লভ্যাংশ ঘিরে পুঁজিবাজারে সূচক ইতিবাচক
ইত্তেফাক রিপোর্ট২৭ ফেব্রুয়ারী, ২০১৫ ইং
গতকাল বৃহস্পতিবার পুঁজিবাজারের সূচক বেড়েছে। ডিসেম্বর শেষে অনেক কোম্পানির অর্থ বছর শেষ হয়েছে। এ কোম্পানিগুলো ধীরে ধীরে লভ্যাংশ ঘোষণা করছে। লভ্যাংশ পাওয়ার প্রত্যাশায় বিনিয়োগকারীরা শেয়ার কেনায় আগ্রহী হচ্ছেন। এতে সূচকে ইতিবাচক প্রবণতা দেখা দিয়েছে। তবে লভ্যাংশের এই মৌসুমে যেভাবে সূচক ও লেনদেন বাড়ার প্রবণতা আগে দেখা যেত এ বছর তা নেই। রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে এ বছর বাজারে লেনদেন বাড়ছে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এদিকে গতকাল দর বৃদ্ধির শীর্ষে ছিল ন্যাশনাল টিউবস ও শাহজীবাজার পাওয়ার কোম্পানি।

তথ্যে দেখা গেছে, গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) ২১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএস-৩০ মূল্য সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২৯৬ কোটি ১০ লাখ টাকা। যা আগের দিনের চেয়ে ৪৬ কোটি ৫৯ লাখ টাকা কম। লেনদেনকৃত ৩০৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৯টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ারের। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ৫৭ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ২৩ কোটি ১৪ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৩ কোটি টাকা কম। লেনদেনকৃত ২৩২টি কোমপানির মধ্যে দাম বেড়েছে ১০৭টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ারের।

ডিএসই জানিয়েছে, ন্যাশনাল টিউবসের শেয়ারদর অস্বাভাবিক হারে বাড়ার কোনো কারণ নেই। শেয়ারটির অস্বাভাবিক দর বাড়ার পেছনে কারণ জানতে চেয়ে পাঠানো নোটিসের প্রেক্ষিতে কোম্পানি কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। বিশ্লেষণে দেখা যায়, গত ৫ কার্যদিবসের প্রতিদিনই শেয়ারটির দর বেড়েছে। এ সময় শেয়ারটির দর ১০০ টাকা থেকে বেড়ে ১১২ টাকায় উঠেছে। গতকালও কোম্পানিটির শেয়ারদর বেড়েছে।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ ফেব্রুয়ারী, ২০২০ ইং
ফজর৫:০৭
যোহর১২:১২
আসর৪:২৩
মাগরিব৬:০৪
এশা৭:১৬
সূর্যোদয় - ৬:২২সূর্যাস্ত - ০৫:৫৯
পড়ুন