সানায় সেনাছাউনি দখলে নিয়েছে হাউথি বিদ্রোহীরা
২৭ ফেব্রুয়ারী, ২০১৫ ইং
ইয়েমেনের হাউথি গোষ্ঠীর অস্ত্রধারীরা রাজধানী সানায় সেনাবাহিনীর বিশেষ বাহিনীর ছাউনি দখল করে নিয়েছে। রাতভর লড়াই চলার পর বুধবার ভোরের দিকে হাউথিদের হাতে ছাউনিটির পতন হয় বলে জানিয়েছে সেখানকার কয়েকটি সূত্র।

মঙ্গলবার সন্ধ্যার দিকে হাউথিরা ওই সেনা ছাউনি লক্ষ্য করে গোলাবর্ষণ শুরু করলে দু’পক্ষের মধ্যে লড়াই শুরু হয়। এরপর একটানা ছয় ঘণ্টা লড়াই চলার পর ছাউনিটির পতন হয়। এ লড়াইয়ে উভয়পক্ষের অন্ততপক্ষে দশজন নিহত হয়েছেন। মধ্যরাতে ছাউনির গুরুত্বপূর্ণ এলাকাগুলো হাউথিদের দখলে চলে যায়। এই পরিস্থিতিতে বাহিনীর নেতৃবৃন্দ ছাউনি ত্যাগ করেন।

২০১৪ সালের সেপ্টেম্বর থেকে হাউথি বেসামরিক বাহিনীর সদস্যরা রাজধানী সানা দখল করে রেখেছে। চলতি বছরের জানুয়ারিতে দেশটির প্রেসিডেন্ট আব্দু-রাব্বু মনসুর হাদিকে তার বাসভবনে গৃহবন্দী করে তারা। পরে তাকে পদত্যাগে বাধ্য করা হয়। একমাস গৃহবন্দী থাকার পর চলতি সপ্তাহে দক্ষিণ ইয়েমেনের বন্দর-শহর এডেনে পালিয়ে যান হাদি। মঙ্গলবার সেখান থেকে পদত্যাগপত্র প্রত্যাহারের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন তিনি।

অপরদিকে একইদিন হাউথিরা দাবি করেছে, প্রেসিডেন্ট হিসেবে হাদি তার বৈধতা হারিয়েছেন। সানা থেকে পলাতক হাদিকে ফেরারি ঘোষণা করেছে হাউথিরা। এখন সানাকেন্দ্রিক শিয়া হাউথিদের সঙ্গে এডেন কেন্দ্রিক সুন্নি হাদি’র ক্ষমতার লড়াই ইয়েমেনে এক নতুন পরিস্থিতির সূচনা করেছে। এতে ইয়েমেন সঙ্কটের শান্তিপূর্ণ মীমাংসায় জাতিসংঘের নেয়া উদ্যোগ ভেস্তে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। শিয়া-সুন্নি ক্ষমতার দ্বন্দ্বে দেশটি দুই অংশে বিভক্ত হয়ে গৃহযুদ্ধে জড়িয়ে পড়তে পারে বলেও আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ ফেব্রুয়ারী, ২০২০ ইং
ফজর৫:০৭
যোহর১২:১২
আসর৪:২৩
মাগরিব৬:০৪
এশা৭:১৬
সূর্যোদয় - ৬:২২সূর্যাস্ত - ০৫:৫৯
পড়ুন