জাতীয় | The Daily Ittefaq

ভারতকে চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহারের অনুমোদন মন্ত্রিসভায়

ভারতকে চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহারের অনুমোদন মন্ত্রিসভায়
অনলাইন ডেস্ক১৭ সেপ্টেম্বর, ২০১৮ ইং ২১:৩২ মিঃ
ভারতকে চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহারের অনুমোদন মন্ত্রিসভায়
ভারতে মালপত্র আনা নেওয়ার জন্য চট্টগ্রাম এবং মোংলা বন্দরকে ব্যবহারের অনুমতি দিয়ে আজ সোমবার একটি চুক্তির খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
 
চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার করে ভারতীয় পণ্য দেশটির উত্তর-পূর্ব রাজ্যে পরিবহণের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিতা বৈঠকে ‘এগ্রিমেন্ট অন দ্য ইউজ অব চট্টগ্রাম অ্যান্ড মোংলা পোর্ট ফর মুভমেন্ট অব গুডস টু অ্যান্ড ফ্রম ইন্ডিয়া বিটুইন বাংলাদেশ অ্যান্ড ইন্ডিয়া’ খসড়ার অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন।
 
মন্ত্রিপরিষদ সচিব বৈঠকের পর সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে বলেন, বাংলাদেশ-ভারতের মধ্যে চলমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সুদৃঢ় করা এই চুক্তির উদ্দেশ্য।
 
তিনি বলেন, এই চুক্তিটি ৫ বছরের জন্য বলবৎ থাকবে এবং পরবর্তীতে স্বয়ংক্রিয়ভাবেই আরো ৫ বছরের জন্য নবায়নের সুযোগ থাকবে।
 
‘তবে, ৬ মাসের নোটিসে ইচ্ছা করলে যে কোনো দেশ এই চুক্তিটি বাতিল করতে পারে’, যোগ করেন তিনি।
 
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ভারতের পণ্য পরিবহণের রুটটা হচ্ছে এ রকম- চট্টগ্রাম ও মোংলা পোর্ট টু আগরতলা ভায়া আখাউড়া একটা, চট্টগ্রাম ও মোংলা পোর্ট টু ডাউকি ভায়া তামাবিল, চট্টগ্রাম ও মোংলা টু সুতাকান্দি ভায়া শেওলা, চট্টগ্রাম ও মোংলা পোর্ট বিবিরবাজার ভায়া সীমান্তপুর।
 
তিনি বলেন, এই চুক্তির আওতায় ভারত কর্তৃক চট্টগ্রাম এবং মোংলা বন্দর ব্যবহার করে ভারতীয় পণ্য দেশটির উত্তর-পূর্ব রাজ্যে পরিবহন করা হবে।
 
ইত্তেফাক/কেকে
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
৪ জুলাই, ২০২০ ইং
ফজর৩:৪৮
যোহর১২:০৩
আসর৪:৪৩
মাগরিব৬:৫৩
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১৫সূর্যাস্ত - ০৬:৪৮