বগুড়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের বর্ষপূর্তিতে শিক্ষার্থীদের মিলন মেলা
১১ মার্চ, ২০১৮ ইং
বগুড়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের বর্ষপূর্তিতে শিক্ষার্থীদের মিলন মেলা
বগুড়া অফিস

বর্ণিল আয়োজনে উত্তরাঞ্চলের ঐতিহ্যবাহী নারী শিক্ষা প্রতিষ্ঠান বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠার ১৫০ বর্ষপূর্তি উত্সব অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে শিক্ষার্থীদের পুনর্মিলনীর অয়োজন করেন সাবেক শিক্ষার্থীরা। বর্ণিল সাজে সাজানো হয় বিদ্যালয় প্রাঙ্গণসহ বিদ্যালয়ের সামনের সড়ক। আনন্দ শোভাযাত্রা, কেক কাটা, স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছিল দিনভর। সবকিছু ছাপিয়ে এই আয়োজন রূপ নেয় নবীণ-প্রবীণ শিক্ষার্থীদের মিলন মেলায়। শনিবার সকালে স্কুল প্রাঙ্গণে দিনভর অনুষ্ঠিত হয় এই উত্সব।

শনিবার সকাল সাড়ে ৯টায় স্কুল প্রাঙ্গণ থেকে প্রায় ২ হাজার নতুন ও প্রাক্তন শিক্ষার্থী এবং স্কুলের শিক্ষকদের অংশগ্রহণে বিশাল বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়। সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা নাচ, গান ও ভ্যেপু বাজিয়ে শোভাযাত্রাকে আকর্ষণীয় করে তোলেন। শোভাযাত্রাটি শহরে জলেশ্বরীতলা, সাতমাথা, থানারোড হয়ে পুনরায় স্কুল মাঠে এসে শেষ হয়।

পরে স্কুল প্রাঙ্গণে প্রতিষ্ঠানের দেড়শ’ বছরের ফলক উন্মোচন ও উত্সবের উদ্বোধন করেন স্কুলের সাবেক শিক্ষার্থী জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক। এ সময় সম্মানিত অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আফরিন আরা বেগম, বগুড়ার জেলা প্রশাসক মো. নূরে আলম সিদ্দিকী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের রাজশাহী অঞ্চলর উপ-পরিচালক ড. শারমিন ফেরদৌস চৌধুরী। অনুষ্ঠানে ১৫০ বর্ষপূর্তি উত্সব উদযাপন কমিটির আহ্বায়ক স্কুলের ১৯৬৩ ব্যাচের প্রাক্তন ছাত্রী রওশন আরা বেগম, প্রতিষ্ঠানের বর্তমান প্রধান শিক্ষিকা রাবেয়া খাতুন ।

উত্সবে স্কুলের ১৯৪৮ সালের এসএসসি ব্যাচ থেকে ২০১৮সাল পর্যন্ত বিভিন্ন ব্যাচের প্রায় দুই হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেন ।

বগুড়া সরকারি বালিকা বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ১৮৬৯ সালে। ব্রিটিশ আমলে মহারাণী ভিক্টোরিয়া এই স্কুল সফরে এলে স্কুলটির নামকরণ করা হয় ভিক্টোরিয়া মেমোরিয়াল স্কুল (ভি.এম স্কুল)। পরবর্তীতে ১৯৬২ সালে স্কুলটির নাম পরিবর্তন করে বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় করা হয়। তবে এখনো ভি.এম স্কুল নামেই স্কুলটি জেলাবাসীর কাছে অতি পরিচিত। এই স্কুলটি বরাবর ভালো ফলাফলের কারণে এ অঞ্চলের নারী শিক্ষার অন্যতম প্রধান শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত হয়ে আসছে ।

 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ মার্চ, ২০১৯ ইং
ফজর৪:৫৬
যোহর১২:০৯
আসর৪:২৭
মাগরিব৬:০৯
এশা৭:২১
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৬:০৪
পড়ুন