প্রতারণার আশ্রয় নিলে মামলা অনলাইনে জাতীয় পরিচয়পত্র
২৭ ফেব্রুয়ারী, ২০১৫ ইং
g ইত্তেফাক রিপোর্ট

অনলাইনে রেজিস্ট্রেশনে কারো জাতীয় পরিচয়পত্র থেকে তথ্য চুরি করলে বা প্রতারণার আশ্রয় নিলে প্রতারকের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনে মামলা করবে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার ইসি সচিবালয়ে সাংবাদিকদের একথা জানিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহউদ্দিন।

তিনি বলেন, জাতীয় পরিচয়পত্র অনলাইনে সংশোধনের কার্যক্রম গত বুধবার উদ্বোধন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এখানে সংশোধন প্রক্রিয়ার আগে জাতীয় পরিচয়পত্রধারীকে নিজের কিছু ব্যক্তিগত তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হয়। কেউ অন্যের জাতীয় পরিচয়পত্রের তথ্য চুরি করে কিংবা প্রতারণা করে যদি রেজিস্ট্রেশন করে তাহলে সে ব্যক্তির বিরুদ্ধে মামলা করা হবে। কারণ এমন করলে আসল ব্যক্তির ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে।

ইসির ওয়েবসাইটে একসেস না পাওয়ার বিষয়ে তিনি বলেন, আগারগাঁওয়ে অগ্নিকাণ্ডের ঘটনায় এনআইডির সার্ভারটি অ্যাবনরমাল সাটডাউন হয়েছিল। তবে বৃহস্পতিবার সকাল থেকেই আবার সচল করা হয়েছে। অনেকেই আগ্রহ নিয়ে অনলাইনে রেজিস্ট্রেশন করেছে। ফলে সার্ভারের উপর চাপ হওয়ায় সার্ভার ডাউন হয়েছিল। এছাড়া উদ্বোধনের পর গতকাল দুপুর পর্যন্ত অনলাইনে ৭ হাজার ১১০জন রেজিস্ট্রেশন করেছে এবং ভুল সংশোধনের জন্য আবেদন করেছে ৮৭৯ জন। তবে কিছু কিছু জায়গায় সার্ভারে সমস্যা থাকতে পারে। দু’একদিনের মধ্যে এই সমস্যার সমাধান হবে বলে আমরা আশাবাদী।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ ফেব্রুয়ারী, ২০২০ ইং
ফজর৫:০৭
যোহর১২:১২
আসর৪:২৩
মাগরিব৬:০৪
এশা৭:১৬
সূর্যোদয় - ৬:২২সূর্যাস্ত - ০৫:৫৯
পড়ুন