রাজধানী | The Daily Ittefaq

‘প্রান্তজনের কল্যাণে ড. আতিউরের গবেষণা ও কাজগুলোকে ছড়িয়ে দিতে হবে’

‘প্রান্তজনের কল্যাণে ড. আতিউরের গবেষণা ও কাজগুলোকে ছড়িয়ে দিতে হবে’
অনলাইন ডেস্ক০৮ নভেম্বর, ২০১৮ ইং ০৯:০০ মিঃ
‘প্রান্তজনের কল্যাণে ড. আতিউরের গবেষণা ও কাজগুলোকে ছড়িয়ে দিতে হবে’
বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এবং উন্নয়ন সমন্বয়ের এমেরিটাস ফেলো খোন্দকার ইব্রাহিম খালেদ বলেছেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর থাকাকালে ড. আতিউর রহমান সামাজিক পিরামিডের পাটাতনে থাকা মানুষের আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করতে অগ্রণী ভূমিকা রেখে শুধু দেশেই নয়, সারা বিশ্বে নন্দিত হয়েছেন। কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হওয়ার আগে থেকেই দরিদ্র ও প্রান্তিক মানুষের কল্যাণে গবেষণা ও এডভোকেসি করে তিনি প্রান্তজনের অর্থনীতিবিদ হিসেবে পরিচিতি পেয়েছেন। তার এসব গবেষণা ও কাজ মানুষের মাঝে ছড়িয়ে দিলে সকলে বিশেষ করে তরুণ সমাজ উদ্বুদ্ধ হবে। 
 
বুধবার ঢাকায় শহীদ কাজী নজরুল ইসলাম এভিনিউয়ে উন্নয়ন সমন্বয়ের কার্যালয়ে বিশিষ্ট অর্থনীতিবিদ, উন্নয়ন সমন্বয়ের চেয়ারম্যান ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানের গবেষণা ও সমাজ সচেতনতামূলক কর্মকাণ্ডের ওপর ভিত্তি করে তৈরি করা ওয়েব পোর্টাল www.dratiurrahman.com এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি সব এ কথা বলেন।
বেসরকারি গবেষণা সংস্থা উন্নয়ন সমন্বয় এবং প্রযুক্তি কোম্পানি নিওস্টার ইনোভেশন লিমিটেডের যৌথ উদ্যোগে ওয়েব পোর্টালটি প্রস্তুত করা হয়েছে।
 
বাংলাদেশ ব্যাংকে ড. আতিউর রহমানের সহকর্মী সাবেক ডেপুটি গভর্নর নাজনীন আখতার বলেন, সর্বাধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে ব্যাংকিং সেবা প্রসারের সাহসি উদ্যোগ নিয়ে ড. আতিউর অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। তিনি ওয়েব পোর্টালের মাধ্যমে ড. আতিউর রহমানের কাজকে সবার কাছে পৌঁছে দেয়ার উদ্যোগের প্রশংসা করেন।
উন্মুক্ত আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক কাজী মারুফুল ইসলাম বলেন, ড. আতিউরের কর্মকাণ্ড বিশেষ করে তার জীবন সংগ্রাম তরুণ সমাজকে বিশেষভাবে উদ্বুদ্ধ করবে, তাই ওয়েব পোর্টালসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে এগুলো তুলে ধরা দরকার। অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংক, ঢাকা বিশ^বিদ্যালয়, বেসরকারি বিশ^বিদ্যালয়, বিআইডিএস-সহ বিভিন্ন প্রতিষ্ঠানে ড. আতিউর রহমানের সহকর্মী, তার ছাত্র, অনুরাগী, এবং গণমাধ্যম প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
 
এ ছাড়া প্রবাসী উদ্যোক্তাদের একটি প্রতিনিধি দলও এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। তাদের পক্ষ থেকে আনিসুল কবির প্রবাসী উদ্যোক্তাদের গভর্নর থাকাকালিন ড. আতিউর যেভাবে সমর্থন দিয়েছেন তা বর্ণনা করেন। আলোচনায় ড. আতিউর রহমানের কর্মকাণ্ড, গবেষণা ও লেখালেখি সম্পর্কে প্রয়োজনীয় তথ্য ও উপাত্ত সংকলনের মাধ্যমে ওয়েব পোর্টালটি আরও সমৃদ্ধ করে তোলার আহ্বান জানানো হয়।
 
 
 
ইত্তেফাক/ইউবি

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ অক্টোবর, ২০১৯ ইং
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫১
মাগরিব৫:৩২
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৭