ইংলিশ অলিম্পিয়াড
ইয়াসিন রাহাত১১ অক্টোবর, ২০১৭ ইং
ইংলিশ অলিম্পিয়াড
 

শরতের অঝোর বৃষ্টি উপেক্ষা করেও ২৯ আগস্ট সকাল থেকেই রাজধানীর ধানমন্ডিস্থ ইস্টার্ন ইউনিভার্সিটি মুখরিত হয়ে ওঠে ‘ইংলিশ অলিম্পিয়াড ঢাকা বিভাগীয় সিলেকশন রাউন্ড’-এর প্রতিযোগীদের পদচারণায়। ৬টি গ্রুপে প্রায় ২৫০০ প্রতিযোগীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এবং অভিভাবকদের উত্সাহ ছিল চোখে পড়ার মতো। সকল প্রতিযোগীর চোখে-মুখে ছিল স্বপ্নছোঁয়ার অনন্য আকাঙ্ক্ষা। বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত ‘ইংলিশ অলিম্পিয়াড’-এর অংশ হতে পেরে সকলেই দারুণ রোমাঞ্চিত।

শিশু বয়স থেকে প্রতিভার সুষুম বিকাশ এবং নতুন একটি ভাষা রপ্ত করতে উত্সাহিত করার লক্ষ্যে ইংলিশ অলিম্পিয়াড শিশুদের সুযোগ করে দেয় এ আয়োজনে। এ বিশাল আয়োজনে প্রিয় সন্তানকে ইংরেজি ভাষার সঙ্গে পরিচিত করতে নিয়ে আসেন অভিভাবকরা। শিশুর অনুসন্ধানী মনে এক নতুন উত্সাহ সৃষ্টি করতে ইংলিশ অলিম্পিয়াডের এ উদ্যোগকে স্বাগত জানান তারা। তাছাড়া বিভিন্ন স্কুলের প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে অধ্যয়নরত শিক্ষার্থীরা যেমন প্রতিযোগিতায় অংশ নেয়, তেমনি বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণও ছিল চোখে পড়ার মতো।

 অ্যাডমিট কার্ড হাতে সকল প্রতিযোগী ভেন্যুতে পৌঁছে যায় ইংলিশ অলিম্পিয়াডের ভলান্টিয়ারদের সহায়তায়। সুশৃঙ্খলভাবে ঠিক সকাল সাড়ে ন’টায়                 শুরু হয় পরীক্ষা। লিখিত এমসিকিউ ভিত্তিক প্রশ্নে মূলত যাচাই করা হয় তার গ্রামারে দক্ষতা, রাইটিং এবং থিংকিং স্কিল। প্রশ্নের মান নিয়ে সন্তোষ প্রকাশ করেন প্রতিযোগীরা। তাছাড়া জঙ্গি হামলার মতো বেশ কয়েকটি ঘটনার পর অনুষ্ঠানস্থলে ছিল তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। আয়োজকরা জানান, ‘ইংলিশ অলিম্পিয়াড রিসার্চ টিম’-এর কঠোর পরিশ্রমই একটি যুগোপযোগী প্রশ্ন উপহার দেয় ইংলিশ অলিম্পিয়াডের ঢাকা বিভাগীয় সিলেকশন পর্বে।

ঢাকা বিভাগীয় সিলেকশন পর্বের অতিথিবৃন্দের মধ্যে ছিলেন ইস্টার্ন ইউনিভার্সিটির রেজিস্টার, ডেপুটি ডিরেক্টর জামাল উদ্দিনসহ বিশিষ্টজনেরা। এ আয়োজনে আরো উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড অরফানস সেন্টার এবং ইংলিশ অলিম্পিয়াডের প্রতিষ্ঠাতা আমানউল্লাহ আমান। অতিথিরা এই আয়োজনকে অত্যন্ত ইতিবাচক বলে মতামত প্রকাশ করে বলেন, বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য এ ধরনেই আয়োজন একদমই নতুন এবং ইংরেজি ভীতি দূরীকরণে এ ধরনের আয়োজন অত্যন্ত সহায়ক ভূমিকা রাখতে পারে। আগেও পাঠ্যবইয়ের বাইরে বের হয়ে ইংরেজি ভীতি দূর করার জন্য বেশ কিছু পদক্ষেপ নেয় ডাব্লিউওসি এবং ইংলিশ অলিম্পিয়াড।

ঢাকার আগে বন্দরনগরী চট্টগ্রামে অনুষ্ঠিত হয় বিভাগীয় সিলেকশন রাউন্ড। তাছাড়া সিলেট, রাজশাহী, বরিশাল, খুলনা, রংপুর এবং ময়মনসিংহের বিভাগীয় শহরে অনুষ্ঠিত সিলেকশন রাউন্ড  হবে গোটা অক্টোবর মাস জুড়ে। ইতিমধ্যে এ শহরগুলোতে ক্যাম্পাস অ্যাম্বাসেডর নিবন্ধন শুরু হয়েছে। প্রতিটি বিভাগীয় সিলেকশন রাউন্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের নিয়ে পরবর্তীতে অনুষ্ঠিত হবে থিয়েটার রাউন্ড এবং গ্রান্ড ফিনাল। ঢাকা বিভাগীয় সিলেকশন পর্বের ফলাফল আগামী ২০ অক্টোবর প্রকাশিত হবে। ইংলিশ অলিম্পিয়াডের অফিসিয়াল ফেসবুক পেজ www.facebook.com/ ENGLISHOLYMPIADBD। মিডিয়া পার্টনার দৈনিক ইত্তেফাক।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ অক্টোবর, ২০২০ ইং
ফজর৪:৩৯
যোহর১১:৪৬
আসর৩:৫৮
মাগরিব৫:৪০
এশা৬:৫১
সূর্যোদয় - ৫:৫৪সূর্যাস্ত - ০৫:৩৫
পড়ুন