রেসিপি
গোশতের নানা আয়োজন
০৮ সেপ্টেম্বর, ২০১৫ ইং
গোশতের নানা আয়োজন
 

আসছে কোরবানি। এ উপলক্ষে পাঠকরাও মাংসের নানা রেসিপির জন্য আগ্রহ প্রকাশ করে যোগাযোগ করছেন কড়চা’র দরজায়। আর তাই তাদের কথা মাথায় রেখেছে এই আয়োজনের রেসিপিগুলো দিয়েছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

মাটন সফট কারি

 

উপকরণ :ছাগলের মাংস ১ কেজি, ৪টি বড় পেঁয়াজ, ১টি গোটা রসুন, আদা বড় ২ টুকরা একসাথে ব্লেন্ডারে বাটা, লাল মরিচের গুঁড়ো ৩ টেবিল চামচ, হলুদ ১/২ চা চামচ, ধনেগুঁড়ো ১ টেবিল চামচ, জিরা ১ চা চামচ, তেজপাতা ২টি, দারুচিনি ২টি এলাচ ৫-৬টি কাঁচামরিচ ১০টি, লবণ স্বাদমতো।

 

প্রণালি :১/২ কাপ তেল গরম করে সব উপকরণ বড় ডেকচিতে ঢেলে দিন। ২ লিটার পানি দিন। ফুটতে শুরু করলে আঁচ মাঝারি করে দিন, ১ ঘণ্টা সিদ্ধ করুন। মাংস চামচ দিয়ে দেখে নিন নরম হয়েছে কিনা। প্রয়োজনে আরও পানি দিয়ে ১/২ ঘণ্টা রান্না করুন। মাংস নরম হলে ভাতের সাথে পরিবেশন করুন।

কাচ্চি বিরিয়ানি

 

উপকরণ :পোলাওয়ের চাল ১.৫ কেজি, মাংস ১ কেজি, ৪টি পেঁয়াজ, ১টি রসুন, আদা বড় টুকরো ২টি একসাথে ব্লেড করে কাটা, কাঁচামরিচ ১০টি, গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ, আলু সিদ্ধ ১/২ কেজি (ইচ্ছা), মটরশুঁটি সিদ্ধ ২ কাপ, আলু বোখারা ১০টি (সিদ্ধ), কিসমিস ১ মুঠো, গোলাপজল ২ টেবিল চামচ, গাজর কিউব সিদ্ধ ১ কাপ (ইচ্ছা)।

 

প্রণালি :মাংসের সাথে শুকনো ও বাটা সব প্রকারে মসলা মাখিয়ে ১.৫ লিটার পানি দিয়ে সিদ্ধ করুন। মাংস নরম হয়ে এলে পানি কমে মাখা মাখা হলে রান্না বন্ধ করুন। এবার হাঁড়িতে ১ কাপ তেল গরম করে মাংস, চাল, আলু, গাজর সব উপকরণ ও ১.৫ লিটার পানি দিয়ে ফুটান, নাড়তে থাকুন। ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে দিন, গোলাপজল দিন, পানি কমে এলে অল্প আঁচে ১ ঘণ্টা দমে রাখুন। গরম গরম পরিবেশন করুন।

বিফ চপ উইথ কুকুম্বার সালাদ

 

উপকরণ :গরুর মাংসের কিমা ১ কাপ, ডিম ১টি, গরম মসলা ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ২টি, পেঁয়াজ কুচি বড় ১টি, লবণ পরিমাণমতো।

 

প্রণালি :উপরের সব উপকরণ মাখিয়ে গোল চ্যাপ্টা চপ করে তেলে বাদামি করে ভেজে ফেলুন। শসা খোসাসহ পাতলা করে কেটে ১ টেবিল চামচ চিনি ও ১ চা চামচ সয়াসস মাখিয়ে ৫ মিনিট রাখুন সালাদ তৈরি করতে। প্লেটের একপাশে কাবাব ও অপর পাশে সালাদ দিয়ে পরিবেশন করুন।

রোস্ট মাটন সালাদ

 

উপকরণ :রান্না করা ছাগলের রানের মাংস বড় ২ টুকরা, গাজর, শসা কিউব ১ কাপ, পেঁয়াজ কাটা ১/২ কাপ, কাঁচামরিচ কুচি ৩টি, আনার দানা ১/২ কাপ, চিনি ১/২ চা চামচ, লবণ পরিমাণমতো।

 

প্রণালি :রান্না করা মাংস তেলে কড়কড়ে করে ভেজে নিন। হাত দিয়ে ছিঁড়ে নিন। বাকি সব উপকরণ একসাথে মাখান। এবার মাংসসহ মাখান। বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ সেপ্টেম্বর, ২০২০ ইং
ফজর৪:২৬
যোহর১১:৫৭
আসর৪:২৫
মাগরিব৬:১৩
এশা৭:২৭
সূর্যোদয় - ৫:৪৩সূর্যাস্ত - ০৬:০৮
পড়ুন