পিঠা উত্সবে ঐতিহ্যের ছোঁয়া
ইত্তেফাক রিপোর্ট০৭ জানুয়ারী, ২০১৭ ইং
পিঠা উত্সবে ঐতিহ্যের ছোঁয়া
শীতের হাওয়ায় কাঁপন দোলা/ নতুন চালের গুড়ি কোটা / মায়ের হাতের পিঠা ভাজা / সে সব কথা যায়কি ভোলা? সৈয়দ রেজাউর রহমানের পৌষের কবিতা পাঠের মধ্যদিয়ে টিএসসিতে জমে উঠেছিলো ঢাকাবাসী সংগঠনের পিঠা উত্সব। পিঠাপুলির মৌ মৌ গন্ধে মাতোয়ারা হয়ে উঠেছিলো টিএসসি চত্বর। পাশাপাশি হরেক রকম পিঠা খাওয়ার ধুম পড়েছিলো। সব বয়সের মানুষ এই পিঠা উত্সবে অংশ নেন।

গতকাল শুক্রবার পিঠা উত্সবে দেখা গেছে রকমারি পিঠাপুলি। এর মধ্যে ছিল ভাপা পিঠা, কুলি পিঠা, পাকন পিঠা, চই পিঠা, ভিজা পিঠা, হাত কুলি পিঠা, পাটি শাপটা পিঠা, জামাই পিঠা, রস গোলাপ পিঠা, গোলাপ পিঠা, ঝিনুক পিঠা, পাতা পিঠা, ছিত পিঠা, আনতাসা পিঠা, ডিম পিঠা, পোয়া পিঠা, খেজুর পিঠাসহ প্রায় ২২ রকমের পিঠা উত্সবে স্থান পায়।

উত্সবে ভাঁপা পিঠা খেতে এসেছিলেন লালবাগের জামাল উদ্দিন। তিনি বলেন, আমাদের নতুন প্রজন্ম ফাস্টফুডে আসক্ত হয়ে পড়ছে। তাদের পিঠা-পুলিতে অভ্যস্ত করা গেলে স্বাস্থ্য যেমন ভালো থাকবে তেমনি ঐতিহ্যও টিকে থাকবে। এসব পিঠাপুলিতে চালের গুঁড়া, ময়দা, গুড়, চিনি, ডিম আর পানিই উপকরণ হিসেবে ব্যবহূত হচ্ছে। তাই ক্ষতিকর কিছু নেই।

মো. শুকুর সালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, অধ্যাপক ড. আবুল বারকাত। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সাবেক সচিব শেলিনা আফরোজ, সাবেক রাষ্ট্রদূত মো. আবদুল হান্নান, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ রেজাউর রহমান প্রমুখ। পিঠা উত্সব উদ্বোধন করেন অধ্যাপক ড. আবুল বারকাত।

 তিনি বলেন, এই বিশ্বায়নের যুগে দেশীয় সংস্কৃতি হুমকির মুখে পড়েছে। পিঠা উত্সবসহ নানা আয়োজনের মাধ্যমে আমাদের সংস্কৃতিকে আমাদেরই রক্ষা করতে হবে। মানুষের মধ্যে প্রতিবাদী সত্ত্বা হারিয়ে যাচ্ছে। মানুষের মধ্যে মানসিক অসুস্থতা বৃদ্ধি পাচ্ছে। তিনি বলেন, পরিবর্তিত সমাজ ব্যবস্থায় আমাদের অনেক ঐতিহ্য হারিয়ে যাচ্ছে। তবে পিঠা-পুলি টিকে আছে তার আপন মহিমায়।

শেলিনা আফরোজ বলেন, পিঠা উত্সবের মধ্যদিয়ে প্রমাণ হলো সত্যিকার অর্থেই ঢাকা প্রাণবন্ত নগরী। ঘুড়ি উত্সব আর কাওয়ালীর মধ্যদিয়ে ঢাকার ইতিহাস ঐতিহ্য টের পাওয়া যায়। তিনি দেশীয় সংস্কৃতিকে লালনের জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।

মো. আবদুল হান্নান বলেন, জামাই ও তার আত্মীয়দের আপ্যায়নের জন্য পিঠার চেয়ে বড় কিছু আর নেই। প্রতিটি পিঠার সাথে গ্রাম বাংলার নানা ঘটনা মিশে আছে। বাঙালি ইতিহাস ও ঐতিহ্যের অংশ এই  পিঠা ।

সৈয়দ রেজাউর রহমান বলেন, পিঠা উত্সব আমাদের সংস্কৃতির একটি অংশ। পিঠা উত্সবের মাধ্যমে আমরা আমাদের হারানো গৌরবকে উদ্ধার করতে চাই।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৭ জানুয়ারী, ২০১৮ ইং
ফজর৫:২১
যোহর১২:০৫
আসর৩:৫১
মাগরিব৫:৩০
এশা৬:৪৭
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:২৫
পড়ুন