ক্ষেতলালে চিচিঙ্গার বাম্পার ফলন
১১ অক্টোবর, ২০১৭ ইং
ক্ষেতলালে চিচিঙ্গার বাম্পার ফলন
উচ্চ দাম পাওয়ায় কৃষকের মুখে হাসি

g কালাই (জয়পুরহাট) সংবাদদাতা

ধান চাষের উপযোগী এবং বন্যামুক্ত উঁচু জমিতে চিচিঙ্গা চাষ করে অর্থনৈতিকভাবে লাভবান হয়েছে জেলায় ক্ষেতলাল উপজেলার সাগড়ামপুর গ্রামের কৃষকেরা। চিচিঙ্গার বাম্পার ফলন ও উচ্চ দাম পাওয়ায় কৃষকদের মুখে এখন হাসি ফুটছে। লাভজনক এ ফসল হওয়ায় চাষিরা চিচিঙ্গার চাষ করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হয়ে অধিকাংশ পরিবারে ফিরে এসেছে সুখ ও স্বাচ্ছন্দ্য।

সংশ্লিষ্টসূত্রে জানা যায়, ক্ষেতলাল পৌর এলাকার সাগড়ামপুর গ্রামের কৃষকেরা গত কয়েক বছর ধরে অপ্রচলিত সবজি জাতীয় ফসল চিচিঙ্গা চাষে আগ্রহী হয়ে উঠছে। লাভজনক এ ফসল চাষ করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ায় অধিকাংশ পরিবারে ফিরে এসেছে সুখ ও স্বাচ্ছন্দ্য। পাইকারেরা জমি থেকে চিচিঙ্গা কিনে নিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলাতে বিক্রি করে। এ ফসল জমি থেকে বিক্রি হওয়ায় চাষিদের পরিবহন খরচ ও সময় দুই-ই সাশ্রয় হয়। ফলে বেশি লাভের আশায় ধান চাষের পরিবর্তে উঁচু জমিতে অন্যান্য সবজি জাতীয় ফসলের পাশাপাশি অপ্রচলিত চিচিঙ্গা চাষ বৃদ্ধি পেয়েছে। চলতি বছর এই গ্রামের চারপাশে প্রায় ৩৪ থেকে ৩৮ বিঘা উঁচু জমিতে চিচিঙ্গা চাষ হয়েছে। 

সাগড়ামপুর গ্রামের চিচিঙ্গা চাষি আজাদুল ইসলাম বলেন, গত কয়েক বছর ধরে প্রাথমিকভাবে প্রায় ২২ শতক জমিতে স্বল্পমেয়াদি এই চিচিঙ্গা চাষ শুরু করি। সেই বছরে খরচ বাদ দিয়ে প্রায় ৩৬ হাজার টাকা লাভ হয়েছে। এ বছর প্রায় ৪৬ শতক জমিতে চিচিঙ্গা চাষ করে ইতোমধ্যে প্রায় ৪২ হাজার টাকা বিক্রি করেছি।

কালাই উপজেলার আতাহার গ্রামের পাইকারি ব্যবসায়ী আবুল কাশেম বলেন, ক্ষেতলাল উপজেলাতে চিচিঙ্গা উত্পাদনের গুণগত মান খুব ভালো। তাই ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় এ চিচিঙ্গার চাহিদা অনেক বেশি। চাষিরা জমি থেকে বর্তমান বাজার দরে প্রতি মণ চিচিঙ্গা প্রায় ১৪০০ থেকে ১৬০০ টাকা পর্যন্ত পাইকারি বিক্রি করছে।   

ক্ষেতলাল উপজেলার কৃষি কর্মকর্তা আলমগীর কবির বলেন, উপজেলার বিভিন্ন গ্রামে গ্রামে আইএফএমসি কৃষক মাঠ স্কুল স্থাপন করা হয়েছে। সবজি চাষের জন্য কৃষকদের উন্নতজাতের বীজ সংগ্রহের পরামর্শ এবং বালাইনাশক ব্যবহারের ক্ষেত্রে উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে উদ্বুদ্ধ করা হচ্ছে। বর্তমান বাজারে চিচিঙ্গার চাহিদা থাকায় আগামীতে এ ফসল চাষ আরো বৃদ্ধি পাবে। 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৩৯
যোহর১১:৪৬
আসর৩:৫৮
মাগরিব৫:৪০
এশা৬:৫১
সূর্যোদয় - ৫:৫৪সূর্যাস্ত - ০৫:৩৫
পড়ুন