প্রতিবন্ধীত্ব আটকাতে পারেনি নূরুজ্জামানকে
১৪ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
চলাফেরার জন্য এমপির অটোচার্জার রিকশা প্রদান

g ফুলবাড়ি (দিনাজপুর) সংবাদদাতা

শিক্ষার আলো গ্রহণ থেকে প্রতিবন্ধীকতা দমাতে পারেনি নূরুজ্জামানকে। শারীরিক প্রতিবন্ধী হলেও নূরুজ্জামানের প্রবল ইচ্ছাশক্তিই শিক্ষার আলোয় আলোকিত করছে তার জীবনকে। আর দশজন শিশুর মতো হেসে খেলে দৌড়ে স্কুলে যেতে না পারলেও সে গেছে বাবা-মায়ের ঘাড়ে চড়ে। এভাবেই শেষ করেছে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের পাঠ। এখন সে এইচএসসি দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

দিনাজপুরের নবাবগঞ্জের ২নং বিনোদনগর ইউনিয়নের কৃষ্ণপুর গোলাপাড়া গ্রামের দরিদ্র কৃষক ইয়াসিন আলীর ছেলে নূরুজ্জামান জন্মগতভাবে শারীরিক প্রতিবন্ধী। শারীরিক কারণে সব ক্ষেত্রে বিফল হলেও সফল হয়েছে শিক্ষার ক্ষেত্রে। তার প্রবল ইচ্ছাশক্তি তাকে দমাতে পারেনি শিক্ষা গ্রহণের আগ্রহ থেকে। দরিদ্র পিতা-মাতার পক্ষে তার ভরণ-পোষণসহ লেখাপড়ার খরচ বহন করা কষ্ট সাধ্য হলেও সে লেখাপড়া চালিয়ে গেছে খেয়ে না খেয়ে।

নূরুজ্জামান জানায়, শিক্ষাই পারে মানুষকে মানুষ হিসেবে তৈরি করতে, উন্নত চিন্তা-চেতনার মানুষ হতে। ছোট বেলা থেকেই অন্য সব শিশুদের স্কুলে যাওয়া-আসা দেখে তারও ইচ্ছা জাগ্রত হয় শিক্ষা গ্রহণের জন্য। সেই ইচ্ছাশক্তিকে সামনে রেখে মা-বাবার ঘাড়ে চেপে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের পাঠ শেষ করেছে। তবে পারিবারিক অভাব অনটনের কারণে ঠিক মতো তিন বেলা ভাত পরেনি পেটে। তবুও শিক্ষা গ্রহণের পথ থেকে এক চুলও সরে আসেনি। এ বছর সে নবাবগঞ্জ ডিগ্রি কলেজে এইচএসসি মানবিক বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। নিজ বাড়ি থেকে কলেজে যাতায়াতে মানবেতর কষ্ট করতে হয়। আর সেই কষ্ট লাঘবে এগিয়ে এসেছেন দিনাজপুর-৬ আসনের জাতীয় সংসদ সদস্য মো. শিবলী সাদিক। নূরুজ্জামানের লেখাপড়ার আগ্রহসহ তার শারীরিক সমস্যার বিষয়টি দৃষ্টিগোচর হলে তিনি ব্যক্তিগত তহবিল থেকে একটি অটোচার্জার রিকশা কিনে  দেন। যে রিকশায় চেপে এখন সে নিয়মিত কলেজে যাতায়াত করছে। অটোরিকশা পেয়ে তার লেখাপড়ার ইচ্ছাশক্তি আরও বেড়ে গেছে। তার ইচ্ছা সে যে কোনো বিষয়ে এমএ পাস করে একটি সরকারি চাকরি নিয়ে পিতা-মাতার কষ্ট লাঘব করবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বজলুর রশীদ বলেন, উপজেলার যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিবন্ধী শিক্ষার্থী রয়েছে তাদেরকে হুইল চেয়ারসহ বিভিন্ন প্রকার শিক্ষা উপকরণ এবং আর্থিকভাবে সহায়তা দেওয়া হচ্ছে।  

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৪ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:১৬
যোহর১২:১৩
আসর৪:১৭
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:৫২
পড়ুন