প্রবাস | The Daily Ittefaq

ওমানে চট্টগ্রাম সমিতির অর্থায়নে গড়ে উঠেছে বাংলাদেশ স্কুলের খেলার মাঠ

ওমানে চট্টগ্রাম সমিতির অর্থায়নে গড়ে উঠেছে বাংলাদেশ স্কুলের খেলার মাঠ
অনলাইন ডেস্ক১৭ অক্টোবর, ২০১৮ ইং ১৯:১৭ মিঃ
ওমানে চট্টগ্রাম সমিতির অর্থায়নে গড়ে উঠেছে বাংলাদেশ স্কুলের খেলার মাঠ
সম্প্রতি চট্টগ্রাম সমিতির একটি প্রতিনিধি দল স্কুল কর্তৃপক্ষসহ মাঠটি পরিদর্শন করেন। ছবি: সংগৃহীত
ওমানে বাংলাদেশ স্কুল মাস্কাটের শিক্ষার্থীদের দীর্ঘদিনের স্বপ্ন শেষ পর্যন্ত বাস্তবে রূপ নিয়েছে। তারা পেয়েছে সবুজ ঘাসে ভরা বিশাল একটি খেলার মাঠ। ধুলোবালির কারণে এতদিন স্কুল মাঠটি ছিল খেলার পুরোপুরি অনুপযোগী। প্রায় ২২ লাখ টাকা খরচে এ মাঠের উন্নয়ন করে দিয়েছে প্রবাসী সংগঠন ‘চট্টগ্রাম সমিতি ওমান’।
 
সম্প্রতি চট্টগ্রাম সমিতির একটি প্রতিনিধি দল স্কুল কর্তৃপক্ষসহ মাঠটি পরিদর্শন করেন। এ সময় মাঠের কাজে সন্তোষ প্রকাশ করেন দু’পক্ষই। আলোচনা হয় আনুষ্ঠানিক উদ্বোধন নিয়ে। আলোচনায় সুন্দর সবুজ মাঠ পাওয়ায় চট্টগ্রাম সমিতিকে আন্তরিক কৃতজ্ঞতা জানিয়েছেন স্কুল কর্তৃপক্ষ।
 
স্কুল পরিচালনা পর্ষদের সদস্য ইঞ্জিনিয়ার আশরাফুর রহমান সিআইপি বলেন, ‘শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের বহুদিনের স্বপ্ন, প্রত্যাশা এবং দাবি ছিল একটা সবুজ খেলার মাঠ। কিন্তু অর্থাভাবে আমাদের পক্ষে তা করা সম্ভব হয়নি। আজ সে স্বপ্ন বাস্তবে রূপ নিয়েছে। একবারে বদলে গেছে পুরো স্কুলের পরিবেশ।’
 
অধ্যক্ষ মেজর (অব.) মো. নাসিরউদ্দিন আহমেদ বলেন, ‘যখন দেখি আমাদের শিক্ষার্থীরা মাঠে খেলছে, সবুজে গড়াগড়ি করছে তখন মনটা ভরে উঠে। এমন সুন্দর সবুজ একটা মাঠ উপহার দেয়ার জন্য আমরা আন্তরিকভাবে কৃতজ্ঞ চট্টগ্রাম সমিতি ওমানের কাছে। আমরা মনে করি সমিতির এই উদ্যোগ দৃষ্টান্ত হয়ে থাকবে।’
 
চট্টগ্রাম সমিতি ওমান’র সভাপতি মোহাম্মদ ইয়াছিন চৌধুরী বলেন, ‘ওমানের বুকে বাংলাদেশ স্কুল মাস্কাট আমাদের জন্য বড় গৌরবের বিষয়। প্রবাসী বাংলাদেশিদের শিক্ষার প্রসারে প্রতিষ্ঠানটি যে অবদান রাখছে তা সত্যিই অতুলনীয়। মাঠ উন্নয়নের মাধ্যমে এমন একটা প্রতিষ্ঠানের পাশে দাঁড়াতে পেরে আমাদের সমিতি গর্ব বোধ করছে।’
 
এ সময় উপস্থিত ছিলেন- সমিতির সিনিয়র সহ-সভাপতি নুরুল আমিন চৌধুরী, সৈয়দ মোহাম্মদ জসীম উদ্দিন, সৈয়দ জাহাঙ্গীর আলম ও নুরুল ইসলাম নুরু, সাধারণ সম্পাদক লায়ন প্রকৌশলী তাপস বিশ্বাস, যুগ্ম সম্পাদক জামাল উদ্দিন চৌধুরী, প্রচার সম্পাদক পারভেজ মোহাম্মদ আমানুল্লাহ চৌধুরী বাবলু, অর্থ-সম্পাদক নাছির মাহমুদ, সহ-সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন বাবু, সাহিত্য সম্পাদক কাজী রাশেদ, সহ-সাংস্কৃতিক সম্পাদক তৌহিদুল আলম এবং সদস্য মো. রিয়াদ ও স্থপতি মো. মিজানুর রহমান প্রমুখ।
 
বাংলাদেশ দূতাবাস আর স্কুল কর্তৃপক্ষের আহ্বানে সাড়া দিয়ে মাঠ উন্নয়নে এগিয়ে আসে চট্টগ্রাম সমিতি ওমান। গত মার্চে শুরু হয় মাঠ সবুজায়নের কাজ। গতমাসে শেষ হয় ঘাস বসানোর পুরো কাজ। এখন অপেক্ষা আনুষ্ঠানিক উদ্বোধনের।
 
প্রসঙ্গত, ১৯৯৬ সালে চালু হয় বাংলাদেশ স্কুল মাস্কাট। শহরের আল গোবরায় বর্তমান ঠিকানায় আছে গত ১৫ বছর। বাংলাদেশসহ ১৭টি দেশের প্রায় দুই হাজার শিক্ষার্থী রয়েছে এ স্কুলে।
 
ইত্তেফাক/বিএএফ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ মে, ২০২০ ইং
ফজর৩:৪৭
যোহর১১:৫৬
আসর৪:৩৫
মাগরিব৬:৪১
এশা৮:০৪
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৩৬