শিক্ষাঙ্গন | The Daily Ittefaq

শ্রেণিকক্ষে শিক্ষকের জন্য চেয়ার থাকবে না!

শ্রেণিকক্ষে শিক্ষকের জন্য চেয়ার থাকবে না!
অনলাইন ডেস্ক২৬ অক্টোবর, ২০১৮ ইং ১৪:৪৯ মিঃ
শ্রেণিকক্ষে শিক্ষকের জন্য চেয়ার থাকবে না!
সংগৃহীত ছবি
বই হাতে ক্লাসে ঢুকছেন শিক্ষক। উঠে দাঁড়ালেন শিক্ষার্থীরা। ক্লাসে ঢুকে শিক্ষক ছাত্র-ছাত্রীদের বসতে বললেন কিন্তু তিনি নিজে বসতে পারবেন না। কারণ শিক্ষকের জন্য শ্রেণিকক্ষে থাকবে না কোনো চেয়ার। এমনই সিদ্ধান্ত নিয়েছে ভারতের দক্ষিণ ২৪ পরগনা জেলা স্কুলশিক্ষা দফতর। ওই জেলায় প্রাথমিক ও উচ্চমাধ্যমিক মিলিয়ে প্রায় ছয় হাজার স্কুলে আগামী শিক্ষাবর্ষ থেকে এ নিয়ম চালু হবে।
 
জেলা স্কুল পরিদর্শক (ডিআই) নজরুল হক সিপাই স্থানীয় সংবাদমাধ্যমকে জানান, একটি ক্লাসে পেছনের সারিতে যে শিক্ষার্থীরা বসে থাকে তাদের কাছে যেন শিক্ষক পৌঁছাতে পারেন, তাই চেয়ার রাখা হবে না। তবে টেবিল থাকবে।
 
তিনি আরো জানান, চেয়ার থাকলে শিক্ষকের বসার ইচ্ছা হতে পারে। কিন্তু টিচিং-লার্নিং পদ্ধতি ঠিক হতে গেলে সব পড়ুয়ার কাছে শিক্ষকদের পৌঁছাতে হবে। তাই এ উদ্যোগ।
 
তবে অনেক শিক্ষক এই সিদ্ধান্তের সমালোচনা করছেন। কলকাতার আইসিএসই বোর্ডের একটি স্কুলের প্রধান শিক্ষক বলেন, শুনেছি কিছু স্কুলে এ পদ্ধতি চালু আছে। তবে আমি ব্যক্তিগতভাবে এ ব্যবস্থার সঙ্গে একেবারে একমত নই। শিক্ষকরা বসবেন না কি দাঁড়িয়ে পড়াবেন, সেটি তাদের ব্যাপার। এটি চাপিয়ে দেয়া যায় না।
 
ইত্তেফাক/মোস্তাফিজ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১ জুন, ২০২০ ইং
ফজর৩:৪৪
যোহর১১:৫৬
আসর৪:৩৬
মাগরিব৬:৪৪
এশা৮:০৭
সূর্যোদয় - ৫:১০সূর্যাস্ত - ০৬:৩৯