‘নারীবান্ধব পরিবেশ তৈরিতে প্রয়োজন আইনের সংস্কার’
০৪ জুন, ২০১৮ ইং
ইত্তেফাক রিপোর্ট

নারীবান্ধব পরিবেশ তৈরিতে আইন সংস্কারের পাশাপাশি বাজেটে বরাদ্দ ও রাজনৈতিক অঙ্গীকারের প্রয়োজন বলে মনে করেন সংশ্লিষ্ট ক্ষেত্রে বিজ্ঞজনেরা। গতকাল রবিবার বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস)-এর উদ্যোগে ‘নারীর প্রতি অসমতা দূরীকরণের প্রশ্নে নীতি, আইন ও বাজেট’ শীর্ষক এক সেমিনার এ মন্তব্য করেন তারা। সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে বিএনপিএস-এর নির্বাহী পরিচালক রোকেয়া কবীরের সভাপতিত্বে মূল বক্তব্য উপস্থাপন করেন অধ্যাপক ড. সালাহউদ্দিন এম আমিনুজ্জামান।

ড. সালাহউদ্দিন বলেন, জেন্ডার বাজেটের আওতায় কিছু কিছু মন্ত্রণালয়ের বরাদ্দ নারীর ক্ষমতায়নের অভীষ্টের সঙ্গে সাদৃশ্যপূর্ণ নয়; যেমন ধর্ম মন্ত্রণালয়ে যেখানে নারীর জন্য উঁচু বরাদ্দ রাখা হয়েছে, সেখানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নারীর জন্য বরাদ্দ যত্সামান্য। 

উক্ত সেমিনারে প্যানেল আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ড. সায়মা হক বিদিশা, অর্থনীতিবিদ ও গবেষক ড. প্রতিমা পাল-মজুমদার, বিআইডিএস-এর সিনিয়র রিচার্স ফেলো ড. নাজনীন আহমেদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শরমিন্দ নিলোর্মী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব নাজমা মোবারেক এবং পরিকল্পনা কমিশনের উপ-প্রধান প্রদীপ কুমার মহোত্তম।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৪ জুন, ২০২০ ইং
ফজর৩:৪৪
যোহর১১:৫৭
আসর৪:৩৭
মাগরিব৬:৪৬
এশা৮:০৯
সূর্যোদয় - ৫:১০সূর্যাস্ত - ০৬:৪১
পড়ুন