অণু ভাবনা
একটি সদ্যোজাত শিশু ও পথের কুকুর
কাজী মাহমুদুর রহমান৩০ এপ্রিল, ২০১৮ ইং
একটি সদ্যোজাত শিশু ও পথের কুকুর
 

সদ্যোজাত একটি শিশুকে শেষরাতে সবার অগোচরে কেউ ফেলে গেছে ডাস্টবিনের ধারে। ঘটনাস্থলে নিরাপদ দূরত্বে মসজিদের ফজরের নামাজিদের সঙ্গে আরো কিছু কৌতূহলী মানুষের ভিড়। তাদের নানা খেদোক্তি, ঘৃণা—নাউজুবিল্ল­াহ...এই অপকম্মটি কার?...যত্তসব বেলেল্ল­াপনা...লাজশরম নাই, ঈমান আমান নাই... কেয়ামত নজদিক...এই পুলিশে খবর দে। বেজম্মাডারে লইয়া যাক।

বেজন্মা শিশুটি এখনো জীবিত। তার পিটপিট করা অবাক চোখে এক টুকরো নীল আকাশ, সেখানে শাদা শাদা মেঘ, পাখিদের উড়োউড়ি, ভোরের স্নিগ্ধ আলো আর হাওয়া। পৃথিবীটা কি সত্যিই এত সুন্দর! এত মোহনীয়!

কিন্তু সে কোথায় যে তাকে এক গোপন অন্ধকার কুঠুরিতে শুয়ে, বসে গুনগুন করে গান শোনাত, হাসত, কাঁদত, পেটে হাত বুলিয়ে জাদুসোনা বলে আদর করত, পৃথিবীর সব রূপকথা বলত?

রূপকথার পৃথিবীতে আসার স্বপ্নে হাত-পা ছুড়ে মাতৃজঠর থেকে ভূমিষ্ঠ হতেই সে আর এখন উষ্ণ মাতৃকোলে নয়—কটুগন্ধের ডাস্টবিনের আবর্জনায় মৃত্যুর অপেক্ষায়...

গুটিকয়েক লোভী কালো কাক উড়োউড়ি শুরু করল ডাস্টবিনের উপর দিয়ে। ওদের প্রিয় খাদ্য শিশুটির চোখ দুটো। হঠাত্ করে কোত্থেকে যেন এক ভয়াল ককুর ছুটে এল শিশুটির কাছে ঘেউ ঘেউ গর্জনে, কৃপাণের মতো তার দাঁত, চোখ তার হিংস্র ক্ষুরধার। এখন শিশুটির কাছে ঘেঁষবার সাহস নেই কারো—না কাক না মানুষের।

কুকুরটির ঘেউ ঘেউ গর্জন—হেই মানুষের দল, আমরা পথের কুকুর। এই শিশুটিও এখন পথের। ওর কেউ নেই, তোরাও নেই। কিন্তু আমরা আছি। ও এখন আমাদের সন্তান। আমাদের দুধেল কুত্তিটাকে খবর দিয়েছি। সে এই বাচ্চাটারে দুধ খাওয়াবে। ও আমাদের ছানাপোনাদের সাথে খেলবে, দৌড়াবে, পথেই হুটোপুটি লুটোপুটি করবে, কুঁইকুঁই হাসি-গানে দিনভর মেতে রইবে।

ঘেউ মনুষ্য দল, তোরা তোদের শিশুদের ধর্ষণ করিস, হত্যা করিস। আমরা আমাদের শিশুদের ধর্ষণ করি না, হত্যা করি না। তবুও মানুষ হিসাবে তোদের বড় অহংকার—তোরা সৃষ্টির নাকি সেরা!! তোরা কুত্তা কেন শুয়োরের চাইতে অধম। কালকেউটের চাইতেও বিষধর। হেই পুলিশের দল, এই শিশুকে পোটলা বেঁধে থানায় নিয়ে যেতে চাও? ঘেউ, হুঁশিয়ার। যে এই শিশুটির কাছে আসবে আমি তার গলার নলি ছিঁড়ে ফেলব। ঘেউ... হাউ ...হাউ...ঘেএউ... ঘেএউ...

শিশুটি এখন মৃত। সে কয়েক মুহূর্ত রূপকথার নীল পৃথিবী দর্শন করে চলে গেছে ঈশ্বরের ঠিকানায়। আর পুলিশের গুলিতে নিহত কুকুরটি চলে গেছে ভাগাড়ে।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩০ এপ্রিল, ২০২১ ইং
ফজর৪:০৪
যোহর১১:৫৬
আসর৪:৩২
মাগরিব৬:২৯
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:২৪
পড়ুন