স্বপ্ননগর বিদ্যানিকেতন
পটিয়ার খরনার চা বাগানে শিক্ষার আলোকবর্তিকা
পটিয়ার খরনার চা বাগানে শিক্ষার আলোকবর্তিকা
পটিয়া উপজেলার খরনা ও কচুয়াই ইউনিয়নের পাহাড়ি অঞ্চলে পরিত্যক্ত খরনার চা বাগানে স্থানীয় অধিবাসীদের উদ্যোগে পরিচালিত হচ্ছে ‘স্বপ্ননগর বিদ্যানিকেতন’ নামে এক ব্যতিক্রমধর্মী শিক্ষা প্রতিষ্ঠান। স্থানীয় শ্রমিক পরিবারের ছেলে-মেয়েরা এই বিদ্যালয়ে পড়ালেখা করে বড় হওয়ার স্বপ্ন দেখছে। বিদ্যালয়টি সরকারিকরণ হলে এলাকার শিক্ষা বিস্তারে আরো অবদান রাখতে পারবে বলে সংশ্লিষ্টরা মনে করছে।

জানা যায়, পরিত্যক্ত খরনা চা বাগানে ২০০৪ সালে বিদ্যানিকেতনটি গড়ে ওঠে। অত্র অঞ্চলের ২/৩ মাইল এলাকাজুড়ে কোনো শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় কাঞ্চননগর এলাকার ওয়াসিম ও রফিক নামের দুই তরুণ ছাত্র এ অঞ্চলে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার স্বপ্ন থেকে বিদ্যালয়টি প্রতিষ্ঠার উদ্যোগ নেয়। তাদের সাথে স্থানীয় সমাজহিতৈষীরাও এ শিক্ষা নিকেতন চালুকরণে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। চা বাগানের ২৬ শতক জায়গার উপর বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুসা আল মাসুম জানান, এই বিদ্যালয়ে বর্তমানে ১ম থেকে ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত শতাধিক ছাত্র-ছাত্রী লেখাপড়া করছে। বিদ্যালয়ে স্বল্প বেতনে শিক্ষকতা করছেন সুমন ঘোষ, সাগরিকা দাশ, কাউচার বেগম, নাছিমা আক্তার, শামীম আরা বেগম। চট্টগ্রামের ফিরিঙ্গি বাজার এলাকার দ্রুব জোতি হোড় নামে একজন এই বিদ্যালয়ের কমিটির সভাপতি। তিনি বিদ্যালয়ের ব্যয়ভার বহন করছেন। বিদ্যালয়ের শ্রেণিকক্ষ ও অফিস সেমিপাকা টিনশেড ও বেড়ার নির্মিত ছনের ছাউনি দিয়ে তৈরি। বিদ্যালয়টিতে মূলত পরিত্যক্ত চা বাগানে বসবাসরত শ্রমিকের ছেলে-মেয়েরা লেখাপড়া করে থাকে।

পটিয়া উপজেলার সাবেক চেয়ারম্যান ইদ্রিস মিয়া এ বিদ্যালয়ের জন্য একটি নলকূপ বরাদ্দ দেন। পরবর্তীতে নলকূপ বসানো হলেও তা অকেজো হয়ে পড়ে। বর্তমানে স্কুল পরিচালনা কমিটির পক্ষ থেকে একটি নতুন নলকূপ বসানো হয়েছে। সেই নলকূপ থেকেই স্কুলের ছাত্র-ছাত্রীরা পানি পান করে থাকে। বিদ্যালয়ের বর্তমান জমিটি স্কুলের নামে সরকারিভাবে রেজিষ্ট্রি করে দেওয়া হলে বিদ্যালয়টি সরকারিকরণে সহজ হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সম্প্রতি পটিয়ার নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন বিদ্যালয়টি পরিদর্শন করেন এবং শিক্ষাবিস্তারের এই উদ্যোগের প্রশংসা করেন। তিনি সরকারি বা ব্যক্তিগতভাবে এই বিদ্যালয়টিকে সাহায্য-সহযোগিতা করার আশ্বাস প্রদান করেছেন।

 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২২ মে, ২০২০ ইং
ফজর৩:৪৮
যোহর১১:৫৫
আসর৪:৩৪
মাগরিব৬:৪০
এশা৮:০১
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৩৫
পড়ুন