উইকি প্রতিযোগিতায় সেরা ১০-এ বাংলাদেশের দুটি ছবি
২০ ডিসেম্বর, ২০১৭ ইং
উইকি প্রতিযোগিতায় সেরা ১০-এ বাংলাদেশের দুটি ছবি
বিশ্বের বিভিন্ন দেশের সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া আয়োজিত ছবি তোলার সবচেয়ে বড় প্রতিযোগিতা উইকি লাভস মনুমেন্টসের (ডব্লিউএলএম) চূড়ান্ত তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশের দুটি ছবি। পৌনে তিন লাখ ছবির মধ্যে নির্বাচিত সেরা ১০-এ তৃতীয় হয়েছে বাংলাদেশের আজিম খান রনির তোলা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের একটি ছবি। এ ছাড়া সপ্তম স্থান পেয়েছে জুবায়ের বিন ইকবালের তোলা বায়তুল মোকাররমের আরেকটি ছবি। গত ১৪ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত ফল প্রকাশিত হয়েছে।

পুরস্কার হিসেবে তৃতীয় স্থান পাওয়া আজিম ১২০০ ইউরো সমমূল্যের ক্যামেরা সংক্রান্ত যন্ত্রাদি আর সপ্তম হওয়া জুবায়ের বিন ইকবাল ৪০০ ইউরো সমমূল্যের যন্ত্রাদি কেনার সুযোগ পাবেন।

এ বছর বাংলাদেশ পর্বে ১১৯ জন অংশগ্রহণকারী আপলোড করেছেন প্রায় তিন হাজার ছবি। সেখান থেকে সেরা ১০টি ছবি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য পাঠানো হয়। এবার দুইজন বিদেশি বিচারকের সঙ্গে বাংলাদেশ পর্বের বিচারক ছিলেন রিফাত জামিল ইউসুফজাই।

প্রতি বছর সেপ্টেম্বরে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয়ে থাকে এই আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা। এতে অংশগ্রহণকারী দেশগুলো নিজেদের স্থাপনার ছবি নিয়ে অংশগ্রহণ করে। ২০১০ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত বিভিন্ন দেশের স্থাপনার ১৬ লাখের বেশি ছবি যুক্ত হয়েছে। গিনেস বুকের রেকর্ড অনুযায়ী, এটিই এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় আলোকচিত্র প্রতিযোগিতা। এ বছর ৫৪টি দেশের ১০ হাজার অংশগ্রহণকারী ২ লাখ ৪৫ হাজার ছবি আপলোড করেছেন। আন্তর্জাতিকভাবে বিজয়ী সব ছবি দেখা যাবে www.wikilovesmonuments.org/the-winners-of-2017 ঠিকানায়। এদিকে বিভিন্ন দেশের সংরক্ষিত অঞ্চলের ছবি নিয়ে চতুর্থবারের মতো অনুষ্ঠিত হয়েছে উইকি লাভস আর্থ (ডব্লিউএলই) প্রতিযোগিতা। এবারের আসরে ১১তম হয়েছে বাংলাদেশের পল্লব কবিরের তোলা মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের ছবি। এ প্রতিযোগিতায় প্রথমবারের মতো অংশ নিলো বাংলাদেশ। এবারের বিজয়ী সব ছবি দেখা যাবে https://blog.wikimedia.org/2017/12/11/wiki-loves-earth-inteational-winners ঠিকানায়।

বাংলাদেশে এ আয়োজনগুলোর স্থানীয় আয়োজক উইকিমিডিয়া ফাউন্ডেশনের অনুমোদিত শাখা উইকিমিডিয়া বাংলাদেশ।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২০ নভেম্বর, ২০২০ ইং
ফজর৫:১৪
যোহর১১:৫৬
আসর৩:৪০
মাগরিব৫:১৯
এশা৬:৩৭
সূর্যোদয় - ৬:৩৫সূর্যাস্ত - ০৫:১৪
পড়ুন