লে খা প ড়া
আত্মকর্মসংস্থানে তথ্যপ্রযুক্তি
০২ ডিসেম্বর, ২০১৫ ইং
আত্মকর্মসংস্থানে তথ্যপ্রযুক্তি
 

সোহেল শেখ

 

ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটিতে (ডিআইআইটি) তথ্যপ্রযুক্তি বিষয়ে প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশের শিক্ষিত বেকার যুবক/যুবমহিলাদের দক্ষ জনবল তথা আত্মকর্মসংস্থানের উপযোগী হিসেবে গড়ে তুলতে এক বছর মেয়াদি নিম্নলিখিত প্রফেশনাল কোর্সসমূহে ডিসেম্বর ২০১৫ সেশনে  ৫২তম ব্যাচে সীমিত আসনে ভর্তি চলছে। কোর্সগুলো হলো—হার্ডওয়্যার ও নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং, ওয়েব অ্যান্ড ই-কমার্স, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এবং থ্রিডি অ্যানিমেশন অ্যান্ড ভিজ্যুয়াল এফ/এক্স। প্রতিবছর ৪টি সেশনে (মার্চ, জুন, সেপ্টেম্বর, ডিসেম্বর) এবং ৩টি শিফটে (সকাল/বিকাল/সান্ধ্যকালীন) এই ডিপ্লোমা প্রোগ্রামসমূহে ভর্তি নেওয়া হয়।

সময়ের সাথে সাথে দেশ যতই এগিয়ে যাচ্ছে, দেশের আর্থসামাজিক উন্নয়ন ততই আইটিনির্ভর হয়ে পড়ছে। যার ফলে আইটি সেক্টর হয়ে উঠেছে ক্যারিয়ার গড়ার জন্য তরুণ প্রজন্মের প্রথম পছন্দ। আইটি খাতের বিভিন্ন ধরনের বিশেষায়িত শাখা যেমন—হার্ডওয়্যার মেইনটেন্যান্স, নেটওয়ার্ক সার্টিফিকেশন, সিসিএনপি, উইন্ডোজ সার্ভার, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, ডেটাবেজ ম্যানেজমেন্ট, জুমলা, ওয়ার্ডপ্রেস, অবজেক্ট ওরিয়েন্টেড পিএইচপি, লিনাক্স, সিসিএনএ, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভলপমেন্ট, আউটসোর্সিং প্রভৃতি সেক্টরই সম্ভাবনাময়। কিন্তু এই সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য প্রয়োজন বিশেষায়িত দক্ষতা ও বাস্তবমুখী শিক্ষার মাধ্যমে প্রায়োগিক ক্ষমতা। কিন্তু আমাদের দেশে বাস্তবমুখী শিক্ষা গ্রহণের জন্য পর্যাপ্তসংখ্যক দক্ষ ও মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠানের অভাবই এক্ষেত্রে প্রধান অন্তরায় হয়ে দেখা দিয়েছে। এই চাহিদাকে পূরণ করতেই এগিয়ে এসেছে ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি (ডিআইআইটি)। ডিআইআইটি (www.diit.info) গত কয়েকবছর ধরেই শিক্ষার্থীদের প্রফেশনাল প্রশিক্ষণ প্রদান করে আসছে, যার মাধ্যমে অনেকেই আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বনির্ভর হয়েছেন এবং অন্যদেরও কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছেন।

ডিআইআইটি পরিচালিত কোর্সগুলো সম্পূর্ণভাবে ব্যবহারিক ক্লাসভিত্তিক যা সার্টিফায়েড প্রফেশনাল প্রশিক্ষকদের তত্ত্বাবধানে পরিচালিত হয়ে থাকে। কোর্সগুলোর অন্য একটি বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে কোর্স শেষে বাধ্যতামূলক রিয়েললাইফ প্রজেক্ট ওয়ার্ক ও ১-৩ মাস মেয়াদি ইন্টার্ণশিপ যা একজন শিক্ষার্থীকে হাতে-কলমে কাজ শিখতে সাহায্য করে। এ ছাড়াও রয়েছে প্রশিক্ষকদের সার্বক্ষণিক ও সার্বিক তত্ত্বাবধানে নির্দিষ্ট সময়ের মধ্যে কোর্স সমাপ্তি, পরীক্ষা গ্রহণ ও ফলাফল মূল্যায়নের নিশ্চয়তা।

ডিআইআইটিতে রয়েছে আধুনিক সময়ের সাথে উপযোগী ক্যাম্পাস। আন্তর্জাতিক মানের কম্পিউটার ল্যাব, পাঠাগার প্রভৃতি থাকায় এখানে শিক্ষার্থীরা সর্বোচ্চ সুবিধা পাবেন। কর্মব্যস্তদের জন্য রয়েছে সান্ধ্যকালীন ক্লাসের ব্যাবস্থা। দরিদ্র ও মেধাবীদের জন্য রয়েছে ড্যাফোডিল ফাউন্ডেশনের বৃত্তি। এসএসসি পাশ যে কেউ কোর্সগুলোতে ভর্তি হতে পারবে।

যোগাযোগ :ডিআইআইটি, ৬৪/৬, লেকসার্কাস, কলাবাগান, ঢাকা।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
পড়ুন