ঘাসফুল’ কবিতা সম্পর্কে আলোচনা
১৫ মে, ২০১৭ ইং
ঘাসফুল’ কবিতা সম্পর্কে আলোচনা
বাংলা

কঙ্কন সরকার, তত্ত্বাবধায়ক

শিশুবান্ধব পাঠশালা সুন্দরগঞ্জ, গাইবান্ধা

 

সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ, আজ তোমাদের পাঠ্য বইয়ের ‘ঘাসফুল’ কবিতা সম্পর্কে আলোচনা করব। তোমরা হয়তো কবিতাটি ভালোভাবে মুখস্থ করে আয়ত্তে নিয়েছ। তবুও আবার বিরাম চিহ্নসহ পড়ে নাও। এখান থেকে পরীক্ষার উপযোগী কিছু বিষয় তুলে ধরা হলো। তোমার চর্চার সাথে মিলিয়ে নাও।  

তোমরা নিচের এলোমেলো লাইনগুলো সাজিয়ে লেখ—

 

হাওয়াতে দোলাই মাথা,

আমরা ঘাসের ছোট ছোট ফুল

ছিঁড়ো না নরম পাতা।

তুলো না মোদের দোলো না পায়ে

সূর্যের সাথে হাসির কিরণে

শুধু দেখো আর খুশি হও মনে

দুলে দুলে নাড়ি মাথা।

কেমন আমরা হেসে উঠি আর

এবার লেখ—

ক. কবির নাম কী? খ. লাইনগুলো কোন কবিতার?গ সংক্ষেপে মূলভাব লেখ।

২ নম্বর অনুশীলনে শব্দার্থ দেওয়া আছে। দেখি—

দোলাই              — মাথা নাড়াই।

কিরণ         — আলো।

ধরা          — পৃথিবী।

তারারা        — আকাশের তারকারাজি।

ফোটে         — প্রস্ফুটিত হয়, ফুটে ওঠে।

 

 ৩ নম্বর অনুশীলনে প্রদত্ত শব্দ খালি জায়গায় বসিয়ে বাক্য তৈরি করতে বলা হয়েছে—

দোলায়, কিরণ, ধরার, তারারা, স্নেহ,কণা, রূপকথার, ফোটে

ক. ছোট ছোট ফুল হাওয়াতে --- মাথা।

খ. সকালে সূর্যের --- ততটা তীব্র হয় না।

গ. ধরার বুকের ------ গুলি ঘাস হয়ে ফুটে ওঠে।             

ঘ. আঁঁধার আকাশে ----- মিটিমিটি করে চায়।

ঙ. ফুল গাছে ফুল ------।

চ. -------- বই পড়তে অনেক ভালো রাগে।

ছ. মা ---- দিয়ে আমাদের ভরে রাখেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৫ মে, ২০২১ ইং
ফজর৩:৫২
যোহর১১:৫৫
আসর৪:৩৩
মাগরিব৬:৩৬
এশা৭:৫৬
সূর্যোদয় - ৫:১৬সূর্যাস্ত - ০৬:৩১
পড়ুন