ক্যারিয়ারের প্রশ্নে ডেন্টিস্ট্রিই প্রাধান্য পাচ্ছে
০২ ডিসেম্বর, ২০১৫ ইং
ক্যারিয়ারের প্রশ্নে ডেন্টিস্ট্রিই প্রাধান্য পাচ্ছে
ডা. এএসএম কাদের

 

একটা সময় ডাক্তার বলতেই এমবিবিএস ডিগ্রিধারীদের বুঝানো হলেও এখন সময়ের সাথে সাথে দাঁতের সমস্যা নিয়ে কাজ করা ডেন্টিস্টদের চাহিদা বাড়ছে। বাংলাদেশের বিপুল জনসংখ্যার তুলনায় ডেন্টিস্টদের সংখ্যা অপ্রতুল। তাই ডেন্টিস্টদের জন্য ক্যারিয়ারের সুযোগ এখন অনেকটাই উন্মুক্ত।

বাংলাদেশে সরকারি ডেন্টাল কলেজগুলোর পাশাপাশি এখন বেসরকারি বেশকিছু প্রতিষ্ঠান ডেন্টিস্ট্রিতে পড়ালেখা করিয়ে আসছে। এমনই একটি প্রতিষ্ঠান শিশুশল্য-চিকিত্সাবিদ ডা. মো. মোয়াজ্জেম হোসেন কর্তৃক প্রতিষ্ঠিত আপডেট ডেন্টাল কলেজ ও হাসপাতাল (www.updatedentalcollege.edu.bd)। তুরাগের তীরে রয়েছে ২০০৮ সালে আলিম ফাউন্ডেশনের সহায়তায় প্রতিষ্ঠিত আপডেট ডেন্টাল কলেজের সবুজ ক্যাম্পাস।

আপডেট ডেন্টাল কলেজের প্রথম চারটি ব্যাচ সাফল্যের সাথে তাদের বিডিএস ডিগ্রি ও বিভিন্ন সাফল্য অর্জন করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত প্রথম প্রফোশনাল বিডিএস পরীক্ষায় আপডেট ডেন্টাল কলেজ প্রথম ও পঞ্চম স্থান এবং ফাইনাল প্রফেশনাল পরীক্ষায় সপ্তম স্থান অর্জন করে। এই কলেজের বিশেষত্বের মধ্যে রয়েছে নিজস্ব জার্নাল, নিউজ লেটার, সমৃদ্ধ ওয়েবসাইট, ক্যাম্পাস ম্যানেজমেন্ট সফটওয়্যার ইত্যাদি। এই সবই আপডেট ডেন্টাল কলেজের সাত বছরের অর্জন। আপডেট ডেন্টাল কলেজের শিক্ষার্থীরা পড়ালেখা ও কৃতিত্বপূর্ণ ফলাফলের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও সেবামূলক কাজেও অগ্রণী ভূমিকা পালন করছে। দেশের বেসরকারি ডেন্টাল কলেজগুলোর মধ্যে একমাত্র আপডেট ডেন্টালেই রয়েছে সন্ধানীর নিজস্ব ইউনিট।

শুধু দাঁত তোলা আর দাঁত বাধানোর মধ্যেই সীমাবদ্ধ নেই আজকের ডেন্টিস্ট্রি। সুন্দর হাসি, মুখমণ্ডলের ক্যান্সার  প্রতিরোধ ও প্রতিকার এবং ডেন্টাল ইমপ্ল্যান্টের মতো আরও কাজ করে যাচ্ছেন তারা। নতুন নতুন ম্যাটেরিয়াল ও চিকিত্সা পদ্ধতির সংযোজনের ফলে চিকিত্সার এই ক্ষেত্রটি এখন অনেক বেশি সমৃদ্ধ। ফলে বিশ্বের সম্মানজনক ও অর্থনৈতিকভাবে গতিশীল প্রথম দশটি পেশার মধ্যে ডেন্টিস্ট্রি অন্যতম।

বিডিএস কোর্স সমাপ্ত করার পর একজন চিকিত্সকের রয়েছে উজ্জল ক্যারিয়ার গড়ার সুযোগ। পাশ করার পরেই নিজের চেম্বারে দক্ষতার সাথে রোগী দেখে কেউ হচ্ছেন জনপ্রিয় প্র্যাকটিশনার; আবার চাকরি করতে চাইলে রয়েছে বিসিএস ও আর্মি মেডিকেল ও ডেন্টাল কোরে প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হওয়ার সুযোগ। সরকারী চাকরির পাশাপাশি বেসরকারি ডেন্টাল কলেজেও রয়েছে শিক্ষকতার সুযোগ। এ ছাড়াও বিভিন্ন বেসরকারি হাসপাতাল, ক্লিনিকে ডেন্টাল সার্জন হিসেবে যোগদানের সুযোগ তো রয়েছেই। আমাদের দেশে ডেন্টিস্ট্রির বিভিন্ন বিষয়ে রয়েছে এফসিপিএস, এমএস, ডিডিএস, এমসিপিএস ও এমপিএইচ পোস্ট গ্র্যাজুয়েশন করার সুযোগ। এ ছাড়াও রয়েছে আরও উচ্চতর শিক্ষা গ্রহণের সুযোগহ যা ডেন্টিস্টকে করে তুলবে পারে আরও গ্রহণযোগ্য।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
পড়ুন