এইচএসসি পরীক্ষার প্রস্তুতি
০৮ আগষ্ট, ২০১৬ ইং
ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা

মো. কবির হোসেন (সুজন)

সিনিয়র প্রভাষক

ব্যবস্থাপনা বিভাগ

নিকুঞ্জ মডেল কলেজ, ঢাকা।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজ ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ের ২য়পত্র  হতে একটি উদ্দীপক এবং উদ্দীপকের আলোকে এর উত্তর প্রদান করা হলে। আশা করি তা তোমাদের সংগ্রহে থাকবে।

 

উদ্দীপকঃ ব্যবস্থাপনা অনেকগুলো কাজের সমষ্টি। অনেকগুলো কাজের মধ্যে এমন একটি মৌলিক কাজ রয়েছে যা দিয়ে ব্যবস্থাপনার কার্যের সূত্রপাত হয়। এই কাজকে আমরা একটি মডেল হিসাবে উপস্থাপন করতে পারি।

                               

 

 তবে উক্ত কাজ প্রণয়নে বেশ কিছু পদক্ষেপ অনুসরণ করতে হয়। তার মধ্যে একটি হলো ভবিষ্যত্ অবস্থার একটি ধারণা অন্য আরেকটি হলো সহযোগী কিছু পদক্ষেপ, যেমন- মেরামত ও রক্ষনাবেক্ষণ।

ক) একার্থক পরিকল্পনা কী?                      ০১

খ) সিদ্ধান্তগ্রহণ বলতে কি বুঝায়?                 ০২

গ) উপরের উদ্দীপকের চার্টে প্রশ্নবোধক চিহ্নিত ঘরে ব্যবস্থাপনার কোন কাজটি হবে ? আলোচনা কর।০৩

ঘ) উপরের চার্টে উক্ত কাজের যে দুটি পদক্ষেপের কথা বলা হয়েছে তার যথার্থতা মূল্যায়ন কর।     ০৪       

উদ্দীপকের ক নং প্রশ্নের উত্তরঃ  প্রতিষ্ঠানে একবার ব্যবহারের জন্য বা একটি মাত্র উদ্দেশ্য সাধনের জন্য যে পরিকল্পনা প্রণয়ন করা হয় তাকে একার্থক পরিকল্পনা বলা হয়।

উদ্দীপকের খ নং প্রশ্নের উত্তরঃ  যে কোন কর্মপন্থা গ্রহণের একাধিক বিকল্প থেকে সর্বোত্তম বিকল্প বাছাইকরণকেই সিদ্ধান্ত গ্রহণ বলা হয়।

যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান নানান প্রয়োজনে বিভিন্ন উপায়ে বা বিভিন্ন পন্থায় সিদ্ধান্ত গ্রহণ করে থাকে। এই রকম সিদ্ধান্তে আবার বিভিন্ন বিকল্প থাকে। অর্থাত্ কতগুলো উপায় থাকে। তাই ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের প্রয়োজনে সময় ও সামর্থ অনুযায়ী এই সকল সিদ্ধান্ত থেকে অতি উত্তম বা উত্তম বিকল্পকে গ্রহণ করে থাকে। এই অতি উত্তম বিকল্প গ্রহণ করাকে সিদ্ধান্ত গ্রহণ বলা হয়।

                পরবর্তী অংশ আগামীকাল

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ আগষ্ট, ২০১৯ ইং
ফজর৪:০৯
যোহর১২:০৫
আসর৪:৪১
মাগরিব৬:৪০
এশা৭:৫৯
সূর্যোদয় - ৫:৩১সূর্যাস্ত - ০৬:৩৫
পড়ুন