লাইফস্টাইল | The Daily Ittefaq

পেটের মেদ ঝরাতে করণীয়

পেটের মেদ ঝরাতে করণীয়
অনলাইন ডেস্ক১৫ আগষ্ট, ২০১৮ ইং ০৮:২৩ মিঃ
পেটের মেদ ঝরাতে করণীয়
 
নারী-পুরুষ নির্বিশেষে সকল বয়সের মানুষের এক বড় সমস্যা পেটের মেদ। অফিসে কাজের জন্য হোক কিংবা সন্তান জন্মদান-যেকোনো কারণেই হতে পারে এই মেদের সমস্যা। শত চেষ্টা করে, ডায়েট প্ল্যান করে কিংবা ব্যায়াম করেও যেন কমানো যায় না এই পেটের মেদ। তাই রোজকার রুটিনে কিছু কাজ বা অভ্যাস যোগ করলে সহজেই দূরে থাকতে পারেন এই সমস্যা থেকে।
 
সকালের নাস্তায় আটার রুটির পরিবর্তে ওটমিল খাওয়া শুরু করুন। সাথে কোনো ফল রাখুন প্রতিদিন। ওটমিলে রয়েছে উচ্চমাত্রায় ফাইবার যা পেটের মেদ ঝরাতে অতি কার্যকর। তাই রোজ নাস্তার টেবিলে ওটমিল খেতে পারেন কোনো সবজি অথবা ফলের সাথে। প্রতিদিন অন্তত দুই কাপ গ্রিনটি পান করুন। গ্রিন টিতে আছে চর্বি পোড়ানোর উপাদান যা অতিরিক্ত চর্বি শুষে নিতে দেয় না। তাই চর্বি জমে মেদ হওয়ার সুযোগ থাকে না। খাদ্য তালিকায় কর্বোহাইড্রেট কিংবা চিনি জাতীয় খাবারগুলো অর্ধেক পরিমাণ কমিয়ে ফেলুন।
 
প্রোটিন এবং ফাইবার সম্পন্ন খাবার গ্রহণ করুন। কার্বোহাইড্রেটের মধ্যে লাল চাল কিংবা লাল আটা গ্রহণ করতে পারেন। দিনের যেকোনো সময় অল্প ক্ষুধা মেটাতে টকদই খেতে পারেন। টকদই ফলের সাথে আপনার ক্ষুধা মেটানোর পাশাপাশি পেটের মেদ কমাতে সাহায্য করবে। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে ঘুমান। রাত জাগার অভ্যাস ত্যাগ করুন এবং ভোরে উঠুন। যাদের রাত জাগার অভ্যাস আছে তাদের পেটে মেদ হওয়ার আশঙ্কা বেশি থাকে। সেই সাথে স্ট্রেস ফ্রি জীবন যাপনের চেষ্টা করুন।
 
ইত্তেফাক/মোস্তাফিজ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
৪ জুলাই, ২০২০ ইং
ফজর৩:৪৮
যোহর১২:০৩
আসর৪:৪৩
মাগরিব৬:৫৩
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১৫সূর্যাস্ত - ০৬:৪৮