ব্যাংকার হিসেবে ক্যারিয়ার গড়ার সুযোগ
মাহবুব শরীফ২৭ জুলাই, ২০১৬ ইং
 

সম্প্রতি দেশের অন্যতম রাষ্ট্রায়ত্ত ব্যাংক অগ্রণী ব্যাংকে সিনিয়র অফিসা ও অফিসার (ক্যাশ) নিয়োগের পর এবার বিজ্ঞাপন অনুযায়ী অফিসার (আইসিটি) পদে ১০০ জনকে নিয়োগ দেওয়া হবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। অন্যদিকে বেসরকারি ব্যাংক ডাচ-বাংলা ব্যাংক পাঁচটি ভিন্ন ভিন্ন পদে জনবল নিয়োগ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই দুই ব্যাংকে আবেদনের যোগ্যতা, বাছাই প্রক্রিয়া, বয়স, বেতন ও অন্যান্য তথ্য নিয়েই এবারের আয়োজন।

 

অগ্রণী ব্যাংক

সরকারি অন্যান্য ব্যাংকের মতো এ ব্যাংকটিতেও নিয়োগের বিষয়টি দেখাশুনা করে বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকার্স সিলেকশন কমিটি’। এ পদে আবেদনের বিস্তারিত তথ্য নিচে তুলে ধরা হলো-

 

আবেদনের যোগ্যতা

এ পদের জন্য আবেদন করতে চাইলে প্রার্থীকে কম্পিউটার সায়েন্স বা কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং থেকে চার বছর মেয়াদি স্নাতক বা স্নাতকোত্তর পাস করা হতে হবে। শিক্ষাক্ষেত্রে ন্যূনতম একটি প্রথম শ্রেণি বা সমমানের সিজিপিএ থাকতে হবে। কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি থাকলে আবেদন করা যাবে না। সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতাসম্পন্নরা নিয়োগে অগ্রাধিকার পাবেন।

আবেদনের পদ্ধতি

অগ্রণী ব্যাংকের এ পদে আবেদন করতে হবে বাংলাদেশ ব্যাংকের ই-রিক্রুটমেন্ট erecruitment.bb.org.bd ওয়েবসাইটের মাধ্যমে। আগ্রহী প্রার্থীরা ১৭ জুলাই থেকে আগামী ৬ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

বাছাই প্রক্রিয়া

নির্ধারিত সময়ের মধ্যে করা সকল আবেদনপত্র যাচাই বাছাই শেষে যোগ্য প্রার্থীদের এমসিকিউ, লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। প্রার্থী এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ হলে তাকে লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা মৌখিক পরীক্ষায় অংশ নেবে।

বয়স

মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী ব্যতীত সমস্ত আবেদনকারীর বয়স ১ মার্চ, ২০১৬ তারিখে অনূর্ধ্ব-৩০ বছর হতে হবে।  মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

বেতন

নিয়োগপ্রাপ্ত অফিসার বেতন পাবেন ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা। এ ছাড়া থাকবে ভাতা ও অন্যান্য সুবিধা।

 

 ডাচ-বাংলা ব্যাংক

দেশের অন্যতম বাণিজ্যিক ব্যাংক ডাচ-বাংলা ব্যাংকে প্রবেশনারি অফিসারের পর এবার পাঁচ ধরনের পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ব্যাংকটি। যে পদগুলোতে আবেদন করা যাবে তা হলো- চিফ অ্যান্টি-মানি লন্ডারিং কমপ্লায়েন্স অফিসার, ডেপুটি অ্যান্টি-মানি লন্ডারিং কমপ্লায়েন্স অফিসার, ব্রাঞ্চ ম্যানেজার (চট্টগ্রাম এলাকা), ব্রাঞ্চ ম্যানেজার (চট্টগ্রাম এলাকা ব্যতীত), রিলেশনশিপ ম্যানেজার। বিভিন্ন পদে আবেদনের জন্য বিভিন্ন যোগ্যতা চেয়েছে ব্যাংকটি।

 

চিফ অ্যান্টি-মানি লন্ডারিং কমপ্লায়েন্স অফিসার

এমবিএ বা স্নাতকোত্তর ডিগ্রিধারী প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের সংশ্লিষ্ট কাজে কমপক্ষে ২০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

ডেপুটি অ্যান্টি-মানি লন্ডারিং কমপ্লায়েন্স অফিসার

শিক্ষাজীবনে কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি না পেয়ে এমবিএ বা স্নাতকোত্তর ডিগ্রিধারী প্রার্থীরা আবেদন করতে পারবেন। পাশাপাশি আবেদনকারীদের সংশ্লিষ্ট কাজে কমপক্ষে ১৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

ব্রাঞ্চ ম্যানেজার (চট্টগ্রাম)

এমবিএ বা স্নাতকোত্তর ডিগ্রিধারী প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ছাড়া ব্রাঞ্চ ম্যানেজার পদে পাঁচ বছরের অভিজ্ঞতাসহ ব্যাংকিং ক্ষেত্রে ১০ থেকে ২০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

ব্রাঞ্চ ম্যানেজার (চট্টগ্রাম ব্যতীত)

এমবিএ বা স্নাতকোত্তর ডিগ্রিধারী প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ছাড়া ব্রাঞ্চ ম্যানেজার পদে পাঁচ বছরের অভিজ্ঞতাসহ ব্যাংকিং ক্ষেত্রে ১০ থেকে ২০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

রিলেশনশিপ ম্যানেজার (ফরেন ট্রেড অ্যান্ড ক্রেডিট ব্যাকগ্রাউন্ড)

পদটিতে আবেদন করতে পারবেন এমবিএ বা স্নাতকোত্তর ডিগ্রিধারী প্রার্থীরা। আবেদনকারীদের শিক্ষাজীবনে কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি থাকতে পারবে না।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা পদগুলোতে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন www.duchbanglabank.com/online_jobs ঠিকানা থেকে। আবেদনের সময় সব শিক্ষা সনদের কপি এবং একটি সাম্প্রতিক তোলা ছবি সংযুক্ত করতে হবে। আবেদন করা যাবে ১০ আগস্ট, ২০১৬ তারিখ পর্যন্ত।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ জুলাই, ২০২১ ইং
ফজর৪:০২
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৭
এশা৮:০৮
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:৪২
পড়ুন