টিআইসি-তে ‘তরঙ্গভঙ্গ’ মঞ্চায়িত
রমিজ আহমেদ০৮ ডিসেম্বর, ২০১৬ ইং
টিআইসি-তে ‘তরঙ্গভঙ্গ’ মঞ্চায়িত
গত ২৭ নভেম্বর সন্ধ্যা ৭টায় তির্যক নাট্যদলের প্রযোজনা কথাশিল্পী সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত নাটক ‘তরঙ্গভঙ্গ’ থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে মঞ্চায়িত হয়েছে। তির্যক নাট্যদলের ৪৪তম প্রযোজনা আহমেদ ইকবাল হায়দার নির্দেশিত ‘তরঙ্গভঙ্গ’ নাটকের এরইমধ্যে ১০টি মঞ্চায়ন সম্পন্ন হয়েছে।

‘তরঙ্গভঙ্গ’ কথাশিল্পী সৈয়দ ওয়ালীউল্ল­াহ’র নাট্যকর্মের একটি শ্রেষ্ঠ ফসল। এই নাটকের বাইরের ঘটনা আমাদের পরিচিত। আমেনা নামের অতি দরিদ্র এক মেয়ে ক্ষুধার জ্বালায় হত্যা করেছে তার আদরের শিশু সন্তানকে এবং কঠিন রোগে মরণাপন্ন ঔষধ বিহীন প্রিয়তম স্বামীকে যন্ত্রণা থেকে মুক্তি দিতে ধূতরা বিষ খাইয়ে হত্যা করে। বিচারালয়ের কাঠগড়ায় আমেনা অবিচলিত। কিন্তু জজ সাহেব বিষণ্ন ও অন্তর্বাস্তবতায় ক্ষতবিক্ষত। আসলে তিনি এখানে আমাদের অসম সমাজ ব্যবস্থার প্রকৃত স্বরূপটি ধরতে পেরেছেন। সমাজে যা কিছু সচরাচর ঘটে তার ক্রিয়া-প্রতিক্রিয়া একই ধারায়, একই তরঙ্গে আবর্তিত। তারপরও প্রশ্ন জাগে এবং অসংগতি দৃষ্ট হয়। তাই মানবিক ও নৈতিক বিষয় বিবেচনায় এই প্রবাহমান ধারার বিপরীতে নতুন দৃষ্টিভঙ্গির একটি মঞ্চভাষ্য ‘তরঙ্গভঙ্গ’।

‘তরঙ্গভঙ্গ’ নাটকে অভিনয় করছেন রমিজ আহমেদ, সুজিত চক্রবর্তী, মাহবুবুল ইসলাম রাজিব, এ কে এম ইছমাইল, মফিজুর রহমান, রিপন বড়ুয়া, অমিত চক্রবর্তী, জুয়েল চাকমা, জয়া বড়ুয়া, কিরীটি সাহা, মোহাম্মদ নুরুদ্দিন নিহাল, আবদুল্লাহ আল মামুন ও আহমেদ ইকবাল হায়দার।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ নভেম্বর, ২০২০ ইং
ফজর৫:০৭
যোহর১১:৫১
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:১০
পড়ুন