চয়ন
কথারম্ভ
সরদার ফজলুল করিম১৫ জুন, ২০১৫ ইং
কথারম্ভ
পূর্ববঙ্গ ধর্মগতভাবে মুসলিম-প্রধান। কৃষক-প্রধানও। পূর্ববঙ্গের এই সমাজে আধুনিককালে শিক্ষা ও চেতনা বিস্তারের অন্যতম মাধ্যম হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বিভাগপূর্ব থেকে এই দেশের মধ্যবিত্ত তরুণসমাজে রাজনৈতিক ধারা-উপধারা সৃষ্টিতেও ঢাকা বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকা গ্রহণ করেছে। অথচ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো ইতিহাস নেই। কথাটা কিছুটা আলোচিত হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস সমিতি আয়োজিত একটি সেমিনারে: ১৫ ডিসেম্বর ১৯৭৬-এ। অধ্যাপক ডক্টর আবদুর রহিম ‘ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পূর্ববাংলার মুসলমান সমাজের জাগরণ’ শিরোনামে একটি প্রবন্ধ পাঠ করেছিলেন। সে প্রবন্ধটির ওপর প্রাসঙ্গিক একটি আলোচনা আমিও করেছিলাম। কিন্তু আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ততো জানিনে। আর ইতিহাসের কথা বলতে কেবল ঢাকা বিশ্ববিদ্যালয়ের  প্রতিষ্ঠাকাল, তার ছাত্র-শিক্ষকের সংখ্যা বৃদ্ধির বর্ণনাকে আমি বুঝাতে চাচ্ছিনে। ইতিহাস বলতে ঢাকা বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে পূর্ববাংলার শিক্ষিত মধ্যবিত্ত সমাজে যে শিক্ষা, সাহিত্য-সংস্কৃতি ও জীবনবোধের পরিবেশ সৃষ্টি ও বিবর্তিত হয়েছে, তার ইতিকথাকেই আমি বোঝাতে চেয়েছি। আর এই ইতিকথাই অধিকতর মূল্যবান। এই ইতিকথা লিখিতভাবে দিতে পারতেন অধ্যাপক আবদুর রাজ্জাক। কিন্তু তাঁর এক স্বভাব যে, তিনি কিছু লেখেন না। লিখতে তাঁর ভয়ানক অনিচ্ছা। অথচ সুন্দর আকর্ষণীয় আলাপচারী মানুষ তিনি। তাঁর আলাপে সমাজজীবনের বিভিন্ন যুগ এবং দিক সম্পর্কে তাঁর আগ্রহ এবং জ্ঞানের পরিচয় প্রকাশ পায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম যুগের বিস্তারিত কোনো ইতিহাস নেই। তার উপাদানও ক্রমান্বয়ে বিনষ্ট ও লুপ্ত হয়ে যাচ্ছে, এ বেদনাবোধ থেকে আমার চিন্তা জেগেছিল, অধ্যাপক রাজ্জাক নিজে না লিখলেও আমরা তাঁর সঙ্গে আলাপের মাধ্যমে ঢাকা ইউনিভার্সিটির সেই গোড়া থেকে তার বৃদ্ধি ও বিকাশের ক্ষেত্রে তাঁর নিজের স্মৃতিকে সংগ্রহ করার চেষ্টা করতে পারি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস তৈরিতে তার মূল্য নিশ্চয়ই কম হবে না।

এই চিন্তা থেকে ১৯৭৬-এর জুলাই-আগস্ট মাসে একটি কর্মসূচি গ্রহণ করি তাঁর সাক্ষাত্কার গ্রহণের। আনুষ্ঠানিকভাবে এরূপ প্রস্তাব দিলে তিনি সংকোচ করে অস্বীকার করবেন, এ কারণে তাঁর প্রায় অজ্ঞাতেই এ কাজ আমি শুরু করি। (অংশ)

লেখকের ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ও পূর্ববঙ্গীয় সমাজ’ (সাহিত্য প্রকাশ, ১৯৯৩) বই থেকে

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৫ জুন, ২০২১ ইং
ফজর৩:৪৩
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৪৯
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৪
পড়ুন