লেভেল ক্রসিং না মৃত্যুফাঁদ!
লেভেল ক্রসিং না মৃত্যুফাঁদ!
গাজীপুরের রেল লাইনের অরক্ষিত লেভেল ক্রসিংগুলো মৃত্যুফাঁদে পরিণত হয়েছে। বেরিয়ারবিহীন ঝুঁকিপূর্ণ লেভেল ক্রসিংগুলোর কারণে গাজীপুরের বিভিন্ন স্থানে প্রায়ই দুর্ঘটনায় প্রাণহানি ঘটছে। লেভেল ক্রসিংগুলোতে সাবধান বাণী সম্বলিত সাইনবোর্ড টানিয়েই দায় সেরেছেন রেল কর্তৃপক্ষ। অরক্ষিত লেভেল ক্রসিং-এর কারণে রেল চলাচল বিঘ্নিত হওয়ার পাশাপাশি জানমালের ক্ষতি হচ্ছে। এসব রেল ক্রসিং-এ গেটম্যান ও সিগন্যাল বার নির্মাণের দাবি এলাকাবাসীর।

রেল প্রকৌশল বিভাগের তথ্য মতে, সারাদেশের সাথে যোগাযোগ রক্ষাকারী রেলপথগুলো এ জেলার উপর দিয়েই স্থাপিত। দেশের উত্তর-পশ্চিম এবং দক্ষিণাঞ্চলসহ ভারতের কলকাতা পর্যন্ত ট্রেন এ জেলার উপর দিয়েই যাতায়াত করে। গাজীপুরের টঙ্গী রেল স্টেশন থেকে শ্রীপুর রেল স্টেশন পর্যন্ত প্রায় ২০টি অরক্ষিত লেভেল ক্রসিং আছে। জয়দেবপুর রেল জংশন স্টেশন থেকে বঙ্গবন্ধু সেতুর পূর্ব পার পর্যন্ত অন্তত ৮১টি অরক্ষিত বা অননুমোদিত লেভেল ক্রসিং রয়েছে। সব মিলিয়ে গোটা গাজীপুরে ১০০টির মতো অরক্ষিত লেভেল ক্রসিং আছে। যাতায়াতের সুবিধার্থে স্থানীয়ভাবে রেলসড়কের উপর দিয়ে তৈরি হয়েছে এসব লেভেল ক্রসিং। এসব লেভেল ক্রসিংয়ের অধিকাংশের নেই কোনো বেরিয়ার বা বেরিয়ারম্যান। জয়দেবপুর, বনমালাসহ কয়েকটি লেভেল ক্রসিংয়ে লোক থাকলেও অধিকাংশ ক্রসিংয়েই লোক নেই। ছোট-বড় এসব ক্রসিংয়ের উপর দিয়ে যাতায়াত করে ছোট বড় অসংখ্য যানবাহন, বিপুল সংখ্যক পথচারী। লেভেল ক্রসিং পার হতে গিয়ে প্রায়শ দুর্ঘটনায় পড়ছে বিভিন্ন যানবাহন, ঘটছে প্রাণহানির ঘটনা। জেলার টঙ্গী বনশালা লেভেল ক্রসিংয়ে স্বয়ংক্রিয় সিগনাল পদ্ধতি স্থাপন করা হলেও এখন সেটা অকেজো। কখনো কখনো রক্ষিত লেভেল ক্রসিংয়েও সিগন্যালম্যানের দায়িত্বে অবহেলাজনিত কারণে ঘটছে দুর্ঘটনা। সহজ রাস্তা, যানজট থেকে বাঁচার জন্য ঝুঁকি নিয়ে লেভেল ক্রসিং পার হন অনেকে। রেল লাইনের উপর সব সময় ১৪৪ ধারা জারি থাকায় দুর্ঘটনায় কেউ মারা গেলে বা আহত হলে উল্টো মৃত বা আহত ব্যক্তির নামে মামলা হয়। দুর্ঘটনারোধে অরক্ষিত এসব লেভেল ক্রসিং-এ অবিলম্বে গেটম্যান ও সিগনাল বার নির্মাণের দাবি স্থানীয় বাসিন্দাদের।

এবিষয়ে গাজীপুরের নবাগত জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির বলেন, আমি রেল কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে অরক্ষিত লেভেল ক্রসিংগুলোতে বেরিয়ার ও গেটম্যান নিয়োগের ব্যবস্থা করার চেষ্টা করব।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২২ মে, ২০২০ ইং
ফজর৩:৪৮
যোহর১১:৫৫
আসর৪:৩৪
মাগরিব৬:৪০
এশা৮:০১
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৩৫
পড়ুন