আদালত | The Daily Ittefaq

ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল বাতিল চেয়ে হাইকোর্টে রিট

ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল বাতিল চেয়ে হাইকোর্টে রিট
ইত্তেফাক রিপোর্ট২১ অক্টোবর, ২০১৮ ইং ১৯:০৮ মিঃ
ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল বাতিল চেয়ে হাইকোর্টে রিট
হাইকোর্ট (ফাইল ছবি)
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ফল বাতিল চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে। ওই ইউনিটের অকৃতকার্য এক শিক্ষার্থীর বাবা আইনজীবী ইউনূস আলী আকন্দ এ রিট করেন। রিটে রুল জারির পাশাপাশি ভর্তি কার্যক্রম স্থগিত রাখার আবেদন জানানো হয়েছে। শিক্ষা সচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনকে এতে বিবাদী করা হয়েছে। একইসঙ্গে নতুন করে ওই ইউনিটের ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য আদালতের কাছে নির্দেশনা চাওয়া হয়েছে। 
 
বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চে এ সপ্তাহে রিট আবেদনের ওপর শুনানি হতে পারে।
 
এর আগে গত ১৮ অক্টোবর ‘ঘ’ ইউনিটের পরীক্ষার ফল বাতিল চেয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছিলেন ওই আইনজীবী। নোটিশের জবাব না পেয়ে তিনি এ রিট করেন। 
 
রিটে বলা হয়েছে, বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে। ওই ফাঁসের ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি প্রাথমিকভাবে প্রশ্নপত্র ফাঁসের প্রমাণ পেয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফল স্থগিত করে। কিন্তু পরদিনই ওই ইউনিটের ফল প্রকাশ করে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি এটাকে প্রশ্নপত্র ফাঁস না বলে ডিজিটাল জালিয়াতি বলেছে। এতে আরো বলা হয়, এই ‘ঘ’ ইউনিটের প্রকাশিত ফলে দেখা যায় যিনি এই ইউনিটে প্রথম হয়েছেন সেই শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ের অন্য একটি ইউনিটের পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি। ফলে প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি নিয়ে সমালোচনায় মুখর হন শিক্ষার্থী ও অভিভাবকরা। এই পরীক্ষার ফল বাতিল করা না হলে মেধাবীরা এই বিশ্ববিদ্যালয়ে পড়ার যে স্বপ্ন দেখেছিলো তা থেকে তারা বঞ্চিত হবেন। 
 
ইত্তেফাক/এমআই
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ জানুয়ারী, ২০২০ ইং
ফজর৫:২৩
যোহর১২:১১
আসর৪:০৫
মাগরিব৫:৪৪
এশা৬:৫৯
সূর্যোদয় - ৬:৪১সূর্যাস্ত - ০৫:৩৯