প্রবাস | The Daily Ittefaq

বাংলাদেশ জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত

বাংলাদেশ জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত
বিশেষ প্রতিনিধি, যুক্তরাষ্ট্র১৩ অক্টোবর, ২০১৮ ইং ০২:২১ মিঃ
বাংলাদেশ জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত
রাষ্ট্রসমূহের সরাসরি গোপন ভোটের মাধ্যমে নির্বাচন
বাংলাদেশ আগামী ২০১৯-২০২১ মেয়াদে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছে। স্থানীয় সময় শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদে সদস্য রাষ্ট্রসমূহের সরাসরি গোপন ভোটের মাধ্যমে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতিসংঘ ৭৩তম সাধারণ পরিষদের সভাপতি মারিয়া ফার্নানদা এস্পিনোসা।
 
গোপন ব্যালটে নির্বাচন শেষ হওয়ার পর ভোট গণনা শেষে স্থানীয় সময় বেলা ১২টায় ফল ঘোষণা হয়। মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হওয়ার জন্য ৯৭ ভোটের প্রয়োজন থাকলেও বাংলাদেশ জিতে নেয় ১৭৮ সদস্য রাষ্ট্রের ভোট। বিপুল ভোটে জয়লাভ করায় বাংলাদেশকে অভিনন্দন জানান উপস্থিত জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহের প্রতিনিধিরা।
 
এই বিজয় গণতন্ত্র, মানবাধিকার, সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা সর্বোপরি আর্থ-সামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অদম্য অগ্রযাত্রার প্রতি বিশ্ব সম্প্রদায়ের আস্থার প্রতিফলন বলে সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের কাছে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেন। উঠে আসে সাম্প্রতিক সময়ে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সময়োপযোগী মানবিক ও সহানুভূতিশীল পদক্ষেপ গ্রহণের কথা যা আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের অবস্থানকে আরও সমুজ্জ্বল করেছে।
 
উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের চলতি মেয়াদে গত ২০১৫-২০১৭ পর্যন্ত বাংলাদেশ মানবাধিকার কাউন্সিলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করে। এশিয়া প্রশান্ত গ্রুপ থেকে এই নির্বাচনে বাংলাদেশের পাশাপাশি ভারত, বাহরাইন, ফিজি ও ফিলিপাইন নির্বাচিত হয়।
 
ইত্তেফাক/আরকেজি
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ মে, ২০২০ ইং
ফজর৩:৪৭
যোহর১১:৫৬
আসর৪:৩৫
মাগরিব৬:৪১
এশা৮:০৪
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৩৬