সুন্দর করে লিখতে হলে শব্দগুলো সাজাতে হয় যা এক ধরনের প্রক্রিয়া যাকে ইংরেজিতে প্রসেসিং বলে
১১ মার্চ, ২০১৮ ইং
সুন্দর করে লিখতে হলে শব্দগুলো সাজাতে হয় যা এক ধরনের প্রক্রিয়া যাকে ইংরেজিতে প্রসেসিং বলে
অরুপ সাহা

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ

অরুপ সাহা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পঞ্চম অধ্যায়টি ভালোভাবে পড়ে নিচের প্রশ্ন ও উত্তরগুলো নিজেই তৈরি করেছে। এতে এ অধ্যায় সম্পর্কে তার একটা ধারণা জন্মেছে। তার এ কাজে সহযোগিতা করেছেন উক্ত কলেজের শিক্ষক সৈয়দ মাহবুব হাসান আমিরী।

পাঠ্যবই পড়ার প্রবণতা গড়ে তুলতে তোমরাও যেকোনো বিষয় পাঠ করো এবং সাথে জ্ঞান ও অনুধাবন স্তরের প্রশ্ন ও তার উত্তর লিখে পাঠিয়ে দাও আমাদের ঠিকানায়। অনুশীলন বিভাগ, দৈনিক ইত্তেফাক. ৪০ কাওরান বাজার , ঢাকা অথবা ই-মেইল করো  [email protected]

 

 

 

 

 

 

 

 

 

 

 

ওয়ার্ড প্রসেসিং

 

প্রশ্নঃ ১ ওয়ার্ড প্রসেসর কী? ওয়ার্ড প্রসেসর ব্যবহার করে কী কী করা যায়?

উত্তরঃ লেখালেখি করতে হলে শব্দ বা ওয়ার্ড লিখতে হয়। সুন্দর করে লিখতে হলে শব্দগুলো সাজাতে হয় যা এক ধরনের প্রক্রিয়া যাকে ইংরেজিতে প্রসেসিং বলে। আর এই দুটি মিলে হয় ওয়ার্ড প্রসেসিং। যে সফটওয়্যার ওয়ার্ড প্রসেসিং করে সেটা হচ্ছে ওয়ার্ড প্রসেসর।

ওয়ার্ড প্রসেসর ব্যবহার করে শব্দগুলোকে সুন্দর করে সাজানো যায় ওয়ার্ড প্রসেসরে এডিটিং করা যায়। এডিটিং এর সময় পুরাতন অংশ সংযোজন করা যায়। এটি ব্যবহার করে কোনো লেখা সহজেই সংরক্ষণ করা যায়। ওয়ার্ড প্রসেসর ব্যবহার করে লিখার সময় লিখিত বিষয় সম্পর্কে খুঁটিনাটি জানা যায় ইত্যাদি।

প্রশ্ন:২. ওয়ার্ড প্রসেসরে টাইপ করতে কিছু গুরুত্বপূর্ণ (key) এর ব্যবহার লেখ?

উত্তর: ওয়ার্ড প্রসেসরে টাইপ করতে কিছু গুরুত্বপূর্ণ কী (key) এর সম্পর্কে জানা থাকলে সুবিধা হয়। সেগুলো হলো—

ক। Shift key চেপে ধরে লিখলে বড় হাতের অক্ষরে লেখা হবে, না হয় ছোট হাতের।

খ। একটি পুরো প্যারাগ্রাফ লেখা শেষ হলে Enter বাটন চাপ দিলে নতুন প্যারাগ্রাফ লেখা শুরু হবে।

গ। একটা শব্দ লেখা শেষ হওয়ার পর Space Bas টিপ দিলে একটা খালি Space লেখা হবে।

ঘ। Delete বোতামটি চাপ দিলে Cursor যেখানে থাকবে তার পরের অক্ষরটি মুছে যাবে।

এছাড়া কী বোর্ডের Ctrl, Alt বা Function কী (key) গুলো দিয়ে আরো অনেক কিছু করা যায়।

প্রশ্ন:৩. মাইক্রোসফট ওয়ার্ড চালু করার পদ্ধতি উল্লেখ কর?

উত্তর: মাইক্রোসফট ওয়ার্ড দু’ভাবে চালু করা যায়।

প্রথম পদ্ধতি: উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীগণ স্টার্ট বাটনে ক্লিক করে All Programs-এ থাকা Microsoft office word অপশনে গিয়ে মাইক্রোসফট ওয়ার্ড চালু করতে পারে।

প্রশ্ন:৪. ওয়ার্ড প্রসেসরে একটি ফাইল Save করার পদ্ধতি লেখ?

উত্তর: ওয়ার্ড প্রসেসরে একটি ফাইল তৈরি করে সেটা সংরক্ষণ করার বিষয়টিকে কম্পিউটারে ভাষায় Save বলে।  প্রায় সব ওয়ার্ড প্রসেসরেই লেখালেখি বাঁচিয়ে রাখার বা সংরক্ষণ করার নিয়ম একই রকম। ওয়ার্ড প্রসেসরের ওপরের দিকে File, Edit, View এই  ধরনের অপশন আছে। মাউসটি File-এ নিয়ে ক্লিক করলে একটা মেনু খুলে যাবে। সেখানে অনেক কিছু লেখা থাকতে পারে। সেখান থেকে Save শব্দটি খুঁজে বের করে ক্লিক করলে যা লেখা হয়েছে তা ওয়ার্ড প্রসেসরে সংরক্ষণ বা কম্পিউটারের ভাষায় Save করবে। Save করলে তখন সেটাকে বলা হয় File। প্রতিটি File-কে একটি নাম দিয়ে Save করতে হয়। প্রথমবার Save-এর ক্ষেত্রে ওয়ার্ড প্রসেসরে একটা নাম দেয়ার কথা বলবে, তখন টাইপ করে নাম লিখে দিতে হবে। ফাইলটা Save করার পর এটা কম্পিউটারের হার্ডডিস্কে লেখা হয়ে যাবে।

 

প্রথমবার Save-এর ক্ষেত্রে ওয়ার্ড প্রসেসরে একটা নাম দেয়ার কথা বলবে, তখন টাইপ করে নাম লিখে দিতে হবে। ফাইলটা Save করার পর এটা কম্পিউটারের হার্ডডিস্কে লেখা হয়ে যাবে।

 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ মার্চ, ২০১৯ ইং
ফজর৪:৫৬
যোহর১২:০৯
আসর৪:২৭
মাগরিব৬:০৯
এশা৭:২১
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৬:০৪
পড়ুন