শিক্ষাঙ্গন | The Daily Ittefaq

ঢাবির ‘ঘ’ ইউনিটে উত্তীর্ণদের পুনরায় ভর্তি পরীক্ষা ১৬ নভেম্বর

ঢাবির ‘ঘ’ ইউনিটে উত্তীর্ণদের পুনরায় ভর্তি পরীক্ষা ১৬ নভেম্বর
অনলাইন ডেস্ক২৬ অক্টোবর, ২০১৮ ইং ২০:১৯ মিঃ
ঢাবির ‘ঘ’ ইউনিটে উত্তীর্ণদের পুনরায় ভর্তি পরীক্ষা ১৬ নভেম্বর
ঢাকা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত
প্রশ্নফাঁসের অভিযোগে বাতিল হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে। এতে আগের পরীক্ষায় উত্তীর্ণ ১৮ হাজার ৪৬৩ জন ভর্তিচ্ছুরাই শুধু অংশ নিতে পারবে। শুক্রবার বিকালে ঢাবির ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। 
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের পুনরায় পরীক্ষা গ্রহণ করা হবে। ১৬ নভেম্বর (শুক্রবার), বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত প্রচলিত পদ্ধতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে  এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।
 
গত ১২ অক্টোবর সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। এ ঘটনায় ১৩ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি করা হয়। এই কমিটি গত ১৫ অক্টোবর রাতে উপাচার্যের কাছে তাদের প্রতিবেদন জমা দেয়। তারা পরীক্ষার দিন সকাল ৯টা ১৭ মিনিটে একজন ভর্তিচ্ছুর মেসেঞ্জারে ৭২টি প্রশ্ন আসার প্রমাণ পেয়েছেন।
 
তদন্ত কমিটি প্রশ্ন ফাঁসের প্রমাণ পাওয়া সত্ত্বেও ১৬ অক্টোবর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষার ফল প্রকাশ করে। এই দিন আইন বিভাগের এক শিক্ষার্থী পুনরায় পরীক্ষা নেওয়ার দাবিতে অনশন শুরু করেন। সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সময় বেধে দেয়। ছাত্রলীগ যাচাই-বাছাই সাপেক্ষে আবার পরীক্ষা নেওয়ার দাবিসহ চার দফা দাবি জানায়। এর পরিপ্রেক্ষিতে ডিনস কমিটির সভা ডেকে উত্তীর্ণদের পুনরায় পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।
 
ইত্তেফাক/জেডএইচ
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১ জুন, ২০২০ ইং
ফজর৩:৪৪
যোহর১১:৫৬
আসর৪:৩৬
মাগরিব৬:৪৪
এশা৮:০৭
সূর্যোদয় - ৫:১০সূর্যাস্ত - ০৬:৩৯