes লিখে 16222 নম্বরে Send করতে হবে।  আবেদন শেষে প্রবেশপত্রটি প্রাপ্তির বিষয়ে http://badc.teletalk.com.bd  অথবা www.badc.eov.bd এর ওয়েবসাইট এবং যোগ্য প্রার্থীদেরকে মোবাইলে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। এজন্য আবেদনপত্রে দেয়া নম্বরটি প্রার্থীদের সর্বক্ষণ সচল রাখতে হবে। এসএমএস এর মাধ্যমে প্রেরিত User ID  এবং  Password  ব্যবহার করে পরবর্তীতে পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য জানা যাবে।

আবেদনের শর্তাবলী

উল্লিখিত পদটিতে আবেদন করতে হলে প্রার্থীদের প্রকৃত বাংলাদেশি হতে হবে। প্রার্থী কর্তৃক প্রদত্ত কোনো তথ্য বা দাখিলকৃত কাগজপত্র জাল, মিথ্যা বা ভুয়া প্রমাণিত হলে পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন কললে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থীতা বাতিল করা হবে এবং তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। নিয়োগের নীতি অনুযায়ী বাছাইকৃত প্রার্থীকে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কেবলমাত্র লিখিত পরীক্ষায় উত্তীর্ণরাই মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

যে কাগজপত্র লাগবে

প্রাথমিক বাছাই শেষে প্রার্থীদের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীক্ষার সময় সকল প্রকার সনদের মূল কপি প্রদর্শন করতে হবে এবং সকল সনদের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে। সরকারি বিধি মোতাবেক নিয়োগ সংক্রান্ত কোটা পদ্ধতি অনুসরণ করা হবে। জেলার স্থায়ী বাসিন্দা প্রমাণের সনদ হিসেবে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ/ পৌরসভা/ সিটি কর্পোরেশনের প্রদত্ত সনদ দাখিল করতে হবে।

যোগ্যতা
উল্লিখিত পদে আবেদন করতে হলে প্রার্থীদের উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে। বাড়তি যোগ্যতা হিসেবে প্রয়োজন হবে প্রতি মিনিটে ইংরেজিতে ন্যূনতম ৪০ শব্দ এবং বাংলায় ২০ শব্দ টাইপিং গতি ।

বয়সসীমা

উল্লিখিত পদে আবেদনের জন্য প্রার্থীদের বয়সসীমা হতে হবে ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধা/ শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৩২ বছর পর্যন্ত শিথিল যোগ্য। এসএসটি সনদের ভিত্তিতে বয়সসীমা নির্ধারণ করা হবে। বয়স সংক্রান্ত বিষয়ে এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

বেতনসীমা

চূড়ান্তভাবে প্রত্যেক নিয়োগ প্রাপ্ত বেতন হিসেবে পাবেন  ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা। 

যে বিষয়ে পূর্বপ্রস্তুতি দরকার

বিগত বছরের প্রশ্নগুলো অনুশীলন করলে ভালো ধারণা পাওয়া যাবে। মাধ্যমিক শ্রেণির বইগুলোও খুব কাজে দেবে। বেসিক নলেজ ভালো থাকতে হবে মনে রাখতে হবে যার বেসিক যত ভালো সে পরীক্ষায় তত ভালো করবে। প্রাথমিক বাছাই শেষে প্রার্থীদের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এতে থাকতে পারে বাংলা ব্যাকরণ অংশের প্রবাদ প্রবচন, উপসর্গ, সন্ধি বিচ্ছেদ, সমার্থক শব্দ, বাংলা পরিভাষা, বাগধারা, পদ, সমোচ্চারিত শব্দ, এক কথায় প্রকাশ, বিপরীত শব্দ, শুদ্ধ বানান, বচন, সমাস, কারক, বিভক্তিসহ নানা বিষয়ে প্রশ্ন। বিভিন্ন উপন্যাসের লেখকের নাম, বিভিন্ন গ্রন্থের নাম, বিভিন্ন উপন্যাসের চরিত্রের নাম, রচয়িতা, জন্ম মৃত্যুকালসহ উপন্যাস, নাটক ও সাহিত্যের অন্যান্য অংশ থেকে প্রশ্ন থাকে।  বর্তমান সময়ে ইংরেজি ছাড়া পরীক্ষার কথা কল্পনাই করা যায় না। এই পরীক্ষাও তার ব্যতিক্রম নয়। ইংরেজির গ্রামার অংশ থেকে লিখিত পরীক্ষায় গ্রামারের নানা বিষয়ে প্রশ্ন করা হয়। রচনামূলক অংশে জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয়ে ইংরেজি রচনা আসতে পারে। বাজারে বিভিন্ন প্রকাশনীর গ্রামার বই পাওয়া যায়। সেসব বই ছাড়াও মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শ্রেণির পাঠ্য ইংলিশ গ্রামার বইগুলো অনুশীলন করলে প্রস্তুতি বেশ ভালো হবে। বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন : www.badc.gov.bd এই ওয়েবসাইটে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২০ নভেম্বর, ২০২০ ইং
ফজর৫:১৪
যোহর১১:৫৬
আসর৩:৪০
মাগরিব৫:১৯
এশা৬:৩৭
সূর্যোদয় - ৬:৩৫সূর্যাস্ত - ০৫:১৪
পড়ুন