মনীষী
খান সারওয়ার মুরশিদ : সান্নিধ্যের সৌরভ
আহমাদ মাযহার০৮ ডিসেম্বর, ২০১৬ ইং
খান সারওয়ার মুরশিদ : সান্নিধ্যের সৌরভ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের বিদেশিনী অধ্যাপক এ. জি. স্টক নিউ ভ্যালুজ পত্রিকাটি সম্পর্কে যে কথা বলেছিলেন তার মধ্যে বাংলাদেশের সাহিত্য সংস্কৃতি ও রাজনীতিতে খান সারওয়ার মুরশিদের অবদানের গভীরতারও পরিচয় পাওয়া যায়। পাকিস্তানি আমলে বাংলাদেশে যে জাতীয়তাবোধের উন্মেষ ঘটেছিল তার সূচনা নগরভিত্তিক মধ্যবিত্ত জনজীবনে। অনেকেই হয়তো লক্ষ করেন না বাঙালি জাতীয়তাবাদের তাত্ত্বিক ভিত্তি গড়ে ওঠার পেছনে খান সারওয়ার মুরশিদের নিউ ভ্যালুজ  ও সিকান্দার আবু জাফরের সমকাল পত্রিকার ভূমিকার গুরুত্ব কতটা ছিল! বিদেশিনী ছিলেন বলে হয়তো মোহমুক্ত দৃষ্টিতে দেখতে পেরেছিলেন এ. জি. স্টক। তাই তাঁর চোখে ধরা পড়েছিল নিউ ভ্যালুজ-এর প্রসারিত রাজনৈতিক দৃষ্টিভঙ্গিটি। তিনি অনুভব করেছিলেন যে, তত্কালীন সরকারের প্রতি নিউ ভ্যালুজ তাকিয়েছিল সমালোচনামূলক দৃষ্টিতে; কিন্তু তার ছিল না কোনো নির্দিষ্ট দলের প্রতি আনুগত্য। পত্রিকা সম্পাদনায় তাঁর যে একটা আবেগ ছিল তার খানিকটা পরিচয় আমি পেয়েছিলাম তাঁর স্ত্রী নূরজাহান মুরশিদ যখন এদেশ একাল  নামে একটি সাহিত্য ও সংস্কৃতিধর্মী পত্রিকা বের করতে উদ্যোগী হয়েছিলেন তখন তাঁদের কথা শুনে। এদেশ একাল  বের করার সময় কয়েকবার তিনি ও নূরজাহান মুরশিদ এসেছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্রে। আবদুল্লাহ আবু সায়ীদের সঙ্গে আলাপের সময় আমিও মাঝে মাঝে উপস্থিত থাকতাম। তাঁদের মধ্যে যে-সব কথা হয়েছিল তা থেকে আমার অন্তত এমনটিই মনে হয়েছে। নিউ ভ্যালুজ সম্পর্কে তিনি নিজে বলেছিলেন,

এ কাগজের অন্বিষ্ট ছিলো একটি সেকুলার ডেমোক্রেটিক রাষ্ট্র, যার ভিত্তি হবে দেশের দুটি প্রধান সম্প্রদায়ের যৌথ জাতীয়তা এবং মিলিত উত্তরাধিকার। যে উত্তরাধিকারের ভাষা, ভাষাগত সংস্কৃতি এবং সাহিত্য, একে অন্যের সাথে নিবিড়ভাবে যুক্ত... এ শুধু আমার জীবনকাহিনীর অন্তর্গতই নয়। পত্রিকাটি প্রমাণ করে ওই তখন থেকেই পাকিস্তানের সংকীর্ণ পশ্চাত্মুখী রাষ্ট্রাদর্শের বিকল্প একটি রাষ্ট্রীয় ধারণা পূর্ববাংলায় দানা বাঁধছিল... আমরা একটা আধুনিক রাষ্ট্র চাই যেখানে ধর্ম জাতীয়তার নিয়ামক নয়, যেখানে সব সম্প্রদায় এবং সাংস্কৃতিক গোষ্ঠী বিনা অন্তরায়ে বিকশিত হবে, এবং এভাবে একটি সত্যিকারের জাতি গঠিত হবে।

অভিজ্ঞতা প্রজ্ঞা রুচি শুভবুদ্ধি ও দেশপ্রেম সব মিলিয়ে খান সারওয়ার মুরশিদ ছিলেন অসাধারণ একজন মানুষ। আমার সৌভাগ্য যে ঐরকম স্তরের একজন মানুষের সামান্য সান্নিধ্য আমি পেয়েছিলাম। পেরেছিলাম তাঁর সার্বিক ব্যক্তিত্বের সুবাসকে অনুভব করতে। (অংশ)

লেখকের ‘পূর্বসূরিগণ স্মরণ সত্তা মনন’

(কথাপ্রকাশ, ২০১৫) বই থেকে

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৭
যোহর১১:৫১
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:১০
পড়ুন