শিক্ষাঙ্গন | The Daily Ittefaq

চবিতে ভর্তি পরীক্ষা শুরু আজ

চবিতে ভর্তি পরীক্ষা শুরু আজ
চবি সংবাদদাতা২৭ অক্টোবর, ২০১৮ ইং ০৮:৩৫ মিঃ
চবিতে ভর্তি পরীক্ষা শুরু আজ
ফাইল ছবি
আজ শনিবার থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। প্রথম দিন ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে দুটি শিফটে পরীক্ষা নেওয়া হবে। ১ হাজার ২২১টি আসনের বিপরীতে ৩১ হাজার ৭৯০ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এতে প্রতি আসনে লড়বে ২৬ জন। পরীক্ষার প্রশ্নফাঁস ও জালিয়াতি ঠেকাতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা করেছে প্রশাসন। 
 
জানা যায়, প্রশ্নফাঁস ও জালিয়াতি ঠেকাতে এ বছর ক্যাম্পাসের ভেতরে সব ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর জন্য দুটি শিফটে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রথম শিফটে রোল ২০০০০১ থেকে ২১৫৮৯৫ পর্যন্ত ১৫ হাজার ৮৯৫ জন অংশ নেবে এবং দ্বিতীয় শিফটে রোল ২১৫৮৯৬ থেকে ২৩১৭৯০ পর্যন্ত বাকি ১৫ হাজার ৮৯৫ জন মোট ৭ টি পরীক্ষা কেন্দ্রে অংশ নেবে। পরীক্ষার্থীরা এফএক্স ১০০এর নিচে সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। অন্য কোন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস সাথে রাখা যাবে না। 
 
চবি প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী বলেন, পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ের ভেতরে ৭শত পুলিশ মোতায়েন থাকবে। পুলিশের বাহিরে ডিজিএফআই, এনএসআই ও র‌্যাব মোতায়েন থাকবে। এছাড়া শাটল ট্রেনসহ স্টেশনগুলোতে রেলওয়ের নিরাপত্তা বাহিনী নিয়োজিত থাকবে।
 
আগামীকাল ২৮ অক্টোবর ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া  ২৯ ও ৩০ অক্টোবর যথাক্রমে  সি এবং এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘বি-১” উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩১ তারিখ সকাল ১০টায় এবং দুপুর আড়াইটায় ‘ডি’১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। এছাড়া ভর্তির বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://admission.cu.ac.bd) থেকে জানা যাবে।
 
 
ইত্তেফাক/ইউবি
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৮ জানুয়ারী, ২০২১ ইং
ফজর৫:২২
যোহর১২:১২
আসর৪:০৭
মাগরিব৫:৪৫
এশা৭:০১
সূর্যোদয় - ৬:৪০সূর্যাস্ত - ০৫:৪০