নতুন ক্যাম্পাস মানিয়ে নিতে
২৮ ফেব্রুয়ারী, ২০১৮ ইং
নতুন ক্যাম্পাস মানিয়ে নিতে

এম এম মুজাহিদ উদ্দীন

মাাহবুবা’র (ছদ্মনাম) বেড়ে ওঠা গ্রামীণ পরিবেশে। ছোটবেলা থেকেই ব্যবসায়ী বাবা আর গৃহিণী মায়ের কঠোর শাসনে বড় হয়েছে। তাই কখনো আড্ডাবাজি করার তেমন সুযোগ হয়নি। নিয়মিত পড়াশোনা করে এসএসসি ও এইচএসসিতে জিপিএ ৫ পেয়েছে। তার বড় মামা পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করতো বলে ছোটবেলা থেকেই মাহবুবা স্বপ্ন দেখত সেও একদিন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের গন্ডি অতিক্রম করার পর ভর্তি হওয়ার সুযোগ মেলে ঢাকার একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়ে পা দিতেই পেয়ে যায় অবাধ স্বাধীনতা। নতুন বিশ্ববিদ্যালয়ে এসে নতুন পরিবেশ তার কাছে রঙিন মনে হতে থাকে। সারাদিন বন্ধুদের নিয়ে ঘোরাঘুরি আড্ডাবাজি নিয়ে পড়ে থাকে। এরই মধ্যে তার এক সহপাঠী রুবেল (ছদ্মনাম) এর  সাথে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়ে। মাহবুবাকে নিয়ে বিভিন্ন জায়গায় নিয়মিত ঘুরতে যায় রুবেল। একসময় তাদের মধ্যে অপ্রত্যাশিত ঘনিষ্ট সম্পর্কের সূচনা হতে থাকে। এভাবে  কয়েকমাস গড়িয়ে যায়। অপ্রত্যাশিত ঘনিষ্ট সম্পর্কের ফলে যতই দিন যায় ততই মাহবুবার নিজের প্রতি ঘৃণা জমাট বাঁধতে শুরু করে। ফলে এক পর্যায়ে বাধ্য হয়েই আত্মহত্যার পথ বেছে নেয় মাহবুবা।

স্কুল কলেজের ধরা-বাঁধা নিয়মের গন্ডি অতিক্রম করে বিশ্ববিদ্যালয়ে এসে পেয়ে যায় অবাধ স্বাধীনতা ও অফুরন্ত সুযোগ সুবিধা। অনেকেই এই স্বাধীনতাকে কাজে লাগিয়ে নিজেকে শতধারায় বিকশিত করে স্বপ্নের ক্যারিয়ার গড়ে তোলে। আবার অনেকে অবাধ স্বাধীনতার সুযোগ নিয়ে মাহবুবার মত ভুল পথে পা বাড়ায়, ফলে নিজের জীবন নষ্ট করার সাথে সাথে বাবা মা, পরিবার ও শিক্ষকদের স্বপ্নকে নিজের অজান্তেই গলাটিপে হত্যা করে। অন্যদিকে নতুন ক্যাম্পাসের পরিবেশের সাথে মানিয়ে নিতে না পেরে বিভিন্ন ধরণের সমস্যার সম্মুখীন হয়। তাই নতুন ক্যাম্পাসে এসে নবীনদের কয়েকটা বিষয়ের দিকে লক্ষ্য রাখতে হবে।

* কলেজ আর বিশ্ববিদ্যালয়ের মধ্যে অনেক বিস্তর পার্থক্য রয়েছে। বিশ্ববিদ্যালয়ের আয়তন যতটুক হোক না কেনো এর পরিধি আর বিশালতা অনেক বেশি। তাই শুরু থেকেই এটা অনুধাবন করে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে।

* কোনো সমস্যার সম্মুখীন হলে  সিনিয়রদের সাথে অথবা শিক্ষকদের সাথে আলোচনা করা উচিত।

* নতুন ক্যাম্পাসে আসলে অনেকেই বন্ধুত্বের হাত বাড়িয়ে দিবে। এক্ষেত্রে বন্ধু নির্বাচনে বুদ্ধিমত্ত্বার পরিচয় দিতে হবে।

* সিনিয়রদের দেখলে হাসিমুখে তাদেরকে সালাম দিয়ে কথা বলতে হবে। ভালো সিনিয়রদের কাছ থেকে জুনিয়রদের অনেক কিছু নেয়ার আছে।

* বিশ্ববিদ্যালয়ে এসে সিনিয়রদের পরামর্শে অনেকে রাজনীতির হাতে খড়ি নেয়। এক্ষেত্রে পরিবার ও নিজের স্বপ্নের কথা বিবেচনা করে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে।

* বিশ্ববিদ্যালয় শুধু সার্টিফিকেট অর্জনের জায়গা নয়। এখানে শত ধারায় বিকশিত হওয়ার সোপান। তাই শুরু  থেকেই নিজের পছন্দ ও রুচির সাথে মিল রেখে ২/১টা ক্লাব/সোসাইটির সাথে যুক্ত হওয়া যেতে পারে।

* বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম থেকেই নিয়মিত একাডেমিক পড়াশোনার পাশাপাশি বিভিন্ন ধরণের বই পড়ার অভ্যাস করা উচিত।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৮ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:০৬
যোহর১২:১২
আসর৪:২৩
মাগরিব৬:০৪
এশা৭:১৬
সূর্যোদয় - ৬:২১সূর্যাস্ত - ০৫:৫৯
পড়ুন