নতুন উদ্যমে বোরো আবাদে ব্যস্ত দিনাজপুরের কৃষকরা
নতুন উদ্যমে বোরো আবাদে ব্যস্ত দিনাজপুরের কৃষকরা
আমন ধান আবাদ করে এবার লাভের মুখ দেখায় নতুন উদ্যমে বোরো ধান আবাদ শুরু করেছে ধানের জেলা দিনাজপুরসহ এই অঞ্চলের কৃষকরা। আবারো লাভের আশায় কৃষকরা এখন বোরো আবাদে ব্যস্ত হয়ে পড়েছে। বাজারে ন্যায্যমূল্য না পাওয়ায় বেশ ক’বছর থেকে ধান আবাদ করে লোকসানের অঙ্ক কষতে হয়েছে দিনাজপুরসহ এই অঞ্চলের কৃষকদের। কৃষকরা জানান, গত বোরো মৌসুমের আগ পর্যন্ত কয়েক বছর ধরেই তারা ধানের ন্যায্যমূল্য পায়নি। ভরা মৌসুমে প্রতিবস্তা মোটা ধান তাদের বিক্রি করতে হতো আটশ’ থেকে এক হাজার টাকা দরে। এতে লাভ তো দূরের কথা উত্পাদন খরচও ঠিকমতো উঠতো না তাদের। এরপরও উপায় না থাকায় বাধ্য হয়েই তারা আবাদ করে দেশের প্রধান এই খাদ্যশস্য। লোকসান গুনতে গুনতে এক পর্যায়ে ধান আবাদ কমিয়ে দিয়ে অন্যান্য ফসল আবাদের দিকে ঝুঁকতে শুরু করে তারা। কিন্তু এবার আমন মৌসুমের শুরু থেকেই কৃষকরা মোটা ধানের দাম পায় প্রতিবস্তা ১৪শ’ থেকে ১৬শ’ টাকা। এতে বেশ লাভবান হওয়ায় এবার অন্যান্য ফসলের আবাদ কমিয়ে দিয়ে আবার ধান আবাদের দিকে ঝুঁকেছে এই অঞ্চলের কৃষকরা। গতবছর ধান আবাদে আগ্রহ হারিয়ে ফেললেও এবার নতুন উদ্যমে তারা বোরো ধানের আবাদ শুরু করেছে। 

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার তুলশীপুর গ্রামের কৃষক আব্দুল খালেক জানান, এবার আমন মৌসুমে যেভাবে তারা ধানের দাম পেয়েছে, তাতে তারা লাভবান হয়েছেন। বোরো ধানেরও এরকম দাম পেলে তারা ধান আবাদ আরও বৃদ্ধি করবেন বলে জানান। এজন্য ধানের বাজার মূল্য যাতে ঠিক থাকে, সেদিকে সরকারের দৃষ্টি দেওয়ার আহ্বান জানান কৃষকরা।  কৃষি সমপ্রসারণ অধিদপ্তর দিনাজপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. জুলফিকার হায়দার জানান, চলতি বোরো মৌসুমে দিনাজপুর, ঠাকুরগাঁও এবং পঞ্চগড় জেলায় মোট দুই লাখ ৬৯ হাজার হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যেই এক লাখ ৪৫ হাজার হেক্টর জমিতে বোরো রোপণ সম্পন্ন হয়েছে। যা মোট লক্ষ্যমাত্রার ৫৪ শতাংশ।

অতিরিক্ত পরিচালক মো. জুলফিকার হায়দার জানান, এবছর শীতের প্রকোপ তেমন না থাকায় কৃষকরা ভালোভাবেই বোরো ধানের চারা উত্পাদন করতে পেরেছেন। কৃষকরা এসব চারা দিয়ে এখন বোরো রোপণে ব্যস্ত। ফেব্রুয়ারি মাসের মধ্যেই নির্ধারিত লক্ষ্যমাত্রার পুরো জমিতে বোরো রোপণ সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৩ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:১০
যোহর১২:১৩
আসর৪:২১
মাগরিব৬:০১
এশা৭:১৪
সূর্যোদয় - ৬:২৬সূর্যাস্ত - ০৫:৫৬
পড়ুন