লোকবল নিয়োগ দেবে তিন ব্যাংক
২৭ ডিসেম্বর, ২০১৭ ইং
লোকবল নিয়োগ দেবে তিন ব্যাংক
বর্তমান সময়ে তরুণদের অন্যতম স্বপ্ন হলো সে ব্যাংকার হবে। আগ্রহীরা অপেক্ষায় থাকেন কখন পছন্দের ব্যাংকগুলো তাদের অনুকূলে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করবে সেই আশায়। বরাবরের মতো এবারও এর ব্যতিক্রম ঘটেনি। সম্প্রতি তিনটি ব্যাংকের বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি সেই স্বপ্নবাজদের স্বপ্ন পূরণের একটি সুযোগ সৃষ্টি করে দিয়েছে। যোগ্যরা আবেদন করতে পারেন বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদগুলোতে। ইতোমধ্যে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। আবেদন প্রক্রিয়া, প্রার্থীদর যোগ্যতা, বেতনসীমা, আবেদনের নিয়মসহ বিস্তারিত লিখেছেন মাহবুব শরীফ

সম্প্রতি সাউথইস্ট ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক এবং আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এসব ব্যাংকে আবেদন করে বিভিন্ন নিয়োগ পরীক্ষার মাধ্যমে যোগ্যতার ভিত্তিতে আপনিও নিতে পারেন এ সুযোগ।

সাউথইস্ট ব্যাংক লিমিটেড

ট্রেইনি অফিসার: জনবল নিয়োগের বিজ্ঞপ্তিটিতে বলা হয়েছে, পদটিতে আবেদন করতে হলে প্রার্থীদের এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম জিপিএ ৫ স্কেলে ৪ এবং স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ে ন্যূনতম সিজিপিএ ৪ স্কেলে ২.৮০ পেয়ে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর উত্তীর্ণ হতে হবে। স্নাতক বা স্নাতকোত্তরে যেকোনো একটিতে সিজিপিএ ৩ পয়েন্ট বা তার বেশি থাকতে হবে। শিক্ষাজীবনে ন্যূনতম তিনটিতে প্রথম শ্রেণি থাকতে হবে। কোনো তৃতীয় শ্রেণি বা বিভাগ গ্রহণযোগ্য হবে না। কম্পিউটার জ্ঞান ও ইংরেজিতে দক্ষ হতে হবে। বয়স হতে হবে ৩০ নভেম্বর ২০১৭ তারিখে সর্বোচ্চ ৩০ বছর। আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারবেন অননলাইনের মাধ্যমেও। অনলাইনে আবেদন করতে হলে আগ্রহী প্রার্থীদের  www.southeastbank.com.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটের নির্ধারিত নির্দেশনা মোতাবেক আবেদন করতে হবে প্রত্যেকে প্রার্থীকে। আবেদনের আগে আগ্রহীরা নিয়োগ বিজ্ঞপ্তিতে চোখ বুলিয়ে যেতে পারেন।  আবেদন শেষে প্রার্থীদের বসতে হবে বিভিন্ন পরীক্ষায়। যাবতীয় যাচাই বাছাই শেষে একজন চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত ট্রেইনি অফিসার শিক্ষানবিশকালের প্রথম বছর  বেতন হিসেবে পাবে ৩৫ হাজার টাকা এবং দ্বিতীয় বছর ৪০ হাজার টাকা।  এই পদটিতে আবেদন করা যাবে আগামী ১০ জানুয়ারি ২০১৮ পর্যন্ত।

ব্র্যাক ব্যাংক

ম্যানেজমেন্ট ট্রেইনি: ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার চেয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ব্র্যাক ব্যাংক।  প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, এ পদে আবেদনের জন্য প্রার্থীদের যেকোনো বিষয়ে ন্যূনতম সিজিপিএ ৩ পেয়ে স্নাতক পাস হতে হবে। প্রার্থীকে বাংলা ও ইংরেজিতে দক্ষ হতে হবে। এ পদের চড়ান্তভাবে নির্বাচিতরা মাসিক ৬৫ হাজার টাকা বেতন পাবেন।
পদটিতে আবেদন করতে হলে প্রার্থীদের www.bdjobs.com এই ওয়েবসাইটের মাধ্যমে প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। পদটিতে আবেদন করা যাবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড

ব্র্যাঞ্চ ম্যানেজার: প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী আইসিবি ইসলামিক ব্যাংকে ব্র্যাঞ্চ ম্যানেজার পদে ৪ জনকে নিয়োগ দেয়া হবে। এই পদটিতে  আবেদন করতে হলে প্রার্থীকে স্নাতক পাস হতে হবে। তবে এমবিএ ডিগ্রিধারীদের অগ্রাধিকার পাবেন। থাকতে হবে সংশ্লিষ্ট পদে ন্যূনতম পাঁচ বছরের অভিজ্ঞতা।  এই পদটিতে আবেদন করতে হলে আগ্রহী প্রার্থীদের বয়স হতে হবে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। নিয়োগ প্রাপ্তদেরকে ঢাকা, ফেনী, যশোর, নওগাঁ, নারায়ণগঞ্জ ও সিলেট বিভাগে নিয়োজিত করা হবে। চূড়ান্তভাবে নিয়োগ প্রাপ্তদের বেতন সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা হয়নি বিজ্ঞপ্তিতে। তবে, বেতন স্কেল নির্ধারণ করা হবে আলোচনা সাপেক্ষে। আগ্রহী প্রার্থীরা বিডিজবসের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। পদটিতে আবেদন করা যাবে ৩১ ডিসেম্বর, ২০১৭ পর্যন্ত। এই নিয়োগের বিস্তারিত goo.gl/fWc1K9 পাওয়া যাবে এই লিংকে এবং  www.icbislamic-bd.com এই ওয়েবসাইটের মাধ্যমেও আবেদন করা যাবে।

