জগন্নাথ বিশ্ববিদ্যালয়
বিতর্কে শাণিত চৈতন্য
২৭ ডিসেম্বর, ২০১৭ ইং
বিতর্কে শাণিত চৈতন্য

  এম এম মুজাহিদ উদ্দীন

 

প্রাচীন গ্রিসের মহান দার্শনিক সক্রেটিস যুুক্তির আলোয় পথচলার সূচনা করেছিলেন। বর্তমান সময়ের নবপ্রজন্ম ও যুক্তির আলোয় পথ খোঁজে। চিন্তার দারিদ্র্যতাকে জয় করার ও ভাবনার আড়ষ্টতা থেকে মুক্তি পাওয়ার শ্রেষ্ঠ মাধ্যম হলো বিতর্ক চর্চা। বিতর্ক কেবল যুক্তি আর পাল্টা যুক্তির লড়াই নয়। বরং যেকোনো বিষয়ে ভিন্ন মতের মধ্যে সমঝোতা ও ঐক্যমতের সৃষ্টির অন্যতম প্লাটফর্ম বিতর্ক। তাই বিতর্ক চর্চার মাধ্যমে মেধাকে শাণিত করে যুক্তিবাদী সমাজ গঠনের লক্ষ্যে ‘বিতর্কে শাণিত চৈতন্য’ শ্লোগানকে ধারণ করে ১৯৯২ সালের ১০ ডিসেম্বর প্রতিষ্ঠা করা হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজ ডিবেটিং সোসাইটি।

 সময়ের পরিক্রমায় ২০০৫ সালে জগন্নাথ কলেজ হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়। তখন থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজ ডিবেটিং সোসাইটির নাম হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (জেএনইউডিএস)। জেএনইউডিএস এর কার্যক্রম সম্পর্কে সাধারণ সম্পাদক সবুজ রায়হান জানান, সোসাইটির বিতার্কিকদের মানোন্নয়নের জন্য নিয়মিত পাঠচক্র, গ্রুপভিত্তিক বিতর্ক,বিভিন্ন ফরম্যাটে বিতর্ক, নিয়মিত বিতর্ক,শুদ্ধ উচ্চারণ বাচনভঙ্গির প্রশিক্ষণ,পাবলিক স্পিকিং সেশন ও জাতীয় বিতার্কিকদের দ্বারা বিতর্ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এছাড়াও প্রতিবছর জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেট প্রিমিয়ার লীগ, জুনিয়র ডিবেট প্রিমিয়ার লীগ অনুষ্ঠিত হয়। যে আয়োজনে বিশ্ববিদ্যালয়ের সব পর্যায়ের বিতার্কিকরা অংশগ্রহণ করে থাকে। সবুজ রায়হানের কথার রেশ ধরে প্রচার ও প্রকাশনা সম্পাদক মাহিদুল ইসলাম বলেন, জেএনইউডিএস’র তত্ত্বাবধানে বিশ্ববিদ্যালয়ের ২৯টি ডিবেটিং ক্লাব পরিচালিত হয়। তাছাড়া আমাদের আয়োজন শুধু জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য নয়। সারাদেশের বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকদের জন্য আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতারও আয়োজন করে থাকি। সদস্য সংগ্রহ কিভাবে করা হয় এমন জিজ্ঞাসার জবাবে দপ্তর সম্পাদক সাবিক তাহমিদ বলেন, প্রতিবছর একবার সদস্য আহ্বান করা হয়। বিতর্ক করতে ইচ্ছুক শিক্ষার্থীরা ফরম পূরণের মাধ্যমে আবেদন করে,তাদেরকে মৌখিক পরীক্ষার মাধ্যমে বাছাই করে সদস্যপদ প্রদান করা হয়।’

 সোসাইটিকে নিয়ে কেমন স্বপ্ন দেখেন? এমন  প্রশ্নের জবাবে সোসাইটির সভাপতি শাকিল আহমেদ বলেন, জেএনএইডিএস’র বিতার্কিকরা একদিন আন্তর্জাতিক পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়নশীপ এনে বিশ্ববিদ্যালয় ও দেশের মুখ উজ্জ্বল করবে, সে স্বপ্ন আমি দেখি। সত্যিই এমন স্বপ্ন এ সোসাইটির সদস্যদের মানায়। কেননা জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির অর্জনের ঝুলি বেশ বড়। জাতীয় পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতায় অনেকবার  চ্যাম্পিয়ন ও প্রথম রানার আপ হওয়ার গৌরব অর্জন করেছে এ সোসাইটির বিতার্কিকরা। তার মধ্যে উল্লেখযোগ্য হলো স্টামফোর্ড আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন,বিডিএস আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন,১ম জুডো নারী বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন। এছাড়াও এটিএন বাংলা বিতর্ক প্রতিযোগিতায় রানার আপ,১০ম জাতীয় বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতায় রানার আপ,৩য় জুডো নারী বিতর্ক প্রতিযোগিতায় রানার আপ হয়েছে।

হাঁটি হাঁটি পা পা করে এ বছর জেএনইউডিএস ২৫ পেরিয়ে ২৬ এ পা রেখেছে। এ উপলক্ষে সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেল জেএনইউডিএস’র রজত জয়ন্তী উত্সব। সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে থেকে পায়রা ও বেলুন উড়িয়ে রজত জয়ন্তীর শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মিজানুর রহমান। তারপর উপাচার্য শতাধিক বিতার্কিককে সঙ্গে নিয়ে আনন্দ র্যালি বের করেন। র্যালিটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে শহীদ মিনারের সামনে এসে শেষ হয়। এ সময় আরো উপস্থিত ছিলেন সোসাইটির মডারেটর ড.নজরুল ইসলাম। র্যালি শেষে সবাই সোসাইটির কার্যালয়ে এসে কেক কাটেন ও গান,কবিতা ও আড্ডার মাধ্যমে দিনটিকে স্মরণীয় করে রাখেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৮
যোহর১২:০০
আসর৩:৪৪
মাগরিব৫:২৩
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:৩৯সূর্যাস্ত - ০৫:১৮
পড়ুন