আদালত | The Daily Ittefaq

উচ্চ আদালতে আয়কর মামলা নিষ্পত্তিতে ‘স্পেশাল বেঞ্চ’

উচ্চ আদালতে আয়কর মামলা নিষ্পত্তিতে ‘স্পেশাল বেঞ্চ’
অনলাইন ডেস্ক০৩ অক্টোবর, ২০১৮ ইং ২০:২১ মিঃ
উচ্চ আদালতে আয়কর মামলা নিষ্পত্তিতে ‘স্পেশাল বেঞ্চ’
আয়কর সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির জন্য উচ্চ আদালতে একটি ‘স্পেশাল বেঞ্চ’ গঠন করা হবে।মামলাজট কমাতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আবেদনের প্রেক্ষিতে এই বেঞ্চ গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে।
 
নিষ্পত্তির ধীরগতির কারণে দীর্ঘদিন ধরে আয়কর ফাঁকি সংক্রান্ত ৪৩’শ মামলা ঝুলে আছে উচ্চ আদালতে। এসব মামলায় আটকে আছে ১১ হাজার কোটি টাকার বকেয়া রাজস্ব। বছরের পর বছর ধরে ঝুলে থাকা এসব মামলার সাথে প্রতিবছর যুক্ত হচ্ছে নতুন মামলা। এসব মামলা নিষ্পত্তিতে বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) গঠনসহ নানা উদ্যোগ নিয়েছে এনবিআর। তবে মামলাজট হ্রাসের ক্ষেত্রে কার্যকর ফল না আসায় এবার উচ্চ আদালাতে স্পেশাল গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে।
 
এনবিআর সদস্য (ট্যাক্স লিগ্যাল এন্ড এনফোর্সমেন্ট) মো. সিরাজুল ইসলাম বলেন, আয়কর সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির জন্য আমরা প্রধান বিচারপতির কাছে একটি স্পেশাল বেঞ্চ গঠনের আবেদন করার প্রেক্ষিতে তিনি এই বেঞ্চ গঠনের প্রতিশ্রুতি দিয়েছেন।
 
তিনি বলেন, আমরা প্রধান বিচারপতিকে বলেছি- আইনি প্রক্রিয়ার ধীরগতির কারণে মূলত মামলাজট কমানো সম্ভব যাচ্ছে না। স্পেশাল বেঞ্চ গঠন করা গেলে এর সহজ সমাধান সম্ভব। প্রধান বিচারপতি এই আবেদনে সাড়া দিয়ে বেঞ্চ গঠনের প্রতিশ্রুতি দেন। প্রধান বিচারপতি আয়কর ফাঁকির মামলাজট কমানোর ব্যাপারে অত্যন্ত আন্তরিক এবং ইতিবাচক বলে তিনি জানান।
 
উল্লেখ্য, বর্তমানে আয়কর, শুল্ক ও মূল্য সংযোজন কর (মূসক) মিলে প্রায় ২৪ হাজার মামলা বিচারাধীন রয়েছে উচ্চ আদালতে। এতে আটকে আছে ৩১ হাজার কোটি টাকার রাজস্ব। বাসস
 
ইত্তেফাক/কেকে
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
৩০ মার্চ, ২০২০ ইং
ফজর৪:৩৭
যোহর১২:০৪
আসর৪:৩০
মাগরিব৬:১৭
এশা৭:৩০
সূর্যোদয় - ৫:৫৩সূর্যাস্ত - ০৬:১২