মদন ও জনৈক নদীপ্রেমী
১১ মার্চ, ২০১৮ ইং
মদন ও জনৈক নদীপ্রেমী
 

সাঈদ সাহেদুল ইসলাম

নদীর তীরে বসে আছেন একজন নদীপ্রেমী। পথিক মদন তাকে দেখে থেমে গিয়ে...

মদন :কী ভাই, এখানে বসে আছেন কেন? আপনার চোখ জলেই বা ছলছল কেন?

জনৈক নদীপ্রেমী :ভাই, আমি একজন নদীপ্রেমী। আমি ‘নদী দিবস’ নিয়ে গবেষণা করি! বুড়িগঙ্গার শরীরে রাজধানীবাসীর পয়ঃবর্জ্য, গৃহস্থালি বর্জ্যসহ নদীর তলদেশে আট ফুট পুরু পলিথিনের স্তর জমাট বেঁধেছে। খবর পড়ে দেখতে এসে কান্না পাচ্ছে আমার।

মদন :নদী নিয়ে গবেষণা না করে ‘নদী দিবস’ নিয়ে গবেষণা মানে...?

জনৈক নদীপ্রেমী :জি ভাই, (চোখ মুছে) রাজধানীতেই থাকি তো তাই নদী দিবস এলে মনে পড়ে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকের ট্যাবলেট-ক্যাপসুলের খোলস, স্যালাইন, সিরিঞ্জ, ব্যান্ডেজ, সিরাপ ইত্যাদি বর্জ্যগুলো বুড়িগঙ্গায় ফেলার কারণেই অ্যান্টিবায়োটিক পানিতে মিশে যাচ্ছে প্রতিদিন।

মদন :আরে ভাই, মানুষের শরীরে ইনফেকশন দেখা দিলে যেমন অ্যান্টিবায়োটিক প্রয়োজন, ঠিক নদীরও প্রয়োজন। তাই তো বুড়িগঙ্গাকে চিকিত্সা দেওয়া হচ্ছে! আপনি বিশেষজ্ঞ বা নদীপ্রেমী হয়ে বিষয়টাকে একটু ভিন্নভাবে দেখলেই পারেন যে, অসুস্থ বুড়িগঙ্গার চিকিত্সার জন্য এসব এমেক্সাসিলিন, পেনিসিলিন, সিপ্রোফ্লোক্সাক্সিন আর অ্যাজিথ্রোমাইসিনের মতো উচ্চমাত্রার অ্যান্টিবায়েটিক প্রয়োগ করা হচ্ছে বুড়িগঙ্গার শরীরে! তাতে যদি বুড়িগঙ্গার পানিতে দ্রবীভূত অক্সিজেন অনেক কমে যায় বা পানির গুণাগুণ নষ্ট হয়ে যায় তো কার কী করার আছে? তাই ধরে নিন, বুড়িগঙ্গার অসুস্থতায় এসব অ্যান্টিবায়েটিক ওষুধ হিসেবে প্রয়োগ হচ্ছে!

জনৈক নদীপ্রেমী :(আশ্চর্য হয়ে) তাই তো, আমি তো এভাবে কখনো ভাবিনি।

মদন :তাই তো, অ্যান্টিবায়েটিক প্রয়োগে রোগ নিরাময় হয় কি না হয় সেটা পরে দেখা যাবে! অথবা এভাবেও বলা যায়, বুড়ির শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে যেমন ওষুধ কাজ করে না এবং শরীরের অন্যান্য সিস্টেম প্রভাবিত হয়, হয়তো বুড়িগঙ্গার মতো বুড়িও সে প্রক্রিয়ায় পড়ে গেছে! বলুন, আমরা কোন বিবেকে কোনো বুড়ির উত্তরসূরি হয়ে সে বুড়ির শরীরে ওষুধ প্রয়োগ না করে তাকে বিনা চিকিত্সায় মেরে ফেলতে পারি?

জনৈক নদীপ্রেমী :(আশ্চর্য হয়ে) তাই তো, তাই তো।

মদন :হ্যাঁ হ্যাঁ তাই। বুড়িগঙ্গা নিয়ে ‘আয়ু থাকতে মইরা’ না গিয়ে বরং নিজে বাঁচুন! বুড়িগঙ্গা বুড়ি হয়েও এতদিন মরেনি, তাই বলে কি মরবে না? তাই তাকে নিয়ে আপনার অত না ভাবলেও চলবে।

জনৈক নদীপ্রেমী :(চোখ মুছে দাঁড়িয়ে) থ্যাঙ্কু ভাই, থ্যাঙ্কু, থ্যাঙ্কু...।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ মার্চ, ২০১৮ ইং
ফজর৪:৫৬
যোহর১২:০৯
আসর৪:২৭
মাগরিব৬:০৯
এশা৭:২১
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৬:০৪
পড়ুন