কোন সময়কে মুক্তিযুদ্ধের কাল বলা হয়?
৩০ এপ্রিল, ২০১৮ ইং
 

বাংলা

মো. সুজাউদ দৌলা, সহকারি অধ্যাপক

রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা

স্মরণীয় যাঁরা চিরদিন           

প্রশ্ন-১। কোন সময়কে মুক্তিযুদ্ধের কাল বলা হয়?

উত্তর: যে সময়কে মুক্তিযুদ্ধের কাল বলা হয়: মুক্তিযুদ্ধ বাঙালি জাতির জীবনে এক গৌরবজনক অধ্যায়। ১৯৭১ সালের ২৫শে মার্চ থেকে ১৬ই ডিসেম্বর পর্যন্ত এই নয় মাসকে বলা হয় মুক্তিযুদ্ধের সময়কাল। এ নয় মাস যুদ্ধ করার পর আমরা জয়ী হই, পাই আমাদের স্বাধীনতা।

প্রশ্ন-২। ১৯৭১ সালের ২৫ শে মার্চ পাকিস্তানি সৈন্যরা কী করেছিল?

উত্তর: পাকিস্তানি সৈন্যরা ২৫শে মার্চ মধ্যরাতে ঢাকা শহরের মানুষের ওপর আক্রমণ চালায়। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় ও আবাসিক হলগুলোতে চালায় নির্মম হত্যাকাণ্ড। এ ছাড়াও সমস্ত শহরজুড়ে চলতে থাকে তাদের নির্মম আক্রমণ। শিশু, বৃদ্ধ, যুবক, যুবতী কেউ তাদের আক্রমণ থেকে বাঁচতে পারেনি। গুলি চালিয়ে, গ্রেনেড ফাটিয়ে আর আগুন ধরিয়ে সমস্ত শহরকে তছনছ করে দিয়েছিল। শুধু ২৫শে মার্চ রাতেই নয়, এই হত্যাকাণ্ড চলতে থাকে পরবর্তী নয় মাস ধরে।

প্রশ্ন-৩। রাজাকার আলবদর আল-শামস্ কারা? তারা কী করত?

উত্তর: স্বাধীনতা যুদ্ধের সময় যে সকল বাঙালি পাকিস্তানি সৈন্যদেরকে সহায়তা করত, তারাই রাজাকার ও আল বদর। মুক্তিযুদ্ধ শুরু হলে এদেশের কিছু মানুষ স্বাধীনতার বিপক্ষে অবস্থান নিয়েছিল। ফলে যখন পাকিস্তানি সৈন্যরা এদেশে জুলুম চালায়, তখন তারা পাকিস্তানি সৈন্যদের নানাভাবে সাহায্য করতে থাকে। পাকিস্তানিদের সাহায্যকারী এসব মানুষকেই রাজাকার, আল-শামস্ ও আলবদর বলা হয়।

তারা যা করত: রাজাকার, আলবদর ও আল-শামস্ বাহিনীর প্রধান কাজ ছিল পাকিস্তানিদের সাহায্য করা। মানুষের সম্পদ ও খাবার লুট করে এরা পাকিস্তানিদের দিত। এ ছাড়াও মুক্তিযোদ্ধাদের গতিবিধির খবর পাকিস্তানি সৈন্যদের কাছে পৌঁছে দিত। তাদের প্রধান উদ্দেশ্য ছিল পাকিস্তানিদের বাঙালি হত্যা পরিকল্পনাকে সফল করে তোলা।

মন্তব্য: রাজাকার, আলবদর ও আল-শামস্ বাহিনী পাকিস্তানিদের সাহায্য করেছিল, স্বাধীনতার বিপক্ষে কাজ করেছিল, আমরা তাদের ঘৃণা করব।

প্রশ্ন-৪। কে, কখন বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবি জানান?

উত্তর: সর্বপ্রথম বাংলা ভাষাকে যিনি রাষ্ট্রভাষা করার দাবি জানান, তিনি হলেন ধীরেন্দ্রনাথ দত্ত।

বাংলাদেশ ১৯৪৮ সালে পাকিস্তানের সাথে একত্রিত ছিল। আর তখন একটাই গণপরিষদ কার্যকর হত। সেটি হলো পাকিস্তান গণপরিষদ। যেহেতু বাংলাদেশের সকল মানুষের ভাষা ছিল বাংলা তাই তিনি ১৯৪৮ সালের পাকিস্তান গণপরিষদে দাবি জানান যে, বাংলা ভাষাকে রাষ্ট্রভাষার মর্যাদা দেয়া হোক। মূলত বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার এটাই প্রথম দাবি ছিল।

 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩০ এপ্রিল, ২০২১ ইং
ফজর৪:০৪
যোহর১১:৫৬
আসর৪:৩২
মাগরিব৬:২৯
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:২৪
পড়ুন