শিক্ষাঙ্গন | The Daily Ittefaq

আদালত অবমাননার অভিযোগে চবি উপাচার্যের বিরুদ্ধে রুল জারি

আদালত অবমাননার অভিযোগে চবি উপাচার্যের বিরুদ্ধে রুল জারি
চবি সংবাদদাতা২২ অক্টোবর, ২০১৮ ইং ২৩:২৮ মিঃ
আদালত অবমাননার অভিযোগে চবি উপাচার্যের বিরুদ্ধে রুল জারি
ছবিঃ সংগৃহীত।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের আঠারো শিক্ষকের কলেজে ফিরে যাওয়া নিয়ে হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ না মানায় আদালত অবমাননার অভিযোগে উপাচার্য, রেজিস্ট্রারসহ আরো দুইজনের বিরুদ্ধে রুল জারি করেছেন আদালত। সোমবার দুপুরে বাদীপক্ষের আইনজীবীর অভিযোগের প্রেক্ষিতে মামনুল রহমান ও আশিস রঞ্জনের আদালত ব্যাপারটি আমলে নিয়ে কেন তাদের শোকজ করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন।
 
রুল জারি করা হয় বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে. এম. নূর আহমদ, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. সেকান্দার চৌধুরী এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের বর্তমান পরিচালক প্রফেসর বশির আহাম্মদের বিরুদ্ধে।
 
এ ব্যাপারে আইনজীবী ফাহমিদ সারওয়ার জানান, আদালতের স্থগিতাদেশ শর্তেও আইইআরটির আঠারো শিক্ষককে স্ব স্ব পদায়ন করা হয়নি। এতে আদালতের রায়কে অবমাননা করা হয়েছে। এর প্রেক্ষিতে আজ উপাচার্যসহ চারজনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ করা হয়েছে। আদালত কেন তাদের শোকজ করা হবে না তা জানতে রুল জারি করেছেন।
 
এ ব্যাপারে উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, তাদের একটি পিটিশানের ভিত্তিতে কোর্ট সাধারণ একটি রুল ইস্যু করেছেন । এর মানে হচ্ছে আলাদত জানতে চেয়েছে আদালত অবমাননা করা হয়েছে কি না? বিশ্ববিদ্যালয়ের পক্ষের আইনজীবীরা এটাতে আদালত অবমাননা মনে করছেন না। এ সম্পর্কে তারা তাদের জবাব অতিসত্বর দিয়ে দিবেন।
 
প্রসঙ্গত, গত ১৫ জুলাই শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের আঠারো শিক্ষককে কলেজে ফিরে যাওয়ার বিষয়ে ছয় মাসের স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে আদেশটি কেন অবৈধ ঘোষণা করা হবে না এই মর্মে রুল জারি করেন আদালত। এরপর হাইকোর্টের এই স্থগিতাদেশের বিপক্ষে আপিল করে বিশ্ববিদ্যালয়। পরে আপিলের শুনানি এক দফা পিছানোর পর গত ১৪ আগস্ট শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের একটি বেঞ্চ হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ বহাল রাখে। সেইসঙ্গে হাইকোর্টের জারি করা রুল নিষ্পত্তির আদেশ দেন।
 
ইত্তেফাক/নূহু
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১ জুন, ২০২০ ইং
ফজর৩:৪৪
যোহর১১:৫৬
আসর৪:৩৬
মাগরিব৬:৪৪
এশা৮:০৭
সূর্যোদয় - ৫:১০সূর্যাস্ত - ০৬:৩৯