এইচএসসি’র ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা
১। নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও:

রাজশাহীর ব্যবসায়ী জয় আহমেদ X ব্যাংকের পরামর্শে আমের জুস তৈরির কারখানা স্থাপন করেছেন খুব বেশি দিন হয়নি। ভোক্তাগণ তার কারখানায় উত্পাদিত জুস ভালোভাবে গ্রহণ করে। এজন্য তিনি কারখানায় নতুন যন্ত্রপাতি স্থাপন করবেন। যন্ত্রপাতি ক্রয়ের পর্যাপ্ত অর্থের অভাব তিনি X ব্যাংক থেকে বিকল্প সুবিধা গ্রহণের সিদ্ধান্ত নেন।

ক. বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংক

কয়টি?       ১

খ. তালিকাভুক্ত ব্যাংক বলতে কী

বুঝায়?       ২

গ. কারখানা স্থাপনে ব্যাংক কেন জয় আহমেদকে সহায়তা করেছিল? বর্ণনা কর।         ৩

ঘ. যন্ত্রপাতি ক্রয়ের পরিবর্তে X ব্যাংক জয়কে কী ধরনের সুবিধা প্রদান করবে? বিশ্লেষণ কর।                       ৪

উত্তর:ক. বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংক ৪টি।

খ. কোনো দেশের যে ব্যাংকসমূহ কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণে পরিচালিত ও সংরক্ষিত তালিকার অন্তর্ভুক্ত তাকে ঐ  ব্যাংকসমূহকে তালিকাভুক্ত ব্যাংক বলে। কেন্দ্রীয় ব্যাংকের তালিকাভুক্তির জন্য কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশিত নীতিমালা ও আদেশ-নির্দেশসমূহ যথাযথভাবে মেনে চলতে হয়। এর ফলে কেন্দ্রীয় ব্যাংক হতে প্রয়োজনীয় আর্থিক, নীতি ও প্রশাসনিক সুবিধা লাভ করে থাকে।

গ. ব্যাংকের কাজই হলো জনগণের থেকে নগদ অর্থ জমা রাখা এবং জনগণের প্রয়োজনেই আবার নগদ ঋণ প্রদান করে সহায়তা করা।

উদ্দীপকে ব্যবসায়ী জয় আহমেদ কারখানায় নতুন যন্ত্রপাতি স্থাপন করবেন। যন্ত্রপাতি ক্রয়ের জন্য পর্যাপ্ত অর্থ তার নেই। তাই তিনি X ব্যাংক থেকে ঋণ গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করেন। কারখানা স্থাপনে ব্যাংক জয় আহমেদকে ঋণ সহায়তা প্রদান করে, কারণ এটিই ব্যাংকের কাজ। ব্যাংক জনগণের প্রয়োজনে ঋণ দিয়ে থাকে, এর বিনিময়ে ব্যাংক পর্যাপ্ত পরিমাণে চার্জ বা সুদ পেয়ে থাকে সুবিধা গ্রহণকারীর নিকট হতে। ব্যাংক জয়কে ঋণ সুবিধা দিবে, এর বিনিময়ে তার থেকে সুদ লাভ করে মুনাফা অর্জন করবে। এজন্য উদ্দীপকে জয় আহমেদকে ব্যাংক ঋণ সহায়তা প্রদান করে।

অতএব, বলা যায়, ব্যাংকের একটি অন্যতম কাজ হলো সুদের মাধ্যমে ঋণ প্রদান করে মুনাফা অর্জন করা এবং এজন্য ব্যাংক জয় আহমেদকে সহায়তা করেছিল।

ঘ. মক্কেলের আর্থিক সামর্থ না থাকলে ব্যাংক তাকে ঋণ প্রদান করে সহায়তা করে।  উদ্দীপকে জয় আহমেদের যন্ত্রপাতি ক্রয়ের জন্য পর্যাপ্ত অর্থ ছিল না বলে তিনি X ব্যাংক থেকে বিকল্প সুবিধা গ্রহণের সিদ্ধান্ত নেন। ব্যাংক অনেক সময় মক্কেলকে জামানতের বিনিময়ে ঋণ সুবিধা প্রদান করে। উদ্দীপকে জয় আহমেদের যেহেতু যন্ত্রপাতি ক্রয়ের জন্য পর্যাপ্ত অর্থ নেই সেহেতু তিনি কোনো মূল্যবান জিনিস জামানত রেখে ঋণ নিতে পারেন। ফলে সুবিধা হবে এই যে, জয় আহমেদ ঋণ নিয়ে যন্ত্রপাতি ক্রয় করে ব্যবসায়িক কার্যকে অব্যাহত রাখতে পারবেন এবং ব্যাংকও ঋণ সুবিধা দিয়ে বিনিয়োগে সহায়তা প্রদানের মাধ্যমে পরবর্তীতে এর মাধ্যমে মুনাফা অর্জন করবে।

সুতরাং, যন্ত্রপাতি ক্রয়ের পরিবর্তে X ব্যাংক জয় আহমেদকে উপরি-উক্ত সহজ শর্তে ঋণ সুবিধা দিতে পারে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
পড়ুন