মে দিবস উদযাপনে ব্যাপক কর্মসূচি
‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, সোনার বাংলা গড়ে তুলি’
ইত্তেফাক রিপোর্ট৩০ এপ্রিল, ২০১৫ ইং
 ‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, সোনার বাংলা গড়ে তুলি’—এই প্রতিপাদ্য নিয়ে রাষ্ট্রীয়ভাবে উদযাপিত হবে মহান মে দিবস। এ উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে। দিবসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল বুধবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক এ কথা বলেন। এ সময় মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার ও অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মে দিবস উদযাপন উপলক্ষে কর্মসূচির মধ্যে রয়েছে, মে দিবসের লাল পতাকা মিছিল ও র্যালি, উদ্বোধন ও সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনার, বাংলাদেশ বেতার ও টেলিভিশনে বিশেষ অনুষ্ঠানমালা, দিবসটির তাত্পর্য তুলে ধরে জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ ইত্যাদি।

সম্মেলনে মুজিবুল হক বলেন, বিকাল সাড়ে চারটায় মহান মে দিবসের উদ্বোধনী অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার কেন্দ্র থেকে সরাসরি সমপ্রচার করা করবে। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। এর আগে সকাল সাড়ে সাতটায় রাজউক এভিনিউস্থ শ্রম ভবনের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রাটি দৈনিক বাংলা মোড় ও পল্টন হয়ে জাতীয় প্রেসক্লাবে গিয়ে শেষ হবে। প্রতিমন্ত্রী শোভাযাত্রায় অংশ গ্রহণ করবেন বলে জানান।

তিনি আরো বলেন, মে দিবস উদযাপনের অংশ হিসেবে ৪ মে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সকাল ও বিকালে দু’টি সেমিনারের আয়োজন করা হয়েছে। সকালে ‘জাতীয় স্বাস্থ্য ও নিরাপত্তা কাউন্সিল শক্তিশালীকরণ: ভূমিকা, প্রতিবন্ধকতা তার ভবিষ্যত্ করণীয়’ শীর্ষক সেমিনারটি যৌথভাবে আয়োজন করবে বাংলাদেশ ইনস্টিটিউট ও লেবার স্টাডিজ (বিলস) ও সেফটি এন্ড রাইটস। বিকালে ‘অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকের অধিকার সংরক্ষণে আইনী সুরক্ষা ও করণীয়’ শীর্ষক সেমিনারটির আয়োজন করবে কর্মজীবী নারী ও ওশি ফাউন্ডেশন।

দিবসটি উদযাপন উপলক্ষে শ্রম ভবন, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ও রাজধানীর বিভিন্ন সড়ক দ্বীপ ব্যানার, ফেস্টুন ও প্লাকার্ড দ্বারা সজ্জিত করা হবে।

সম্মেলনের শেষ পর্যায়ে গ্রামীণফোন তাদের লভ্যাংশের শূন্য দশমিক ৫ ভাগ অর্থাত্ প্রায় সাড়ে ১৭ কোটি টাকার একটি চেক শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে দান করেন। শ্রম প্রতিমন্ত্রী চেকটি গ্রহণ করেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩০ এপ্রিল, ২০১৯ ইং
ফজর৪:০৪
যোহর১১:৫৬
আসর৪:৩২
মাগরিব৬:২৯
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:২৪
পড়ুন