বদলে যাচ্ছে কুসুম্বা মসজিদের চত্বর
১১ অক্টোবর, ২০১৭ ইং
বদলে যাচ্ছে কুসুম্বা মসজিদের চত্বর
g মান্দা (নওগাঁ) সংবাদদাতা

জেলার মান্দা উপজেলায় ঐতিহাসিক কুসুম্বা শাহী মসজিদ চত্বরের উন্নয়ন কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। ইতোমধ্যে এ কাজের ৬০ ভাগ সম্পন্ন করা হয়েছে। অবশিষ্ট কাজ বাস্তবায়িত হলে পাল্টে যাবে মসজিদ এলাকার চিত্র। পর্যটকদের আকর্ষণ বাড়াতে মসজিদের দান তহবিলের আয় ও সুধীজনদের অর্থায়নে সৌন্দর্য বর্ধনের এ কাজ চলছে বলে জানা গেছে।

সরজমিনে কুসুম্বা শাহী মসজিদ এলাকা ঘুরে দেখা যায়, মসজিদের দেয়ালের বাইরের তিন দিকের রাস্তায় ফুটপাত টাইলস বিছিয়ে কাজ সম্পন্ন করা হয়েছে। মসজিদ সংলগ্ন পেছনে মাটির ভরাট দিয়ে যানবাহন চলাচলের জন্য তৈরি করা হয়েছে রাস্তা। স্থানীয় প্রকৌশল বিভাগের কারিগরি সহায়তায় শুরু করা হয়েছে নারী-পুরুষ দর্শনার্থীদের পৃথক ওজুখানা ও ওয়াসব্লক এবং ভিআইপি দর্শনার্থীদের জন্য বিশ্রামাগার নির্মাণ কাজ। সংস্কার করা হচ্ছে রান্নার শেড। এসব কাজের পাশাপাশি মসজিদ এলাকায় লাইটিং ও দর্শনার্থীদের গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হবে।

মসজিদ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও ইউএনও মো. নুরুজ্জামান বলেন, সংস্কারের অভাবে ঐতিহাসিক কুসুম্বা শাহী মসজিদের চারপাশে নোংরা পরিবেশ বিরাজ করছিল। অগোছালো পরিবেশের কারণে আকর্ষণ হারাচ্ছিলেন পর্যটকরা। এ অবস্থায় বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামানিকের নির্দেশনায় ও এলাকার হিতৈষী ব্যক্তিবর্গের সার্বিক সহায়তায় মসজিদ সংলগ্ন এলাকায় সৌন্দর্যবর্ধনের কাজ করা হচ্ছে।

তিনি আরো বলেন, ইতোমধ্যে এ প্রকল্পের ৬০ ভাগ কাজ সম্পন্ন করা হয়েছে। পুরো কাজটি সম্পাদন করতে অন্তত ৪০ লাখ টাকার প্রয়োজন হতে পারে। আগামী এক মাসের মধ্যে পুরো কাজ বাস্তবায়ন করা সম্ভব বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৩৯
যোহর১১:৪৬
আসর৩:৫৮
মাগরিব৫:৪০
এশা৬:৫১
সূর্যোদয় - ৫:৫৪সূর্যাস্ত - ০৫:৩৫
পড়ুন