থিয়েটার আমার স্বপ্নের জায়গা —সুস্মিতা সাহা
০৩ মার্চ, ২০১৬ ইং
থিয়েটার আমার স্বপ্নের জায়গা —সুস্মিতা সাহা
সুস্মিতা সাহা। একজন মঞ্চ অভিনেত্রী। নিয়মিত অভিনেত্রী ও নেপথ্যকর্মী হিসেবে স্বনামধন্য দেশ নাট্যদলটির সঙ্গে কাজ করছেন। ফরিদপুরে লেখাঘর আসর দিয়ে সংস্কৃতি অঙ্গনে জড়িয়ে পড়েন তিনি। অর্জন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সামাজকল্যাণ বিষয়ে এমএ ডিগ্রি। এই নাট্যশিল্পীকে নিয়ে লিখেছেন পীযূষ সিকদার

 

নাটকই কি করতে চেয়েছিলেন ?

নাটক করব—এমন কোনো পূর্ব পরিকল্পনা আমার ছিল না। তবে আমার বড় বোন শর্মিষ্ঠা সাহার হাত ধরে খেলাঘর আসরে যোগ দিই। ওই শিশু বয়সেই গান, নাটক, নৃত্য আবৃত্তিতে অংশগ্রহণ করি। আমার বাড়ি ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার ঠাকুরপুর গ্রামে। বাবার চাকরিসূত্রে ঢাকায় আসা। ঢাকা থেকেই এসএসসি, এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি নিই। ঢাকায় থাকার সুবাদে দেশ নাটকের সঙ্গে জড়িয়ে পড়ি। এই সময়ে এসে স্থির সিদ্ধান্ত নিয়েছি থিয়েটারই করব।

 

টেলিভিশনে কাজ করার কি ইচ্ছে আছে?

না। একেবারেই না। আমি মঞ্চের মানুষ মঞ্চ নিয়েই থাকতে চাই।

 

এই যে বললেন ‘মঞ্চের মানুষ’, কাদের প্রভাব এই মঞ্চের মানুষ হতে সাহায্য করেছে।

প্রথমেই আমাদের দলপ্রধান ইশরাত নিশাতের কথা বলব। তারপর মাসুম রেজা, বকুল ভাই, বাবু ভাই—এদের প্রভাব আমাদের মঞ্চের মানুষ হিসেবে পরিচয় দেওয়ার প্রেরণা জুগিয়েছে।

 

থিয়েটার আপনাকে কী দিয়েছে?

থিয়েটার আমাকে সোজা হয়ে মাটিতে হাঁটতে শিখিয়েছে। কোথায় থামতে হবে তাও শিখিয়েছে। থিয়েটার আমার ব্যক্তিজীবন যাপনে অনেক সহায়তা করে। আমি যদি থিয়েটার না করতাম তাহলে আমার মানুষ হওয়ার পথে অন্তরায় থাকত।

 

দেশ নাটকের হয়ে কী কী নাটকে অভিনয় করেছেন?

‘বিরসা কাব্য’, ‘জনমে জন্মান্তর’, ‘প্রাকৃত পুরাঙ্গনা’, ‘ভক্ত’। আর এখন নাট্যকার মাসুম রেজা রচিত ‘সুরগাঁ’ও এর মহড়া চলছে। এই নাটকটি নির্দেশনার দায়িত্বে আছেন নাসির শেখ।

 

নাট্যকর্মীর বাইরে আর কোনো পরিচয়?

আমি একটি এনজিওতে চাকরি করি। নিয়মিত লিখিও। আমার লেখা ছোটদের নিয়ে একটা বই এফআইপিডিওর স্কুলে পাঠ্য হিসেবে পড়ানো হয়। এছাড়া গল্প ও রেডিওর জন্য নাটক লিখি।

থিয়েটার নিয়ে আপনার ভাবনা...

থিয়েটার আমার স্বপ্নের জায়গা। সেই স্বপ্নপূরণেই থিয়েটার চর্চা করে যাচ্ছি নিরলসভাবে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩ মার্চ, ২০২১ ইং
ফজর৫:০৪
যোহর১২:১১
আসর৪:২৪
মাগরিব৬:০৫
এশা৭:১৮
সূর্যোদয় - ৬:১৯সূর্যাস্ত - ০৬:০০
পড়ুন