যা যা লাগবে

আপলোড করতে হবে নির্ধারিত সাইজের ছবি এবং স্বাক্ষরের স্ক্যান কপি। অনলাইনে আবেদন করার পর ট্র্যাকিং নম্বরযুক্ত ফরমটি সংরক্ষণ করতে হবে। যথাযথভাবে আবেদনের পর সিভি আইডেনটিফিকেশন নম্বর, ট্র্যাকিং নম্বর ও অ্যাপ্লিকেন্ট কপি প্রার্থীকে সংরক্ষণ করতে হবে। পরবর্তী সময়ে প্রবেশপত্র নেয়ার জন্য এগুলো কাজে লাগবে। প্রবেশপত্র ওয়েবসাইট থেকেই ডাউনলোড করা যাবে। প্রার্থীদের প্রাথমিকভাবে কোনো কাগজপত্র জমা দিতে হবে না। লিখিত পরীক্ষার পর মৌখিক পরীক্ষার সময় সব একাডেমিক পরীক্ষার সনদ, জাতীয়তার সনদ, নাগরিকত্ব সনদ, চারিত্রিক সনদের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।

পরীক্ষা পদ্ধতি

পূর্বে অনুষ্ঠিত প্রায় সকল ব্যাংকসমূহে একই পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করা হয়েছে। সাউথইস্ট ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক এবং আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড এর ক্ষেত্রেও সাধারণত প্রার্থীদের এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষা নেয়া হতে পারে। পরীক্ষার তারিখ ও সময় পরবর্তীকালে ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে। প্রার্থীদের নজর রাখতে হবে নির্দিষ্ট ব্যাংকের ওয়েবসাইটে।

 

পরীক্ষার ধরন

এর আগে সাউথইস্ট ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক এবং আইসিবি ইসলামিক ব্যাংক এর নিয়োগ পরীক্ষাগুলোতে দেখাগেছে এক ঘণ্টার এমসিকিউ পরীক্ষায় ১০০ ও দুই ঘণ্টার লিখিত পরীক্ষায় ২০০ নম্বর নির্ধারিত ছিল। বিজ্ঞপ্তি অনুযায়ী এবারের নিয়োগ পরীক্ষাতেও তেমনই হবে। এমসিকিউ ও লিখিত পরীক্ষায় সাধারণত বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি), তথ্যপ্রযুক্তি, অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি বিষয়ে প্রশ্ন থাকে। আইটি অফিসার পদে তথ্য প্রযুক্তি বিষয়ক প্রশ্নপত্র বেশি হয়ে থাকে। বিগত বছরগুলোর নিয়োগ পরীক্ষার প্রশ্ন অনুসরণ করলে এমসিকিউ ও লিখিত পরীক্ষায় ভালো করা যাবে।

 

যে বিষয়ে প্রস্তুতি দরকার

শুরুতে যে পরীক্ষাটা হবে তা হলো এমসিকিউ পরীক্ষা। এতে থাকবে বাংলা ব্যাকরণ অংশের প্রবাদ প্রবচন, উপসর্গ, সন্ধি বিচ্ছেদ, সমার্থক শব্দ, বাংলা পরিভাষা, বাগধারা, পদ, সমোচ্চারিত শব্দ, এক কথায় প্রকাশ, বিপরীত শব্দ, শুদ্ধ বানান, বচন, সমাস, কারক, বিভক্তিসহ নানা বিষয়ে প্রশ্ন। বিভিন্ন উপন্যাসের লেখকের নাম, বিভিন্ন গ্রন্থের নাম, বিভিন্ন উপন্যাসের চরিত্রের নাম, রচয়িতা, জন্ম-মৃত্যুকালসহ উপন্যাস, নাটক ও সাহিত্যের অন্যান্য অংশ থেকে প্রশ্ন থাকে। বর্তমান সময়ে ইংরেজি ছাড়া পরিক্ষার কথা কল্পনাই করা যায় না। এই পরীক্ষাতেও তার ব্যতিক্রম নয়। ইংরেজির গ্রামার অংশে এমসিকিউ পরীক্ষায়  গ্রামারের নানা বিষয়ে প্রশ্ন করা হয়। রচনামূলক অংশে জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয়ে ইংরেজি রচনা আসতে পারে। বাংলা থেকে ইংরেজিতে অনুবাদও থাকে। অন্য বিষয়গুলোর মতো পাটিগণিত ও বীজগণিত দুই অংশ থেকেই প্রশ্ন করা হয় এমসিকিউ এবং রচনামূলক পরীক্ষায়। পাটিগণিতে লসাগু, গসাগু, শতকরা, সুদকষা, অনুপাত-সমানুপাত, ঐকিক নিয়মসহ নানা বিষয়ে প্রশ্ন করা হয়। বীজগণিতে উত্পাদক নির্ণয়, সমীকরণ, মূলদ, অমূলদ সংখ্যা, অসমতা, সূচক ও লগারিদমের সূত্রের প্রয়োগ বিষয়ে প্রশ্ন করা হয়। সব সময়েই নিচের ক্লাসের বইগুলো বেশি কাজে আসে। সে ক্ষেত্রে চাইলে নবম ও দশদ শ্রেণির বইগুলো অনুসরণ করতে পারেন। এছাড়াও সাধারণ জ্ঞানে নজর দিতে হবে একটু বেশিই।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৮
যোহর১২:০০
আসর৩:৪৪
মাগরিব৫:২৩
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:৩৯সূর্যাস্ত - ০৫:১৮
পড়ুন