রাজধানী | The Daily Ittefaq

নার্সদের পদোন্নতি ও সিলেকশন গ্রেড সমস্যা এক সপ্তাহের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

নার্সদের পদোন্নতি ও সিলেকশন গ্রেড সমস্যা এক সপ্তাহের মধ্যে নিষ্পত্তির নির্দেশ
বিশেষ প্রতিনিধি০৪ অক্টোবর, ২০১৮ ইং ০৩:৪৬ মিঃ
নার্সদের পদোন্নতি ও সিলেকশন গ্রেড সমস্যা এক সপ্তাহের মধ্যে নিষ্পত্তির নির্দেশ
ফাইল ছবি
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম নার্সদের পদোন্নতি ও সিলেকশন গ্রেড নিয়ে যে সমস্যার সৃষ্টি হয়েছে তা আগামী এক সপ্তাহের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন। গতকাল বুধবার সচিবালয়ে নার্সিং নিয়ে আয়োজিত এক বৈঠকে সভাপতিত্বকালে স্বাস্থ্যমন্ত্রী এ নির্দেশ দেন। মঙ্গলবার দৈনিক ইত্তেফাকে ‘দীর্ঘ ১০ বছরেও সিলেকশন গ্রেড ও পদোন্নতি না হওয়ায় নার্সদের মাঝে ক্ষোভ বাড়ছে’ শিরোনামে সংবাদ প্রকাশিত হওয়ার প্রেক্ষিতে গতকাল জরুরি বৈঠকে বসেন স্বাস্থ্যমন্ত্রী।
 
জানা গেছে, পদোন্নতি ও সিলেকশন গ্রেড না হওয়ায় ৩৬ হাজার নার্সের মধ্যে দীর্ঘদিন ধরে চরম ক্ষোভ বিরাজ করছে। নার্সদের বিভিন্ন দাবি পূরণের ঘোষণা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিলেও স্বাস্থ্য মন্ত্রণালয়ের আমলাতান্ত্রিক জটিলতায় দীর্ঘদিন ধরে দাবিগুলো আটকে আছে। উচ্চতর ডিগ্রিধারী নার্স থাকলেও তাদের অধিদপ্তরসহ নার্সিং কলেজ, হাসপাতালসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে একই বেতনে পদোন্নতি দিয়ে বছরের পর বছর দায়িত্ব পালন করানো হচ্ছে। কিন্তু তাদের মূল পদ হলো সিনিয়র স্টাফ নার্স। তাদের পরিচালক, উপ-পরিচালক ও সহকারী পরিচালক পদে স্থায়ীভাবে পদোন্নতি হওয়ার কথা।  মন্ত্রণালয়ের সরকারবিরোধী একটি সিন্ডিকেটের কারণে প্রধানমন্ত্রীর ঘোষণা ১০ বছরেও বাস্তবায়িত হয়নি। অবশেষে গতকাল স্বাস্থ্যমন্ত্রী বিষয়টি জরুরি ভিত্তিতে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন এবং যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি প্রদানের আদেশ জারি করা হয়েছে।
 
নার্স কর্মকর্তাদের ১০ম গ্রেড থেকে নবম গ্রেডে পদোন্নতি প্রদানের লক্ষ্যে জরুরি ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমকে আন্তরিক ধান্যবাদ জানিয়েছে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন (বিএনএ) ঢাকা মেডিক্যাল কলেজ শাখা।  বিএনএ ঢাকা মেডিক্যাল কলেজ শাখার সভাপতি মোহাম্মদ কামাল হোসেন পাটওয়ারী ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আসাদুজ্জামান জুয়েল স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো হয়।
 
এদিকে, গতকাল দুপুরে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক তন্দ্রা শিকদারের সাথে অধিদপ্তরের কনফারেন্স কক্ষে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন (বিএনএ) ঢাকা মেডিক্যাল কলেজ শাখার সভাপতি মোহাম্মদ কামাল হোসেন পাটওয়ারীরর নেতৃত্বে নার্স নেতৃবৃন্দের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বিএনএ ঢাকা মেডিক্যাল কলেজ শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ আসাদুজ্জামান জুয়েলের পরিচালনায় মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বিএনএ মিডফোর্ড হাসপাতালের সভাপতি জরিনা খাতুন, সাধারণ সম্পাদক মাহমুদা পারভীন, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের নার্স নেতা কৃঞ্চা হালদার প্রমুখ উপস্থিত ছিলেন।
 
ইত্তেফাক/আরকেজি
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৪ জুলাই, ২০২০ ইং
ফজর৩:৫৩
যোহর১২:০৪
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:১৯সূর্যাস্ত - ০৬:৪৬