শিক্ষাঙ্গন | The Daily Ittefaq

চবিতে ভর্তি পরীক্ষা শুরু শনিবার

চবিতে ভর্তি পরীক্ষা শুরু শনিবার
চবি সংবাদদাতা২৬ অক্টোবর, ২০১৮ ইং ১৫:৫৪ মিঃ
চবিতে ভর্তি পরীক্ষা শুরু শনিবার
ফাইল ছবি
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে শনিবার। পরীক্ষা চলবে আগামী ৩১ আগস্ট (বুধবার) পর্যন্ত। প্রথম দিনে ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে দুটি শিফটে পরীক্ষা নেওয়া হবে। ১ হাজার ৫শত ৫৪টি আসনের বিপরীতে ৩১ হাজার ৭শত ৯০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। অর্থাৎ এ ইউনিটের প্রতি আসনে লড়বে ২০ জন পরীক্ষার্থী। এছাড়া ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁস ও জালিয়াতি ঠেকাতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
 
জানা গেছে, ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁস ও জালিয়াতি ঠেকাতে এ বছর ক্যাম্পাসের ভিতরে সব ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এজন্য দুটি শিফটে পরীক্ষা নেওয়া ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রথম শিফটে রোল ২০০০০১ থেকে ২১৫৮৯৫ পর্যন্ত ১৫ হাজার ৮শত ৯৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে এবং দ্বিতীয় শিফটে রোল ২১৫৮৯৬ থেকে ২৩১৭৯০ পর্যন্ত বাকী ১৫ হাজার ৮শত ৯৫ জন পরীক্ষার্থী অংশ নিবে। এছাড়া পরীক্ষার্থীদেরকে সকালের শিফটে ৯টা ৪৫ মিনিটে এবং বিকালের শিফটে ২টা ১৫ মিনিটের মধ্যে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। এরপর কোন শিক্ষার্থীকে প্রবেশ করতে দেওয়া হবে না এবং পরীক্ষার্থীদের এফএক্স ১০০ এর নিচে সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে এছাড়া অন্য কোন ধরণে ইলেক্ট্রনিক ডিভাইস সঙ্গে রাখতে পারবে না বলে জানা যায়।
 
উল্লেখ্য, আগামী রবিবার ২৮ অক্টোবর ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।এই ইউনিটে দুটি শিফটে পরীক্ষা নেওয়া হবে। ‘ডি’ ইউনিটের ১হাজার ৯৮টি আসনের বিপরীতে ৪৪হাজার ৫শত ৬৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। যা প্রতি আসনে লড়বে ৪১ জন পরীক্ষার্থী। এছাড়া  ২৯ ও ৩০ অক্টোবর সকাল দশটায় যথাক্রমে  সি এবং এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘বি-১” উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩১ তারিখ সকাল ১০টায় এবং দুপুর আড়াইটায় ‘ডি’১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। এছাড়া ভর্তির বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.cu.ac.bd থেকে জানা যাবে।
 
ইত্তেফাক/বিএএফ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৯ নভেম্বর, ২০২০ ইং
ফজর৫:০২
যোহর১১:৪৭
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২২সূর্যাস্ত - ০৫:০৯