সত্যিকারের এক শেরপা
০২ ডিসেম্বর, ২০১৫ ইং
সত্যিকারের এক শেরপা
মিনার মনসুর

জীবনানন্দের পঙিক্ত ধার করে বলা যায়, ‘নিজের মুদ্রাদোষে’ই তিনি আলাদা হয়ে গিয়েছিলেন অন্য সকলের কাছ থেকে— সেটা কী কবিতায় কী তাঁর ব্যক্তিজীবনে। কবি হিসেবে শুরু থেকেই তিনি স্বতন্ত্র। আর এই স্বাতন্ত্র্য যে আকস্মিক বা ভুঁইফোড় কিছু নয়— প্রথম কাব্যগ্রন্থ ‘দূরের কার্নিশে’ই (১৯৭৫) সেই বার্তা তিনি পৌঁছে দিয়েছিলেন প্রবলভাবে। সিকদার আমিনুল হকের (১৯৪২-২০০৩) কাব্যযাত্রার শুরু ১৯৬৫ সালে এবং কিছু দোলাচল সত্ত্বেও তা স্থায়ী হয়েছিল প্রায় চার দশক। জীবন-জীবিকার বুনো ঘোড়া তাঁকেও পথভ্রষ্ট করতে চেয়েছে বারবার। কিন্তু শেষাবধি কবিতা ছাড়া অন্য কোনো প্রেম কিংবা প্রলোভনের কাছে তিনি নিজেকে সমর্পণ করেননি।

দীর্ঘায়ুর জন্যে তীব্র আকুলতা ছিল তাঁর। কিন্তু মাত্র ৬১ বছর বয়সেই বিদায় নিতে হয়েছে তাঁকে। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২৩। তার মধ্যে ১৯টি কাব্যগ্রন্থ ছাড়াও রয়েছে দু’টি প্রবন্ধ এবং একটি ছড়ার বই। তাঁর ‘সতত ডানার মানুষ’ কাব্যগ্রন্থটিই বেশি পরিচিত ও সমাদৃত। বিরল এক আভিজাত্য ও আত্মমর্যাদা বোধ ছিল মৃদুভাষী ও বন্ধুবত্সল এ-মানুষটির সহজাত। ফখরুজ্জামান চৌধুরী যথার্থই লিখেছেন: ‘আসলে সিকদার মানুষ হিসেবে ছিলেন খুবই উঁচু মাপের— আমাদের মতো গড়পড়তা মানুষদের চেয়ে অনেক উঁচু। ছিলেন নিভৃতচারী, তৈরি করেননি নিজের ঢোল বাজানোর জন্য পকেটসর্বস্ব প্রতিষ্ঠান।’ আবার পরিহাস করে কেউ কেউ বলেছেন, ‘সিকদার আমাদের একমাত্র ফরাসি কবি’। কারণ তিনি বিশ্ব কবিতার অনুরক্ত পাঠকই শুধু ছিলেন না, সেটাকে কাজেও লাগিয়েছেন দক্ষতার সঙ্গে।

সিকদারের অন্যতম প্রধান সম্পদ হলো— তাঁর অনন্য কাব্যভাষা। যুগপত্ ঝকঝকে ও সাবলীল এ-ভাষা। চমকে দেওয়ার মতো তার দ্যুতি ও স্নিগ্ধতা। ছন্দের শাসন মেনে চলেছেন কঠোরভাবে। আবার বাংলাদেশের কবিতায় টানা গদ্যের বা ‘গদ্যাকার কবিতার’ও তিনি অন্যতম পথিকৃত্। তাঁর কবিতায় বহির্জগতের ছায়াপাত আছে—তবে তা গৌণ, মুখ্য হলো অন্তর্জগত্। তবে দেশকালবিমুখতা নয়, বরং তাকে আত্মস্থ করেই তিনি এগিয়ে গেছেন তাঁর নিজস্ব পথে। কবিমাত্রই যে পরিব্রাজক তাতে সন্দেহ নেই; তবে সিকদার আমিনুল হক ছিলেন সত্যিকারের এক শেরপা— যার লক্ষ্য ছিল ‘মহত্ কবিতার সমগ্রতা’র শিখরে আরোহণ। তাঁর দুঃসাহসী এ উচ্চাভিলাষ যে বিফলে যায়নি তা ক্রমেই স্পষ্টতর হচ্ছে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
পড়ুন