শিক্ষাঙ্গন | The Daily Ittefaq

কুমিল্লা বিশ্ববিদ্যালয় স্থানান্তরের প্রতিবাদে সড়ক অবরোধ

কুমিল্লা বিশ্ববিদ্যালয় স্থানান্তরের প্রতিবাদে সড়ক অবরোধ
কুমিল্লা বিশ্ববিদ্যালয় সংবাদদাতা২৮ অক্টোবর, ২০১৮ ইং ১৬:৩৪ মিঃ
কুমিল্লা বিশ্ববিদ্যালয় স্থানান্তরের প্রতিবাদে সড়ক অবরোধ
কুমিল্লা বিশ্ববিদ্যালয় স্থানান্তরের প্রতিবাদে স্থানীয়দের সড়ক অবরোধ। ছবি: ইত্তেফাক
কুমিল্লা বিশ্ববিদ্যালয় স্থানান্তরের প্রতিবাদে সড়ক অবরোধ ও মানববন্ধন করেছে স্থানীয়রা। রবিবার সকাল ১১টার দিকে ক্যাম্পাসের আশপাশের সকল দোকানপাট বন্ধ করে এবং সড়কে টায়ার জ্বালিয়ে তারা প্রতিবাদ জানায়। এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের হস্তক্ষেপে শিক্ষার্থীদের মানববন্ধন কর্মসূচি পণ্ড হয়ে যায়।
 
স্থানীয়রা জানান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) সদ্য পাশকৃত ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন’ প্রকল্পে দ্বিতীয় ক্যাম্পাস বর্তমান ক্যাম্পাস থেকে প্রায় ৩ কিলোমিটার দূরে হওয়ার কারণে ক্ষুব্ধ তারা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেমন এ সিদ্ধান্ত মেনে নিতে পারছে না তেমনি বিশ্ববিদ্যালয় এলাকার মানুষেরা এ সিদ্ধান্ত মেনে নিতে পারেনি।
 
তারা আরো বলেন, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সময়ে আমরা নিজেদের জমি নামমাত্র মূল্যে বিশ্ববিদ্যালয়কে দিয়েছি। বর্তমানেও আমরা জমি দিতে প্রস্তুত। আমরা মনে করছি বিশ্ববিদ্যালয়কে দ্বিখণ্ডিত করার মধ্য দিয়ে কোনো প্রভাবশালী মহল চক্রান্ত করছে। ক্যাম্পাস সংলগ্ন প্রচুর ভূমি আছে তা অধিগ্রহণ করেই ক্যাম্পাস সম্প্রসারণ করা হোক।
 
এ সময় তারা বিশ্ববিদ্যালয় স্থানান্তর না করে বিশ্ববিদ্যালয় সংলগ্ন ভূমি নিয়ে উন্নয়ন করার আহ্বান জানান এবং সোমবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয় সংলগ্ন শালবন মাধ্যমিক বিদ্যালয় মাঠে এক প্রতিবাদ সমাবেশের কর্মসূচি ঘোষণা করেন।
কুমিল্লা বিশ্ববিদ্যালয় স্থানান্তরের প্রতিবাদে স্থানীয়দের মানববন্ধন ও প্রতিবাদ সভা।ছবি: ইত্তেফাক
অন্যদিকে ভূমি অধিগ্রহণের নামে ষড়যন্ত্র করে ক্যাম্পাস দ্বিখণ্ডিত করার প্রতিবাদে রবিবার সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে কালো ব্যাজ ধারণ করে মানববন্ধনের জন্য দাঁড়ায় শিক্ষার্থীরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শিক্ষার্থীদের ডেকে কাগজে নাম, ফোন নম্বর এবং বিভাগের নাম লিখে দিতে বলেন। প্রশাসনের হয়রানির কারণে মানববন্ধন চালিয়ে যাওয়া সম্ভব হয়নি।
 
উল্লেখ্য, গত ২৩ অক্টোবর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ১১তম সভায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৬৫৫ কোটি ৫০ লাখ টাকার মেগা প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। যেখানে প্রকল্পের জন্য ব্যয়িত অর্থের অধিকাংশই ব্যয় হবে ভূমি অধিগ্রহণে। ভূমি অধিগ্রহণে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার লালমাই মৌজার অন্তর্ভুক্ত ৭, ৯, ১২ এবং ১৩ নং সীটের জমি নির্ধারণ করা হয়েছে। যা বিশ্ববিদ্যালয় থেকে প্রায় তিন কিলোমিটার দূরে অবস্থিত।
 
ইত্তেফাক/বিএএফ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২ জুন, ২০২০ ইং
ফজর৩:৪৪
যোহর১১:৫৭
আসর৪:৩৬
মাগরিব৬:৪৫
এশা৮:০৮
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪০