কবি শামসুর রাহমানের আজ জন্মবার্ষিকী
ইত্তেফাক রিপোর্ট২৩ অক্টোবর, ২০১৪ ইং
কবি শামসুর রাহমানের আজ জন্মবার্ষিকী
আজ দেশের সাম্প্রতিককালের অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের ৮৬তম জন্মবার্ষিকী। ১৯২৯ সালের ২৩ অক্টোবর বুধবার পুরানো ঢাকার মাহুতটুলির ৪৬ নম্বর বাড়িতে কবি জন্মগ্রহণ করেন।

কবি শামসুর রাহমান তার সারাজীবনের রচনায় মানুষকে আশার কথা বলেছেন। আজীবন কবিতায় সমর্পিত এ কবি ২০০৬ সালের ১৭ আগস্ট তার নশ্বর দেহ আমাদের ছেড়ে চলে যান; কিন্তু বাঙালির সত্তায় তিনি অমরত্ব লাভ করেছেন। বাংলা কবিতায় নতুন ধারা সৃষ্টি করে কবি শামসুর রাহমান উভয় বাংলায় সমকালীন সময়ে অন্যতম কবির মর্যাদায় প্রতিষ্ঠিত। বাঙালির প্রিয় এ কবি তার সারাজীবনের কাব্য রচনার মধ্য দিয়ে মানুষের হূদয়ে অমর হয়ে আছেন। জনমানুষের কবি শামসুর রাহমান আমাদের মধ্যে না থেকেও আছেন।

বাংলা ভাষাভাষিদের কাছে সাম্প্রতিককালের বহুল পঠিত কবি হলেন শামসুর রাহমান। বাংলা কবিতায় এককভাবে সবচেয়ে বেশি কবিতা লিখেছেন তিনি। শামসুর রাহমানের কাব্যগ্রন্থ ৬৬টি।

আজ বৃহস্পতিবার বিকাল ৫টায় কবি শামসুর রাহমানের জন্মদিন বাংলা একাডেমি, জাতীয় কবিতা পরিষদ ও শামসুর রাহমান স্মৃতি পরিষদের যৌথ উদ্যোগে বাংলা একাডেমির রবীন্দ্র চত্বরে উদযাপিত হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলা একাডেমি ও শামসুর রাহমান স্মৃতি পরিষদের সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান। স্বাগত বক্তব্য দেবেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি হাবীবুল্লাহ সিরাজী। আলোচনা-স্মৃতিচারণে অংশ নেবেন সালেহ চৌধুরী, শামসুজ্জামান খান, অধ্যাপক কায়সার হক ও স্মৃতি পরিষদের সম্পাদক ড. মুহাম্মদ সামাদ। সাংস্কৃতিক পর্বে কবি শামসুর রাহমানকে নিবেদিত কবিতা পাঠ, কবির কবিতা থেকে আবৃত্তি, সঙ্গীত এবং নৃত্য পরিবেশিত হবে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৩ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৪৩
যোহর১১:৪৩
আসর৩:৪৯
মাগরিব৫:২৯
এশা৬:৪২
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৪
পড়ুন